২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালের বাজার মেয়াদোত্তীর্ণ সয়াবিন তেলে সয়লাব

  • ট্রাকভর্তি টিসিবির তেলসহ দুইজন আটক

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ও ঝালকাঠীর খোলাবাজারে ছড়িয়ে দেয়া হয়েছে মেয়াদোত্তীর্ণ টিসিবির পণ্য ৯০০ ব্যারেল ভোজ্য (সয়াবিন) তেল। যা বিক্রি করতে গিয়ে জনতার রোষানলে পড়েছেন টিসিবির দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীরা। তেলগুলো ছয় মাস আগে ডিলাররা ক্রয় করলেও রমজান ও ঈদে বাজারে বিরূপ প্রভাব ফেলার চেষ্টায় এগুলো টিসিবির গোডাউনে মজুদ রাখা হয়েছিল।

বিভিন্ন সূত্রে জানা গেছে, মেয়াদোত্তীর্ণ ভোজ্যতেল বিক্রি করতে গিয়ে জনতার হাতে ধরা পড়ার পর টিসিবির কর্মকর্তারা আর্থিক লেনদেনের মাধ্যমে বিষয়টি ধামাচাপা দেয়ার শেষ চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। তাৎক্ষণিক কথিত দুই সংবাদকর্মীকে ১০ হাজার, কতিপয় আর্মড পুলিশ সদস্যকে ১০ হাজার ও স্থানীয় কয়েক ব্যক্তিকে ১০ হাজার টাকা দিয়েও টিসিবির কর্মকর্তারা শেষ রক্ষা করতে পারেননি। বিষয়টি চাউর হয়ে যাওয়ার পর বুধবার রাতে নগরীর রূপাতলীর বটতলা এলাকা থেকে একটি মিনি ট্রাকভর্তি মেয়াদোউত্তীর্ণ ভোজ্য পামওয়েলের জারসহ দুইজনকে আটক করেছে পুলিশ।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, মেয়াদোত্তীর্ণ ভোজ্য তেলের বিষয়টি জানাজানি হওয়ার পর মঙ্গল ও বুধবার রাতে চার শ’ ব্যারেল তেল টিসিবি গোডাউন থেকে সরিয়ে খুচরা বাজারে বিক্রি করে দেয়া হয়। এর আগে মঙ্গলবার বিকেল চারটার দিকে স্টোর কিপার সফিউল ইসলাম, টিসিবি’র সেল সেন্টার অফিসার মো. সেলিম ও নিরাপত্তা কর্মী মনির হোসেন মেয়াদোত্তীর্ণ ৪০০ ব্যারেল ভোজ্যতেলের মধ্যে ১২৩ ব্যারেল বিক্রির পরে হস্তান্তরের জন্য বের করেন। ছয় মাস পূর্বে মেয়াদোত্তীর্ণ হওয়া ৪০০ ব্যারেল ভোজ্যতেল ক্রয় করেন ঝালকাঠি জেলার টিসিবি ডিলার মো. সুমন।

চিকিৎসকেরা জানিয়েছেন, খোলা বাজারে বিক্রি হওয়া মেয়াদোত্তীর্ণ ভোজ্যতেল মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। বাণিজ্য মন্ত্রণালয়ের ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক সেলিমুজ্জামান বলেন, মেয়াদোত্তীর্ণ ভোজ্যতেল হচ্ছে বিষ। যদি কেউ মেয়াদোত্তীর্ণ তেল খোলা বাজারে বিক্রি করে তাহলে তাকে আইনের আওতায় এনে কঠোর শাস্তি দেয়া হবে।

এ ব্যাপারে সুমনের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, তেলগুলো ক্রয় করেছি, এখন কেরোসিনের বিকল্প হিসাবে বিক্রি করব। কেরোসিন তেলের বিপরীতে ভোজ্যতেল কেউ ক্রয় করবে কিনা জানতে চাইলে, লাইনটি বিচ্ছিন্ন করে মোবাইল বন্ধ করে রাখেন।

বরিশাল কোতোয়ালি মডেল থানার এস.আই দেলোয়ার হোসেন জানান, অবৈধভাবে মেয়াদোত্তীর্ণ ভোজ্যতেল পাচারের খবর পেয়ে বুধবার রাত সাড়ে নয়টার দিকে নগরীর রূপাতলীর বটতলা এলাকায় অভিযান চালানো হয়। এসময় মেয়াদোত্তীর্ণ ভোজ্য পামওয়েল ভর্তি একটি মিনি ট্রাক আটক করা হয়। এসময় বৈধ কাগজপত্র দেখাতে না পারায় দুইজনকে আটক করা হয়েছে।

আটককৃতরা- ট্রাক চালক খায়রুল হাওলাদার (২৮) ও হেলপার মিলন হাওলাদার (৩১)। আটককৃতদের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, ট্রাকভর্তি মেয়াদোত্তীর্ণ তেলগুলো নগরীর ত্রিশ গোডাউন এলাকার টিসিসির গোডাউন থেকে ঝালকাঠির কাপড়পট্টি এলাকার ব্যবসায়ী বাদলের দোকানে নেয়া হচ্ছিল। কোতোয়ালি মডেল থানার ওসি মো. শাখায়াত হোসেন জানান, বিষয়টি নিশ্চিত হতে কাগজপত্র নিয়ে দোকান মালিক ও টিসিবির কর্মকর্তাদের থানায় ডাকা হয়েছে। ক্রয়-বিক্রয়ের সত্যতা না পাওয়া গেলে এ ঘটনায় মামলা দায়ের করা হবে।