২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জ্বালা মিটানোর ম্যাচ আজ লিভারপুলের

  • প্রতিপক্ষ সেই স্টোক সিটি

স্পোর্টস রিপোর্টার ॥ শনিবার থেকে শুরু হয়েছে ইংলিশ প্রিমিয়ার লীগের নতুন মৌসুম। লীগের দ্বিতীয় দিনে আজ মাঠে নামছে লিভারপুল। অলরেডদের প্রতিপক্ষ স্টোক সিটি। গত মৌসুমের শুরুটা ভাল হলেও শেষটা ছিল বিভীষিকাময়! লীগের শেষ ম্যাচে তুলনামূলকভাবে খর্বশক্তির দল স্টোক সিটির কাছে ৬-১ গোলে হেরেছিল তারা। যে কারণে পয়েন্ট টেবিলের ষষ্ঠস্থানে থেকে মৌসুম শেষ করতে হয় ব্রেন্ডর রজার্সের দলকে। স্টোক সিটির কাছে পরাজয়ের সেই ক্ষতটা মৌসুমের শেষেও বার বার আঘাত করেছে লিভারপুলকে। দলটির কোচ নিজের মুখেই স্বীকার করেছেন তা। তবে নতুন মৌসুমে নিজেদের প্রথম ম্যাচেই সেই জ্বালা মেটানোর সুযোগ পাচ্ছে লিভারপুল। আজই যে তারা স্টোক সিটিকে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে। সেই পরাজয়ের প্রতিশোধ নিতে ব্রেন্ডন রজার্সের শিষ্যরাও মরিয়া।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ব্রেন্ডন রজার্স বলেন, ‘একদম সত্যি কথা বলছি, আমি যখন প্রথম ম্যাচের সূচীটা দেখি তখনই বলি এর চেয়ে আর ভাল হতে পারত না। অনেকেই এটাকে বিস্ময় হিসেবে দেখছেন। তবে আমার কাছে মনে হয়েছে পরিপূর্ণ সূচী। এতে আমি খুবই সন্তুষ্ট।’ মৌসুমের শেষ ম্যাচে পরাজয় মানেই লজ্জা। আর ছোট দলের কাছে বড় ব্যবধানের হার তো নিঃসন্দেহে লজ্জার চেয়েও অনেক বেশি কিছু। যার যন্ত্রণা নতুন মৌসুম শুরুর পূর্ব মুহূর্ত পর্যন্তই কাঁধে নিয়ে বেড়াতে হয়। তেমনটা হয়েছে লিভারপুলেরও। এ বিষয়ে অলরেডদের কোচ রজার্স বলেন, ‘স্টোক সিটির কাছে সেই পরাজয়ের (৬-১) প্রতিক্রিয়াটা আমাদের জন্য মৌসুমের পরের সময়টাতে ছিল চরম ভয়াবহ।’ তবে সেখান থেকে শিক্ষা নিয়ে ভাল কিছু করার তাগিদও এসেছে বলে জানিয়েছেন তিনি, ‘এটা আমাদের নতুন মৌসুমে ভাল শুরু করার জন্য অনুপ্রেরণা হিসেবেও কাজ করেছে।’

লিভারপুল-স্টোক সিটির ম্যাচ ছাড়াও আজ রয়েছে দুটি খেলা। ফেবারিট আর্সেনাল নিজেদের মাঠে স্বাগত জানাবে ওয়েস্টহামকে। প্রাক মৌসুমেই শিরোপা উৎসব করেছে আর্সেন ওয়েঙ্গারের দল। অপ্রতিরোধ্য চেলসিকে হারিয়ে গত সপ্তাহেই কমিউনিটি শিল্ডের শিরোপা উৎসব করেছে গানাররা। যে কারণে আজ ফেবারিট হিসেবেই খেলতে নামবে ওয়েঙ্গারের আর্সেনাল। দিনের অন্য ম্যাচে নিউক্যাসলের মুখোমুখি হবে সাউদাম্পটন।

শনিবার ম্যানচেস্টার ইউনাইটেড-টটেনহাম হটস্পার ম্যাচ দিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগের নতুন মৌসুমের উদ্বোধন হয়। গত মৌসুমের তুলনায় এবার ভালভাবেই দল সাজিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলসরা গত সপ্তাহেই ছেড়ে দিয়েছেন আর্জেন্টিনার তারকা খেলোয়াড় এ্যাঞ্জেল ডি মারিয়াকে। ইউনাইটেড ছেড়ে ডি মারিয়া যোগ দিয়েছেন ফ্রান্সের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি)। তাই ডি মারিয়ার শূন্যস্থান পূরণের জন্য বার্সিলোনা ও স্পেনের তারকা খেলোয়াড় পেড্র্রোকে দলে চান ক্লাবটির অভিজ্ঞ কোচ লুইস ভ্যান গাল। গত মৌসুমে বার্সিলোনায় যোগ দেন উরুগুয়ের স্টাইকার লুইস সুয়ারেজ। এরপর থেকেই বার্সার একাদশে অনিয়মিত হয়ে পড়েছেন পেড্রো। ফলে বার্সিলোনার ছাড়ার ইচ্ছাটা মনে মধ্যে ছিল পেড্রোরও। আর তাই পেড্রোকে দলে ভেড়াতে আগ্রহ প্রকাশ করেছে ইংলিশ ফুটবলের সবচেয়ে সফল ক্লাবটি। মূলত ডি মারিয়ার জায়গা পূরণই মূল উদ্দেশ্য তাদের। তা অকপটে স্বীকারও করলেন ম্যানইউ বস, ‘পেড্রো দারুণ এক খেলোয়াড়। দলে তার উপস্থিতি ম্যাচের পরিস্থিতিই পরিবর্তন করে দিতে পারে। আমরা পেড্রোর মতো খেলোয়াড়কেই দলে ভেড়াতে চাই। এ ছাড়া ডি মারিয়ার চলে যাওয়াটা আমাদের ক্ষতির বিষয়। পেড্রোকে দলে ভেড়াতে পারলে দারুণ হবে।’ ভ্যান গাল ইচ্ছা প্রকাশ করলেও, আর্থিক বিষয় নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে বার্সিলোনা ও ম্যানইউর মধ্যে। কারণ আর্থিক বিষয় নিয়ে এখনও কোন ধরনের সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই লীগের দুই জায়ান্ট ক্লাব। তাই কী হয় তা জানার জন্য শেষ পর্যন্তই অপেক্ষা করতে হবে ভক্ত-অনুরাগীদের।