২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওবামার আশার পথে বাধা

  • নিজ দলীয় কংগ্রেস সদস্যরাও ইরান চুক্তির বিরুদ্ধে

যুক্তরাষ্ট্রে একাধিক কংগ্রেস-সদস্য ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির বিরুদ্ধে যাওয়ায় সেটিকে রক্ষা করতে প্রেসিডেন্ট বারাক ওবামার আশা বড় রকমের বাধার মুখে পড়ল। বৃহস্পতিবার দু’শীর্ষ ডেমোক্র্যাটিক নেতা সুমার এবং ইলিয়ট এঙ্গেল ওই চুক্তির বিরোধিতা করবেন বলে জানান। খবর ইয়াহু নিউজের।

সুমারের এক দীর্ঘ বিবৃতিতে দেয়া ওই ঘোষণা ওবামার নিজ দল ডেমোক্র্যাটিক পার্টির আরও সদস্যদের পরমাণু চুক্তির বিরোধিতায় এগিয়ে আসার পথ খুলে দিতে পারে। ১৪ জুন যুক্তরাষ্ট্র, অন্য পাঁচটি বিশ্ব শক্তি ও ইরানের মধ্যে ওই চুক্তি সই হওয়ার কথা ঘোষণা করা হয়।

নিউইয়র্কের ওই সিনেটর সুমার যুক্তরাষ্ট্রের অন্যতম প্রভাবশালী ইহুদী আইন প্রণেতা। সিনেটের ডেমোক্র্যাটদের মধ্যে তিনিই প্রথম ওই চুক্তির প্রতি তার বিরোধিতা ঘোষণা করলেন। আরেক প্রভাবশালী ইহুদী প্রতিনিধি পরিষদ সদস্যও বৃহস্পতিবার এক বিবৃতিতে পরমাণু চুক্তির বিরোধিতা করবেন বলে ঘোষণা করেন। তিনি এ কক্ষের পররাষ্ট্র বিষয়ক কমিটির শীর্ষ ডেমোক্র্যাটিক সদস্য।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পরমাণু চুক্তির বিরোধিতা করতে কংগ্রেস সদস্যদের ওপর চাপ দিয়ে এসেছেন। তিনি এ চুক্তিকে তার দেশের অস্তিত্বের প্রতি এক হুমকি হিসেবে গণ্য করেন। কোন কোন ইসরাইলপন্থী দলও চুক্তিটির বিপক্ষে ভোট দেয়ার জন্য কংগ্রেস সদস্যের ওপর চাপ দিতে বিজ্ঞাপনী প্রচার খাতে কোটি কোটি ডলার ব্যয় করছে। ওবামাও তার নিজস্ব লবিং চালিয়ে যাচ্ছেন। তিনি বুধবার এক কড়া ভাষণে চুক্তিটি পরিত্যাগ করা হলে যুদ্ধের সম্ভাবনা দেখা দেবে বলে সতর্ক করে দেন। পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, তিনি সুমার ও এঙ্গেলকে শ্রদ্ধা করেন, কিন্তু প্রত্যাখ্যান ভবিষ্যতের জন্য কোন নীতি নয়।

মার্কিন কংগ্রেসকে ইরান চুক্তি অননুমোদন সম্পর্কিত কোন প্রস্তাব ১৭ সেপ্টেম্বরের মধ্যে বিবেচনা করতে হবে। এরূপ প্রস্তাব ইরানের ওপর মার্কিন কংগ্রেসের আরোপিত সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে ওবামা ক্ষমতা বাতিল করতে পারে। নিষেধাজ্ঞা প্রত্যাহার ঐ চুক্তির এক গুরুত্বপূর্ণ উপাদান। সুমার জোর দিয়ে বলেন যে, তিনি দল বা রাজনীতির প্রভাবে পড়েননি এবং তার ওপর চাপ দেয়াও হয়নি।

ওবামা সতর্ক করে দিয়েছেন যে, যদি চুক্তিটি অননুমোদন করে কোন প্রস্তাব সিনেট ও প্রতিনিধি পরিষদে পাস হয়, তা হলে তিনি এতে ভেটো দেবেন। প্রেসিডেন্টের ভেটো বাতিল করতে হলে রিপাবলিকানদের জন্য উভয় কক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার প্রয়োজন হবে। সেজন্য তাদের জন্য সিনেটে অন্তত ১৩ জন এবং প্রতিনিধি পরিষদে অন্তত ৪৪ জন ডেমোক্র্যাটের সমর্থন পেতে হবে। কাজেই বৃহস্পতিবারের ঘোষণা প্রেসিডেন্টের জন্য এক আঘাত হলেও চুক্তির বিরোধীরা এখনও চুক্তিটি অননুমোদন করে কোন প্রস্তাব পাস করাতে কঠিন লড়াইয়ের সম্মুখীন হবেন। হাউস ডেমোক্র্যাটিক লিডার ন্যান্সি পেলোসিসহ প্রতিনিধি পরিষদ ও সিনেটের কয়েকজন ডেমোক্র্যাট এরই মধ্যে পরমাণু চুক্তির প্রতি সমর্থন জানিয়েছেন। নিউইয়র্কে সুমারের সহকর্মী মার্কিন সিনেটর কারস্টেন গিলিব্যান্ড বৃহস্পতিবার চুক্তিটির প্রতি তার সমর্থন ব্যক্ত করেন। আর ডেমোক্র্যাটিক সিনেটর ট্যামি বল্ডউইন শুক্রবার এক বিবৃতিতে চুক্তিটি সমর্থন করবেন বলে জানান, কারণ এটি আমেরিকার জাতীয় নিরাপত্তাগত স্বার্থ সর্বোত্তমরূপে রক্ষা করবে। এঙ্গেল ছাড়াও প্রতিনিধি পরিষদের মুষ্টিমেয় ডেমোক্র্যাট চুক্তিটির বিরোধী বলে জানান। তাদের মধ্যে ওই কক্ষের ডেমোক্র্যোটিক সদস্যদের অন্যতম নেতা স্টিভ ইসরাইলও রয়েছেন। সুমার বলেন যে, আইন প্রণেতারা নিজেরাই সিদ্ধান্ত নেবেন, কিন্তু তিনি ইরান চুক্তির বিরুদ্ধে ভোট দিতে অন্যান্য সিনেটরদের বুঝিয়ে রাজি করাবেন।

কংগ্রেসের এক সহকারী জানান, এঙ্গেল চুক্তি অননুমোদনের প্রস্তাবের পক্ষে ভোট দেবেন এবং তিনি প্রস্তাবটি কংগ্রেসে পাস হলে ওবামার ভেটো বাতিল করতেও তিনি ভোট দেবেন। তবে এঙ্গেল চুক্তিটির বিপক্ষে অন্যান্য আইন প্রণেতার মধ্যে লবিং করবেন বলে জানাননি।