২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তাইওয়ানে টাইফুন, হাজার হাজার লোক সরিয়ে নেয়া হয়েছে

  • চারজনের প্রাণহানি

তাইওয়ানে শনিবার সকালে টাইফুন সুডেলর আঘাত হেনেছে। এতে এ পর্যন্ত চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গাছপালা উপড়ে গেছে এবং বিলবোর্ড ভেঙ্গে পড়েছে। এর প্রভাবে দ্বীপরাষ্ট্রটিতে প্রবল বাতাস ও ভারি বৃষ্টিপাত হয়েছে। খবর এএফপির।

টাইফুনে আট বছরের এক বালিকা ও তার মা মারা গেছে। এছাড়া শনিবার সকাল পর্যন্ত আর একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উপকূলীয় সুয়াও শহরে রাতে একটি রাজনৈতিক বিলবোর্ড পড়ে এক লোক নিহত হয়েছে। হাজার হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে এবং ৪৩টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে এক হাজার ৩শ’ লোক অবস্থান নিয়েছে। সব স্কুল-কলেজ ও কর্মক্ষেত্র শনিবার বন্ধ থাকবে এবং টাইফুন তাইওয়ানের মধ্যাঞ্চল অতিক্রম করছে। টাইফুন শনিবার রাত ৪টা ৪০ মিনিটে পূর্বাঞ্চলের হুয়ালিয়েন অঞ্চলের সিউলিন শহরে আঘাত হানে। এতে গাছপালা উপড়ে গেছে এবং একটি বড় বিলবোর্ড একটি ভবনের ওপর ভেঙ্গে পড়েছে।

ছোট হচ্ছে পানামা খালে জাহাজের আকার

পানামা খাল কর্তৃপক্ষ জানিয়েছে, এলনিনোর প্রভাবে অনাবৃষ্টির কারণে খালের পানি কমে যাওয়ায় খালটি দিয়ে চলাচলের জন্য অনুমোদন দেয়া জাহাজগুলোর আকার সাময়িকভাবে ছোট করা হবে। ৮ সেপ্টেম্বর থেকে অধিকাংশ জাহাজের আকার ৩৯ ফুটের (১১.৮৯ মিটার) মধ্যে রাখা হবে। এতে অন্তত ২০ শতাংশ জাহাজ চলাচল ক্ষতিগ্রস্ত হবে। খবর বিবিসির।

১৯৯৮ সালে একই কারণে খালটিতে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। খালটির কর্তৃপক্ষ জানিয়েছে, এতে অবস্থার উন্নতি না হলে ১৬ সেপ্টেম্বর জাহাজের আকার পরিবর্তন করে আরও ছোট করা হবে। এলনিনোর প্রভাবে গাতুন ও আলহাজুলা লেকের পানির স্তর নিচে নেমে যাওয়ায় পানামা কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিল। খালটিতে বর্তমানে চলাচল করা জাহাজগুলোর আকার ৩৯ দশমিক ৫ ফুটের মধ্যে রয়েছে। তবে ৮ সেপ্টেম্বর জাহাজের আকার ৩৯ ফুট করা হবে এবং ১৬ সেপ্টেম্বর এর আকার আরও কমিয়ে ৩৮ দশমিক ৫ ফুট করা হতে পারে। গত বছর পানামা খালের ১০০ বছরপূর্তি উদযাপন করা হয়।

এসি, প্রিন্টারই হাতিয়ার হ্যাকারদের!

ওয়াশিং মেশিন, এয়ার কনডিশনার, প্রিন্টার থেকে সাবধান। কারণ এগুলোকে কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরিতে হাতিয়ার করছে হ্যাকাররা। উন্নত প্রযুক্তির সাহায্যে তা করা সম্ভব বলে জানিছেন গবেষকরা। নতুন সফটওয়্যারের মাধ্যমে হ্যাকাররা সহজেই প্রিন্টারকে রেডিও হিসেবে ব্যবহার করতে পারে। এর মাধ্যমে বহু দূর থেকে সিগন্যাল পাঠানো যায়। - সিএনএন

সড়কপথে এভারেস্ট বেস ক্যাম্পে

মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প পর্যন্ত রাস্তা তৈরির পরিকল্পনা নিয়েছে নেপাল। আগামী দুই বছরের মধ্যে গড়ে তোলা হবে এই রাস্তা। ২২ কিলোমিটার দীর্ঘ এই পথ নির্মাণের কাজ শুরু হয়েছে ২০১৪ সালে। সোলুখুম্বু জেলার সদর শহর সালেরি থেকে সুরখে গ্রাম পর্যন্ত গড়ে তোলা হচ্ছে এই পথ। যা সোজা কাঠমান্ডু থেকে এখানে পৌঁছে দেবে পর্যটকদের। বর্তমানে কাঠমান্ডু থেকে এই রুটে বেস ক্যাম্প যেতে সময় লাগে সাত দিন। - ওয়েবসাইট