১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গণজাগরণ মঞ্চের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ব্লগার নিলয় চক্রবর্তীকে হত্যার প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ সমাবেশ করেছে গণজাগরণ মঞ্চ। শুক্রবার বিকেলে এই ঘটনার পর পরই মিছিল নিয়ে শাহবাগে জড়ো হয় মঞ্চের নেতা-কর্মীরা। এই প্রতিবাদ থেকে হত্যাকারীদের খুঁজে বের করে দ্রুত বিচারের দাবি জানানো হয়। একই দাবিতে মোমবাতি প্রজ্বলনসহ প্রতিবাদ মিছিল ও বিক্ষোভ সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন।

বিক্ষোভ সমাবেশে মঞ্চের একাংশের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার সাংবাদিকদের বলেন, নিলয়ের জিডি না নেয়ায় প্রকাশ্য দিবালোকে জীবন দিতে হলো ব্লগার নিলয়কে। জীবনের অনিরাপত্তার আশঙ্কায় কেউ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দ্বারস্থ হলে তারা সহযোগিতা করছেন না।

তিনি বলেন, সারাদেশে বিচারহীনতার সংস্কৃতি চলছে। এখানে কেউ নিরাপদ নয়। যারাই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কথা বলছে তাদেরকেই একে একে হত্যা করা হচ্ছে। হত্যাকারীরা পৃষ্ঠপোষকতা পেয়ে বিদেশ চলে যাচ্ছে। এ দায় রাষ্ট্রকেই বহন করতে হবে। এ পর্যন্ত যেসব ব্লগারকে হত্যা করা হয়েছে তার কোনটারই সুষ্ঠু বিচার হয়নি। ফলে হত্যাকারীরা পুনরায় হত্যাকা- ঘটাতে উৎসাহিত হচ্ছে।

এই প্রতিবাদ সমাবেশে ভাস্কর রাশা, প্রফেসর মেজবাহ কামাল, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লাকি আক্তার, উদীচী নেত্রী সঙ্গীতা ইমাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, যুদ্ধাপরাধী সাকা চৌধুরীসহ সকল যুদ্ধাপরাধীর বিচারের দাবিতে নিয়মিত কর্মসূচীর অংশ হিসেবে শুক্রবার বিকেলে সমাবেশের প্রস্তুতি নিচ্ছিল গণজাগরণ মঞ্চ। এরই মধ্যে ব্লগার নিলয় চক্রবর্তীকে হত্যার খবর এলে এই কর্মসূচী পালন করা হয়।

এদিকে ব্লগার নিলয় হত্যার নিন্দা জানিয়ে দোষীদের দ্রুত গ্রেফতারের দাবিতে বিভিন্ন সংগঠন বিবৃতি দিয়েছে। এসব সংগঠনের বিবৃতিতে এই হত্যাকা-ের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার করে শাস্তির দাবি জানানো হয়। নিন্দা, প্রতিবাদ ও শাস্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ অনলাইন এ্যাক্টিভিস্ট ফোরাম, বাংলাদেশ যুব মৈত্রী, বাংলাদেশ অনলাইন এ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক (বোয়ান)সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র ইউনিয়ন।