২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুক্তিযুদ্ধের চলচ্চিত্রে মৌসুমী-প্রসেনজিৎ

সংস্কৃতি ডেস্ক ॥ মুক্তিযুদ্ধের গল্প অবলম্বনে তৈরি হচ্ছে চলচ্চিত্র ‘আমার বাবা’। চলচ্চিত্রটি নির্মাণ করছেন দেশের জনপ্রিয় নাট্য নির্মাতা আশুতোষ সুজন। চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের পাশাপাশি সমসাময়িক গল্পও থাকবে। প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের ‘আমার বাবার জুতা’ শিরোনামের ফিচার ও তার মা আয়েশা ফয়েজের লেখা ‘জীবন যেমন’ বই থেকে অনুপ্রাণিত হয়ে লেখা হয়েছে ‘আমার বাবা’ চলচ্চিত্রের গল্প। ‘আমার বাবা’ চলচ্চিত্রে জনপ্রিয় অভিনেত্রী মৌসুমীর বিপরীতে অভিনয় করবেন কলকাতার জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা প্রসেনজিৎ। এ মাসের শেষের দিকে চলচ্চিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হতে পারেন। এ প্রসঙ্গে পরিচালক জানিয়েছেন গল্প ও অভিনয় সমৃদ্ধ একটি চলচ্চিত্র তৈরি করতে যাচ্ছেন তিনি। এ জন্য দক্ষ অভিনয়শিল্পী মৌসুমীর পাশাপাশি তিনি প্রসেনজিৎকে নেয়ার চেষ্টা করছেন। পরিচালকের বিশ্বাস এই দুই তারকার অভিনয় দর্শকরা উপভোগ করবেন। প্রসেনজিৎকে এ চলচ্চিত্রে অভিনয়ের বিষয়টি চূড়ান্ত করতে এ মাসেই কলকাতা যাবেন বলে জানিয়েছেন তিনি। জানা গেছে, বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরামের অনুদানে তৈরি হচ্ছে চলচ্চিত্রটি। ইতোমধ্যে পিরোজপুরের নাজিরপুরে বৃষ্টির দৃশ্য ধারণ করা হয়েছে। এতে অংশ নিয়েছেন মৌসুমী। অক্টোবর মাস থেকে পরের লটের দৃশ্য ধারণ শুরু হবে। চলচ্চিত্রে থাকছে ৭টি গান। দেশের স্বনামধন্য সুরকার ও সঙ্গীত পরিচালকেরা গান তৈরি করছেন । এদিকে একাধিক গণমাধ্যমে খবর বের হয়েছে ‘আমার বাবা’ চলচ্চিত্রে হুমায়ূন আহমেদ পুত্র নূহাশ অভিনয় করছেন। তবে বিষয়টি সত্যি নয় বলে জানিয়েছেন পরিচালক আশুতোষ সুজন।

কেন্দুয়ায় সাহিত্য আড্ডা

সঞ্জয় সরকার, নেত্রকোনা ॥ নেত্রকোনার কেন্দুয়ায় ঝংকার শিল্পী গোষ্ঠীর কার্যালয়ে শুক্রবার সন্ধ্যায় দশম ‘চর্চা সাহিত্য আড্ডা’ অনুষ্ঠিত হয়েছে। সাহিত্য-সংস্কৃতি বিষয়ক ছোটকাগজ ‘চর্চা’র উদ্যোগে এ আড্ডা অনুষ্ঠিত হয়। এবারের আডার মূল বিষয় ছিল লোককবি আব্দুল মজিদ তালুকদারের জীবন ও কর্ম। এতে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট লোকশিল্পী আব্দুল কদ্দুস বয়াতী।

চর্চার সম্পাদক রহমান জীবনের পরিচালনায় আড্ডায় অংশগ্রহণ করেন অবসরপ্রাপ্ত শিক্ষক ও সাহিত্যিক এম এ হামিদ জিলু, গীতিকার ফজলুর রহমান, নাট্যকার রাখাল বিশ্বাস, আব্দুল মজিদ তালুকদারের ছেলে বেতার ও টিভি শিল্পী আবুল বাশার তালুকদার, গীতিকার মির্জা রফিকুল হাসান, আবুল হাসেম বয়াতী, মহিউদ্দিন সরকার, রবিন বিশ্বাস প্রমুখ। এ ছাড়া স্বরচিত লেখা পাঠ করেন হাবিব-আল-আজাদ, নূর জাহিদ, এমএ আকবর, আশরাফ উদ্দিন ভূঞা, আশরাফুল আলম স্বদেশী, রবিন বিশ্বাস, রহমান জীবন, মাজহারুল ইসলাম ও মনিরুজ্জামান রাফি প্রমুখ।

এবার স্পিলবার্গের ভার্চুয়াল এ্যাডভেঞ্চার

সংস্কৃতি ডেস্ক ॥ বিশ্ব বিখ্যাত চলচ্চিত্রকার স্টিফেন স্পিলবার্গ নির্মাণ করছেন নতুন চলচ্চিত্র ‘রেডি প্লেয়ার ওয়ান’। নতুন এ চলচ্চিত্রের বিষয় ভার্চুয়াল দুনিয়াকে নিয়ে। সুতরাং আর প্রাগৈতিহাসিক পৃথিবীর সঙ্গে আর সংঘাত নয়। জানা গেছে, স্পিলবার্গের পরবর্তী চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে ২০১৭ সালের ডিসেম্বরে। আর্নেস্ট ক্লাইনের কাহিনী অবলম্বনে রচিত এই চলচ্চিত্রের চিত্রনাট্য আবর্তিত হয়েছে ‘ওয়েসিস’ নাসোর আক ভার্চুয়াল জগতকে ঘিরে। চলচ্চিত্রের কাহিনীর কেন্দ্রে রয়েছে এক কিশোর, গুপ্তধনের সন্ধানে ভয়ঙ্কর ভিলেনের সঙ্গে তাকে টক্কর দিতে হয়েছে। স্পিলবার্গ, ডোনাল্ড ডি লাইন এবং ড্যান ফারা প্রযোজিত এই চলচ্চিত্রের চিত্রনাট্যটি লিখেছেন জাক পেন।