২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সলিউশন বক্স

প্রিয় পাঠক, আইটি সস্পর্কিত যে কোন সমস্যার (পিসি ট্রাবল, হার্ডওয়্যার, সফটওয়্যার, ভাইরাস, নেটওয়ার্ক, ওয়্যারলেস কানেকটিভিটি, ইন্টারনেট, গেম) জন্য আমাদেরকে বিস্তারিত লিখুন। সলিউশন বক্সে নিয়মিত আপনার সমস্যার সমাধান দিচ্ছেন আইটি স্পেশালিস্ট গাজী আলিম আল রাজী

ই-মেইল ংড়ষঁঃরড়হ.লধহধশধহঃযধ@মসধরষ.পড়স

সমস্যা : আমার কম্পিউটার ভাইরাস আক্রান্ত হলে বুঝব কিভাবে? আমি উইন্ডোজ এক্সপি ভাইরাস আক্রান্ত হলে লক্ষণগুলো জানতে চাই।

সুজন মিয়া, গফরগাঁও, ময়মনসিংহ।

সলিউশন : আপনার কম্পিউটার ভাইরাস আক্রান্ত হলে হার্ডডিস্ক ক্র্যাশ, প্রয়োজনীয় ফাইল নষ্ট, কম্পিউটারের গতি কমে যাওয়া ছাড়াও নানান উটকো ঝামেলায় পড়তে হয়। এ কারণে বুঝতে হবে কম্পিউটারে ভাইরাস আছে কিনা।

হঠাৎ করে ডেস্কটপ থেকে আইকন বা সফটওয়্যারের শর্টকাট হারিয়ে যাওয়া। কিংবা অটো রিমুভ হয়ে যাওয়া ভাইরাসের কারণে। কারণ ছাড়াই কম্পিউটার হ্যাং হয়ে যাওয়া, ব্রাউজারে অচেনা বিভিন্ন পপআপ বা অ্যাডঅন ইন্সটল হওয়া, কম্পিউটারের কোন আইকনে ক্লিক করলে রেসপন্ড না করা কিংবা রেসপন্ড করতে দেরি করা, কম্পিউটার ধীর হয়ে পড়া ভাইরাস আক্রান্তের লক্ষণ।

ইন্সটল করা অ্যান্টিভাইরাস কাজ করা বন্ধ করে দেয়া। অনেক সময় কোন সফটওয়্যার ইন্সটল করতে না পারা কিংবা ফাইল ডাউনলোড করতে না পারার কারণ ভাইরাস। এগুলোর কোন একটি নিয়মিত ঘটতে থাকে তাহলে বুঝতে হবে ভাইরাসে আক্রান্ত হয়েছে। ঝামেলার আগেই ব্যবস্থা নিলে উটকো ঝামেলা এড়াতে পারবেন।

সমস্যা : স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয়। যার মধ্যে অন্যতম হলো ফোন পানিতে পড়ে যাওয়া। ফোন পানিতে পড়ে গেলে কী করণীয় জানতে চাই।

শিউলি খাতুন, গাড়াদিয়া, মানিকগঞ্জ।

সলিউশন : বর্তমান সময়ে হাতে হাতে স্মার্টফোন। স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয়। যার মধ্যে অন্যতম হলো ফোন পানিতে পড়ে যাওয়া। ফোন পানিতে পড়ে গেলে কী করণীয় তা অনেকেরই অজানা। চলুন জেনে নেয়া যাক এক্ষেত্রে কী করণীয়-

১। আপনার ফোনটি পানিতে পড়ে গেলে প্রথমেই ফোনটিকে পানি থেকে তুলে অব করতে হবে। অনেক সময় দেখা যায় পানিতে পড়ে গেলেও ফোনটি অন থাকে। তাই পানি থেকে তুলে অফ করতে হবে।

২। ফোনটি অফ করার পরই ফোনটির সিম কার্ড, মেমোরি কার্ড, ব্যাটারি এগুলোকে ফোন থেকে খুলে ফেলতে হবে।

৩। ব্যাটারি, সিমকার্ড, মেমোরি কার্ড খুলে ফেলার পরই ফোনটিকে ভাল করে ঝাকাতে হবে। অনেক সময় দেখা যায় ফোন পানিতে পড়ে গেলে ভেতরে পানি ঢুকে যায়। তাই ফোনটিকে ভাল করে ঝাকালে ভেতরের পানি বেরিয়ে আসে।

৪। ফোনটিকে ঝাকানোর পর কোন শুকনো কাপড় দিয়ে ফোনটিকে ভাল করে পরিষ্কার করুন এবং ফোনটিকে বাড়ির চালের বস্তার ভেতরে ঢুকিয়ে দিন। চালভর্তি বস্তার ভেতর ফোনটিকে ২৪ ঘণ্টা রাখুন।

এবার আপনি যখন ফোনটিকে চালের বস্তার ভেতর থেকে বের করে যখন অন করবেন তখন দেখা যাবে আপনার ফোনটি পূর্বের মতোই সক্রিয় রয়েছে।

সমস্যা : আমি পিসি ফরম্যাট করেছি। এখন ফিরিয়ে আনতে চাই গুগোলক্রমের সকল বুকমার্ক, হিস্টোরি, পাসওয়ার্ড। কিভাবে আনব জানবেন প্লিজ।

আমিরুল ইসলাম, আগ্রাবাদ, চট্টগ্রাম।

সলিউশন : হঠাৎ করে অপারেটিং সিস্টেমটা নষ্ট হয়ে গেলে সকল বুকমার্ক, হিস্টোরি, সওয়ার্ড হারিয়ে যায়। অপারেটিং সিস্টেমটা নষ্ট হয়ে গেলে খুব সহজেই ফিরিয়ে আনুন ব্রাউজারের সকল বুকমার্ক, হিস্টোরি, পাসওয়ার্ডসহ অনেক কিছু।

গুগোলক্রম ব্রাউজারের কাস্টমাইয এ্যান্ড কন্ট্রোল অপশনে ক্লিক করুন। এবার সেটিং অপশনে ক্লিক করুন। দেখবেন ঝরমহ রহ ঃড় ঈযৎড়সব অপশনে ক্লিক করে আপনার যে কোন একটা এসধরষ এ্যাকাউন্টের আউডি ও পাসওয়ার্ড দিয়ে ডুকুন। ব্যাস কাজ শেষ। এবার মনে করুন কারণবশত আপনার ব্রাউজার রিইনস্টল দিতে হচ্ছে। সুতরাং আপনার অগের সব ইনফো রিকোভার করা লাগবে। প্রথমে আপনার ব্রাউজার সেটআপ দিন। নেট কানেক্ট করুন। এবার একইভাবে সেটিং অপশনে ক্লিক করুন। দেখবেন ঝরমহ রহ ঃড় ঈযৎড়সব অপশনে ক্লিক করে আপনার আগের সেই এসধরষ এ্যাকাউন্টের অউডি ও পাসওয়ার্ড দিয়ে ঢুকুন। এবার অফাধহপব ঝুহপ ংবঃঃরহম এ ক্লিক করুন। দেখবেন অনেক অপশন আছে। ওগুলো থেকে সবগুলো চেক অপশনে ক্লিক করে মার্ক করে দিলে আপনার ব্রাউজারের সব কিছু আবার ফেরত পাবেন।