২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লোচেটের ইতিহাস

  • বিশ্ব সাঁতার, লিডেকির চতুর্থ স্বর্ণ

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে আছেন কেটি লিডেকি। আর একটি ফ্রিস্টাইল ইভেন্টের স্বর্ণ জিতলেই প্রথম সাঁতারু হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপস সাঁতারে ইতিহাস হয়ে যাবে। একই সঙ্গে ফ্রিস্টাইলের সব ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জয়ের ঘটনা এর আগে কখনই ছিল না বিশ্ব চ্যাম্পিয়নশিপস আসরে। ২০০, ৪০০ ও ১৫০০ মিটারে এবার স্বর্ণ জিতেছেন, বাকি আছে ৮০০ মিটারের প্রতিযোগিতা। তবে চতুর্থ স্বর্ণপদক এর আগেই জিতে গেলেন। মহিলাদের ৪ী২০০ মিটার ফ্রিস্টাইলে যুক্তরাষ্ট্রের মেয়েরা স্বর্ণ জেতার কারণে তার সংগ্রহে এবার জমা পড়ল আরেকটি পদক। অপরদিকে পুরুষদের ইভেন্টে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের রায়ান লোচেট। তিনি ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে স্বর্ণ জিতেছেন এবং এর মাধ্যমে প্রথম ব্যক্তি হিসেবে এ ইভেন্টে টানা চতুর্থবারের মতো বিশ্বচ্যাম্পিয়নশিপসে স্বর্ণ জিতলেন তিনি।

জীবদ্দশাতেই কিংবদন্তি বনে যাওয়া মাইকেল ফেলপস টানা তিন স্বর্ণ জিতেছিলেন ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে। তবে ২০০৯ থেকে এ ইভেন্টের সম্রাট হয়ে গেছেন তারই স্বদেশী এবং অন্যতম প্রতিপক্ষ লোচেট। রোমে অনুষ্ঠিত সেবারের বিশ্ব আসরে প্রথমবার লোচেট ২০০ মিটার মিডলেতে স্বর্ণ জিতলেন এবং সেটা এখন পর্যন্ত হাতছাড়া করলেন না। এবারও ৩১ বছর বয়সী এ মার্কিন সাঁতারু সবাইকে পেছনে ফেলে টানা চারবার স্বর্ণ জয়ের অনন্য রেকর্ড স্থাপন করলেন। লোচেট ১ মিনিট ৫৫.৮১ সেকেন্ড সময় নিয়েছিলেন। ব্রাজিলের থিয়াগো পেরেইরা মাত্র ০.০৩ সেকেন্ড বেশি সময় নিয়ে রৌপ্য এবং চীনের ওয়াং শুন ব্রোঞ্জ জয় করেন। ২০০৫ থেকে বিশ্ব সাঁতারে অংশ নিয়ে এটি লোচেটের ১৬তম স্বর্ণ। এর আগে বিশ্ব সাঁতারের একই ইভেন্টে টানা ৪ স্বর্ণ জয়ের রেকর্ড স্থাপন করেছিলেন গ্র্যান্ট হ্যাকেট। অস্ট্রেলিয়ান এ সাঁতারু ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ১৯৯৮ থেকে ২০০৫ পর্যন্ত টানা চার স্বর্ণ জয় করেন। এবারও রাশিয়ার কাজানে আছেন ৩৫ বছর বয়সী হ্যাকেট। কারণ তিনি অস্ট্রেলিয়ার ৪ী২০০ মিটার ফ্রিস্টাইল দলের সদস্য হিসেবে সাঁতরাবেন। জয়ের পর লোচেট বলেন, ‘এটা দারুণ মর্যাদার যে বিশ্বের অন্যতম সেরা একজন সাঁতারুর সঙ্গে আমারও নাম এখন ইতিহাসের পাতায় লেখা হবে।’ লোচেট জানান, ফেলপস তাকে মোবাইলে একটি ম্যাসেজ দিয়ে দলের নেতা হিসেবে সম্বোধন করেছেন এবং তাকে এমন কিছু করতে বলেছেন যেন সেই নেতৃত্বটা যথার্থতা পায়। আর সে কারণেই তিনি উদ্বুদ্ধ হয়েছেন বলে দাবি করেন লোচেট।

পুরুষদের ১০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতেছেন চীনের নিং জেটাও ৪৭.৮৪ সেকেন্ড সময় নিয়ে। তার পেছনে ছিলেন অস্ট্রেলিয়ার ক্যামেরন ম্যাকেভয় (৪৭.৯৫ সেকেন্ড) ও আর্জেন্টিনার ফেডেরিকো গ্রাবিচ (৪৮.১২)। মহিলাদের ৫০ মিটার ব্যাকস্ট্রোকে চীনের ফু ইউয়ানহুই ২৭.১১ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ, ব্রাজিলের এটিয়েন মেডেইরোস ২৭.২৬ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য ও চীনের লিউ জিয়াং ব্রোঞ্জ জেতেন। মহিলাদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে ২৪ বছর বয়সী জাপানী সাঁতারু নাতসুমি হোশি স্বর্ণ জেতেন ২ মিনিট ৫.৫৬ সেকেন্ড সময় নিয়ে। ২০১২ অলিম্পিকে ব্রোঞ্জ এবং প্যান প্যাসিফিক গেমসে রৌপ্য জয়ের পর এবার তিনি পেলেন স্বর্ণালী সাফল্য। মহিলা সাঁতারে সবার দৃষ্টি এখন মার্কিন তরুণী লিডেকির দিকে। এবার দলের নেতৃত্বও দিচ্ছেন তিনি। মিসি ফ্র্যাঙ্কলিন, লিয়েহ স্মিথ ও কেটি ম্যাকলাফলিনকে নিয়ে এবার দলগত স্বর্ণ জিতেছেন ৪ী২০০ মিটার ফ্রিস্টাইলে। যুক্তরাষ্ট্র দলটি ৭ মিনিট ৪৫.৩৭ সেকেন্ড সময় নেয়।