১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিলয় হত্যাকারীদের গ্রেফতারের দাবি মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের

স্টাফ রিপোর্টার ॥ ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যয় ওরফে নিলয় নীল হত্যার ঘটনা দ্রুত তদন্তের মাধ্যমে দোষীদের গ্রেফতার দাবি জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বাংলাদেশ সরকারের প্রতি মত প্রকাশের স্বাধীনতার নিশ্চিত করারও তাগিদ দিয়েছে দেশ দুটি। শনিবার পৃথক পৃথক বিবৃতির মাধ্যমে তারা এই তাগিদ দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ব্লগার নীলাদ্রিকে কাপুরষোচিতভাবে হত্যার ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্র তীব্র নিন্দা জানাচ্ছে। এই ঘটনায় যুক্তরাষ্ট্র গভীর শোক প্রকাশ করছে। একই সঙ্গে বাংলাদেশের জনগণের প্রতি সমর্থন জানায় দেশটি।

বিবৃতিতে আরো বলা হয়, ব্লগার হত্যার মতো এমন জঘন্য ঘটনা আর যেন না ঘটে সেজন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ যৌথভাবে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করতে হবে। ব্লগার হত্যা প্রতিরোধ ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র কাজ করবে।

এদিকে ব্লগার নিলয় নীল হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী হুগো সোয়ার এক বিবৃতিতে বলেন, নিলয় নীলসহ এ নিয়ে চলতি বছর বাংলাদেশে চারজন ব্লগার হত্যার শিকার হলেন। এটা অত্যন্ত কাপুরষোচিত ও আতঙ্কের মতো একটি ঘটনা।

তিনি বলেন, ব্লগার নিলয় হত্যার ঘটনা দ্রুত তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় আনতে হবে। আমি আশা করি বাংলাদেশ সরকার দ্রুত এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবে। সার্বজনীন মানবিধাকার হিসেবে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধে বাংলাদেশ সরকারের পাশে থাকবে যুক্তরাজ্য।

উল্লেখ্য, শুক্রবার ঢাকায় বাসায় ঢুকে ব্লগার নিলয় নীলকে হত্যা করে দুবৃত্তরা। এর আগে আরো ছয়জন ব্লগারকে হত্যা করা হয়। ব্লগার হত্যার ঘটনায় বিভিন্ন দেশ উদ্বেগ প্রকাশ করে আসছে। একই সঙ্গে হত্যাকান্ডে জড়িতদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি করছে তারা।