১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গত সপ্তাহে লেনদেন কমেছে ২২ দশমিক ২৯ শতাংশ

  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে বেড়েছে সব ধরনের মূল্যসূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ২২ দশমিক ২৯ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৫৪ কোটি ৭ লাখ টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ১৩৭ কোটি ৪৩ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৩৮৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ২৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৯৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ২৪ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৫৪ শতাংশ। এদিকে ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৫১ শতাংশ বা ৭২ দশমিক ১৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক বেড়েছে দশমিক ১৬ শতাংশ বা ২ দশমিক ৯২ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৬১ শতাংশ বা ৭ দশমিক ২২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১২টি কোম্পানির। আর দর কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, ইউনাইটেড এয়ার, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, এ্যাপোলো ইস্পাত ও শাশা ডেনিমস।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : জেমিনি সী ফুড, ইসলামী ব্যাংক, বিচ হ্যাচারী, ১ম আইসিবি, লিব্রা ইনফিউশন, বার্জার পেইন্টস, আনোয়ার গ্যালভানাইজিং, বিডি ওয়েল্ডিং, আলহাজ টেক্সটাইল ও প্রিমিয়ার সিমেন্ট।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : মেঘনা লাইফ, এক্সিম ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড, আইএসএন, পিপলস লিজিং, ফনিক্স ফাইন্যান্স, আজিজ পাইপস, আনোয়ার গ্যালাভানাইজিং, দুলা মিয়া কটন ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।