১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাতিল হচ্ছে মোবাইল ব্যাংকিং লেনদেনে ‘ছবি তোলা’ কার্যক্রম

অর্থনেতিক রিপোর্টার ॥ মোবাইল ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে পাঁচ হাজার বা তার বেশি টাকার ক্যাশ ইন বা ক্যাশ আউট করা হলেই এজেন্ট ওই লেনদেনকারীর ছবি তুলে তথ্য সংরক্ষণ করর নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। প্রক্রিয়াটি প্রয়োগ করা এজেন্টদের জন্য সহজ না হওয়ায় বাতিল হচ্ছে সার্কুলারটি। লেনদেনে ছবি তোলার পরিবর্তে জাতীয় পরিচয়পত্র জমা নেয়ার বিষয়টি যোগ হবে নতুন সার্কুলারে। অর্থাৎ এজেন্টরা গ্রাহকের ছবি না তুলে জমা নেবে জাতীয় পরিচয়পত্র। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের মহাব্যাবস্থাপক কে এম আব্দুল ওয়াদুদ জনকন্ঠকে বলেন, এটি কার্যকরী একটা প্রক্রিয়া হলেও বেশ জটিল হয়ে গেছে। গ্রামের মধ্যে অনেক এজেন্ট রয়েছে যাদের জন্য এটা করা খুবই কঠিন। মোবাইল ব্যাংকিংয়ের মধ্য দিয়ে লেনদেন খুব সহজতর হওয়ার কারণে সেখানে ছবি তুলার বিষয়টি নিয়ে একটু সমালোচনা হচ্ছে। এজন্য আমরা এ সপ্তাহেই স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করবো। তাদের পরামর্শ নেব। ছবির বিষয়টি বাতিল করা করা হবে জানিয়ে তিনি বলেন, এখানে ৫ হাজার টাকা বা তার বেশি লেনদেনে জাতীয় পরিচয়প্র সংগ্রহের বিষয়টি যোগ হতে পারে।

তবে চলতি মাসের ২ আগষ্ট কেন্দ্রীয় ব্যাংক যে প্রজ্ঞাপনটি জারি করেছিল তা ইতোমধ্যে তাদের ওয়েব সাইট থেকে তুলে নেয়া হয়েছে। এতে বলা হয়েছিল- মোবাইল ব্যাংকিংয়ে অপরাধ কমাতে পাঁচ হাজার টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের লেনদেনে গ্রাহকের ছবি তুলে সংরক্ষণ করতে হবে। একই সঙ্গে গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতির তথ্যের (কেওয়াইসি) সঙ্গে সিমের নিবন্ধনের তথ্যের যাতে গরমিল না হয়, সে বিষয়ে ব্যাবস্থা গ্রহণের নির্দেশনাও দেয়া হয়েছিল।