১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে দুই তৃতীয়াংশ টিনেজার ঘুমের সমস্যায় ভোগে

যুক্তরাষ্ট্রের অধিকাংশ টিনেজারদের (শিশু-কিশোরদের) স্কুল শুরু হয় প্রতিদিন খুব ভোরে। স্বাভাবিকভাবেই তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হয় তাদের। কিন্তু সঠিক মনোযোগ ও সুস্থ থাকার জন্য পর্যাপ্ত ঘুম দরকার তাদের। বৃহস্পতিবার প্রকাশিত একটি গবেষণায় এমনই দাবি করা হয়েছে। খবর এএফপির।

সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, গড়ে যুক্তরাষ্ট্রের পাঁচটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের একটি স্কুল শুরু হয় সকাল সাড়ে ৮টায় বা এর কিছু পরে। আমেরিকান একাডেমি অব প্রিডিয়াট্রিক্স (এএপি) এর গবেষণায় প্রমাণিত হয়েছে যে, জীববিজ্ঞানের রীতি অনুযায়ীও প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের চেয়ে বয়ঃসন্ধিকালের ছেলে-মেয়েরা ঘুমিয়ে অধিক সময় কাটায়। সিডিসির ডিভিশন অব পপুলেশন হেলথের চিকিৎসক এ্যান হুটন বলেন, ‘শিক্ষার্থীদের সুস্বাস্থ্য, নিরাপত্তা ও শিক্ষাজীবনের কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন।’ তিনি বলেন, ‘এ রকম সাত-সকালে স্কুল শুরু হলে বয়ঃসন্ধিকালের ছেলে-মেয়েদের ঘুমের ব্যাঘাত ঘটে। কিন্তু যতটুকু ঘুমের প্রয়োজন ছিল তাদের, তা আর পূরণ হয় না।’ ২০১৪ সালে মাধ্যমিক স্কুলগুলোকে তাদের পাঠদানের সময়সূচী সকাল সাড়ে ৮টার আগে না করার জন্য অনুরোধ জানায় এএপি। মূলত টিনেজারদের সাড়ে ৮ ঘণ্টা থেকে সাড়ে ৯ ঘণ্টা ঘুমানোর সুযোগ প্রদানের জন্য এ আহ্বান জানানো হয়।

আফগানিস্তানে গাড়িবোমা হামলায় নিহত ৮

আফগানিস্তানের রাজধানী কাবুলে শুক্রবার সকালে একটি শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৮ জন নিহত ও শিশুসহ প্রায় ৪০০ জন আহত হয়েছে।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। পুলিশ জানায়, নগরীর শাহ শহীদ এলাকায় এ বিস্ফোরণ ঘটে। আহতদের চিকিৎসার জন্য দ্রুত হাসপাতালে পাঠানো হয়েছে। বিস্ফোরণে ধ্বংস হয়ে যাওয়া দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানের ধ্বংসস্তূপের নিচে আরও মৃতদেহ চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে।

এক নিরাপত্তা সূত্র জানিয়েছে, সম্ভবত সেনাবাহিনীর কম্পাউন্ড লক্ষ্য করেই এ হামলা চালানো হয়েছে। -এএফপি ও বিবিসি