২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুকে হত্যা করে তারা সাম্প্রদায়িক দেশ গড়তে চেয়েছিল ॥ মুনতাসীর মামুন

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৮ আগস্ট ॥ প্রফেসর ড. মুনতাসীর মামুন বলেছেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাধ্যমে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক বাংলাদেশের অভিযাত্রাকে রুদ্ধ করে পাকিস্তানের আদলে একটি সাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অপচেষ্টার ক্ষেত্রে আলবদর, আলশামস, রাজাকারবাহিনী ছিল মূল কারিগর। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন দখলদার বাহিনীর তুলনায় তাদের দালাল আলবদর, আলশামস, রাজাকারবাহিনী মানবতাবিরোধী অপরাধ সংঘটনের ক্ষেত্রে অনেক বেশি অগ্রণী ভূমিকা পালন করেছে। গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণ ও অন্যান্য মানবতাবিরোধী অপরাধের ক্ষেত্রে তারা নিজেরা যেমন যুক্ত ছিল, তেমনি এসব অপরাধ কর্মকা-ে লিপ্ত হওয়ার ক্ষেত্রে তারা দখলদার বাহিনীকে সহযোগিতা করত। দেশীয় এসব বাহিনী এবং তাদের রাজনৈতিক সংগঠন বুদ্ধিজীবী হত্যার মাধ্যমে এ দেশকে মেধাশূন্য করার অপচেষ্টায় লিপ্ত হয়েছিল। শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক কলেজশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার ১২তম দিনে বক্তব্য দিতে গিয়ে প্রফেসর ড. মুনতাসীর মামুন ওই সব কথা বলেন। গাজীপুরের বোর্ডবাজারে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

মত প্রকাশের স্বাধীনতা ধ্বংস করতেই ব্লগার হত্যা ॥ ইনু

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ৮ আগস্ট ॥ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ব্লগার হত্যার নামে বিএনপি-জামায়াত আসলে ভিন্নমত ও মত প্রকাশের স্বাধীনতাকে ধ্বংস করতে চায়। এ ব্যাপারে সরকারকে সহযোগিতার জন্য ব্লগার হত্যাকারীদের ধরিয়ে দেয়ার আহ্বান জানান তিনি। শনিবার দুপুরে ভেড়ামারা উপজেলার মোকারিমপুর ইউনিয়নের বাগগাড়ীপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে মিড ডে মিল উদ্বোধন এবং শিক্ষা উপকরণ বিতরণ ও অভিভাবক সমাবেশে যোগদান শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। হাসানুল হক ইনু বলেন, প্রধানমন্ত্রী অন্যসব বিষয়ের চেয়ে বাচ্চাদের শিক্ষার বিষয়ে বেশি নজর দেন। বিনা পয়সায় প্রত্যেক স্কুলে কম্পিউটার ল্যাব তৈরি করা হচ্ছে। ঝরে পড়ার হার কমাতে অসচ্ছল শিক্ষার্থীদের দুপুরের খাবার ব্যবস্থা করা হচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি, ঝরে পড়ারোধ ও শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রিনা, কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শান্তি মনি চাকমা, উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট তৌহিদুল ইসলাম আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

গডফাদারদের গ্রেফতার দাবিতে কক্সবাজারে রোডমার্চ

মানবপাচার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ মানবপাচারের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে এবং পাচারের সঙ্গে জড়িত গডফাদারদের গ্রেফতার ও শাস্তির দাবিতে কক্সবাজার- টেকনাফ মহাসড়কে রোডমার্চ ও মানববন্ধনোত্তর পথসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় এনজিও সংস্থা হেল্প কক্সবাজার রিলিফ ইন্টারন্যাশনালের সহযোগিতায় ও হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরামের (এইচআরডিএফ) উদ্যোগে উখিয়ার কোটবাজার স্টেশন চত্বরে এ রোড মার্চ ও মানববন্ধনোত্তর পথসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক সুলতানা কামাল। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে মানবপাচার একটি সামাজিক ব্যাধি হিসেবে আখ্যায়িত হয়েছে। যা চরমভাবে বিঘিœত করেছে মানবাধিকারকে। আরও বক্তব্য রাখেন হেল্পের নির্বাহী পরিচালক আবুল কাশেম এমএ। এ সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আবুল কাশেম, মানবাধিকার কর্মী নুর খান, এ্যাডভোকেট তপু বড়ুয়া, আবদুস শুক্কুর, ছৈয়দ আলম, শাহীন, অনিল বড়ুয়া, আবুল মনসুর চৌধুরী, সাবের আহমদ কন্ট্রাক্টর, রিলিফ ইন্টারন্যাশনালের প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ তাহের প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মচারী পরিষদের সভাপতি ইব্রাহিম সম্পাদক সুরতুজ্জামান

ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর

শনিবার ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর কর্মচারী পরিষদের নির্বাচন প্রধান নির্বাচন কমিশনার অধিদফতরের সাবেক প্রধান সহকারী রণজিত কুমার দেব, নির্বাচন কমিশন সদস্য সহকারী জরিপ অফিসার আনিছুর রহমান ভূঁইঞা এবং উচ্চমান সহকারী ও ভারপ্রাপ্ত আইন কর্মকর্তা আলাউদ্দিনের পরিচালনায় সম্পন্ন হয়। সভাপতি, সাধারণ সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদক পদে ভোট অনুষ্ঠিত হয়। এতে সভাপতি পদে নির্বাচিত হন ইব্রাহিম খলিল, সাধারণ সম্পাদক সুরতুজ্জামান, যুগ্ম সাধারণ সম্পাদক হারুনুর রশিদ ও সাইফুদ্দিন তপন। বিজ্ঞপ্তি।