২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হবিগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে কিশোরী নিহত

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ৮ আগস্ট ॥ জমিসংক্রান্ত বিরোধের জের ধরে শনিবার বিকেলে মাধবপুরের পল্লী দক্ষিণ বড়কে দু’দল লোকের মধ্যে সংঘর্ষে নাসিমা আক্তার (১৫) নামে এক কিশোরী নিহত এবং আহত হয়েছে কমপক্ষে ৭৫ জন। গুরুতর আহত বেশ কয়েকজনকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে। পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, ওই বিষয় নিয়ে সংশিষ্ট গ্রামের মৃত আশরাফ আলীর পরিবারের সঙ্গে স্থানীয় ইউপি সদস্য মহিউদ্দিনের বিরোধ চলছিল। এর জের ধরে শনিবার দুপুর আড়াইটার দিকে উভয় পক্ষের লোকজন সশস্ত্র অবস্থায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় ঘণ্টাব্যাপী এই সংর্ঘষ চলাকালে এক পক্ষের হামলায় ঘটনাস্থলেই ওই কিশোরী নিহত হয়।

সামাজিক বৈষম্যের শিকার নাটোরের আদিবাসী

সংবাদদাতা, নাটোর, ৮ আগস্ট ॥ ভাল নেই নাটোরের আদিবাসী পল্লীর নারীপুরুষ। ভূমি সমস্যা, দারিদ্র্য, নিরক্ষরতা, সামাজিক বৈষম্যসহ নানা প্রতিবন্ধকতার শিকার অবহেলিত এই মানুষগুলো এখনও সমাজের মূল ধারায় পুরোপুরিভাবে নিজেদের মানিয়ে নিতে পারেনি। নিজেদের অক্ষমতা আর সরকারের যথাযথ পদক্ষেপ গ্রহণ না করার কারণে আদিবাসীদের সংস্কৃতি আজ বিলুপ্তির মুখে। বাংলাদেশ স্বাধীন হবার পরে আদিবাসী সমাজের লোকজনদের যতটা এগিয়ে যাওয়ার কথা ছিল, সে তুলনায় তারা ঠিক ততটাই পিছিয়ে রয়েছে। দরিদ্রতার কশাঘাতে জর্জরিত এ জনগোষ্ঠীর খবর কেউ রাখে না। অসহায় এ মানুষগুলো বিধবা ভাতা, বয়স্ক ভাতা, চাকরিসহ সকল নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। প্রকৃত অর্থে ক্ষমতার পালাবদল বারবার হয়, কিন্তু আদিবাসীদের আর্থসামাজিক উন্নয়নে কেউ এগিয়ে আসে না। জেলায় কয়েকটি আদিবাসী সম্প্রদায়ের সংখ্যা অর্ধলক্ষাধিক।

কুকুরের কামড়ে আহত ৫০

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ৮ আগস্ট ॥ মধুপুর উপজেলার পৌর শহরের কয়েক এলাকায় একটি পাগলা কুকুর শিশু-নারীসহ ৫০ লোককে কামড়িয়ে আহত করেছে। এছাড়া কুকুরটি বহু গৃহপালিত প্রাণীকে কামড় দিয়েছে। শুক্রবার সকাল থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত আহতদের ৩৩ জন মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী বিভাগ থেকে চিকিৎসা নিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, কুকুরটিকে মারার উদ্যোগ না নেয়ায় লোকজন ও অসংখ্য গরু-ছাগলসহ গৃহপালিত প্রাণীকে কামড়ে আহত করে যাচ্ছে।

ডিজিটাল সেন্টার নিয়ে কর্মশালা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে তথ্য বাতায়ন, ই-ফাইলিং, ই-মোবাইল কোর্ট ও ইউনিয়ন ডিজিটাল সেন্টার বিষয়ে শনিবার কর্মশালা হয়েছে। জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে তাঁর সভাকক্ষে অনুষ্ঠিত এই সভায় বিভাগীয় প্রধান, ৬টি উপজেলার ইউএনও, সহকারী কমিশনার (ভূমি) এবং সাংবাদিকসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানগণ অংশগ্রহণ করেন। ড. আব্দুল মান্নান এতে প্রধান অতিথির ভাষণ দেন। আলোচনায় অংশ নেন একেএম ইরাদত মানু, মাহবুবুর রহমান, আব্দুল কুদ্দুস তালুকদার, এডিএম একেএম শওকত আলম মজুমদার প্রমুখ।