১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছিটমহলবাসীর উন্নয়নে ব্যাংক ঋণ কার্যক্রম শুরু

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ লালমনিরহাট জেলার ভেতরে থাকা সদ্য বিলুপ্ত হওয়া ৫৯টি ছিটমহলসহ দেশের ১১১টি অধুনাবিলুপ্ত ছিটমহলের মানুষের আর্থিক ও সামাজিক উন্নয়ন করতে বাংলাদেশ ব্যাংক ঋণসহায়তা কার্যক্রম শনিবার হতে শুরু করেছে। এদিকে সোনালী ব্যাংক বিলুপ্ত ছিটমহলবাসীর জন্য ১০ টাকায় ব্যাংক এ্যাকাউন্ট চালু করতে যাচ্ছে। সরকারী সকল ধরনের সহায়তা সদ্য বিলুপ্ত ছিটমহলবাসীকে এই ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে প্রদান করা হবে বলে জানা গেছে। এতে বিলুপ্ত ছিটমহলবাসীর জন্য সরকারী সহায়তা পাবে।

ছিটমহলবাসীকে আর্থিক অবস্থা ও ঋণ সহায়তা দিতে তথ্য যাচাইয়ের গতকাল শনিবার থেকে বাংলাদেশ ব্যাংকের রংপুর বিভাগীয় শাখার মহাব্যবস্থাপক খুরশীদ আলমের নেতৃত্বে শুরু হয়েছে। তিনি ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে শনিবার সকাল ১১ টায় জেলা সদরের কুলাঘাট ইউপির বাঁশপেচাই ভিতরকুঠি পরিদর্শন করেন। পরে তিনি সেখান হতে পাটগ্রামের বাঁশকাটাসহ দিনব্যাপী কয়েকটি অধুনাবিলুপ্ত ছিটমহল পরিদর্শন করবেন। এ সময় প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা বাংলাদেশ ব্যাংকের রংপুর শাখার মহাব্যবস্থাপক খুরশীদ আলম ছিটবাসীকে ঋণ বিতরণের তথ্য যাচাইয়ের ফর্ম বিতরণ করেন। পরে ভিতরকুঠি গ্রামের সাবেক ছিট নেতা রমজান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত ছিটবাসীর সঙ্গে এক মতবিনিময় সভায় মহাব্যবস্থাপক জানান, ব্যাংক থেকে ঋণ সুবিধা পেতে হলে জমির প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন, জাতীয় পরিচয়পত্র প্রয়োজন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিয়ার রহমানের নির্দেশে বাংলাদেশ ব্যাংক ক্রাশ কর্মসূচী ও বিশেষ কর্মসূচীর মাধ্যমে তফসিলভুক্ত ব্যাংক থেকে বিলুপ্ত ছিটমহলবাসীর ঋণ প্রদানের সুপারিশ করা হবে।

তিনি আরও জানান, প্রাথমিক পর্যায়ে ছোট ও ক্ষুদ্র ব্যবসার ওপর গুরুত্ব আরোপ করে ঋণ দেয়া হবে। পর্যায়ক্রমে মাঝারি ও বড় ব্যবসার জন্য ঋণ সুবিধা পাওয়া যাবে। তৃণমূল কৃষককে কৃষিঋণ দেয়া হবে। এছাড়াও পেশার ধরন অনুযায়ী ঋণের ব্যবস্থা থাকবে। এই জন্য কেন্দ্রীয় ব্যাংকে আলাদা ঋণ কার্যক্রম প্রস্তাব পাঠানো হবে। ঋণ সুবিধা পেতে বিলুপ্ত ছিটবাসীকে নিকটবর্তী কোন তফসিলী ব্যাংকে মাত্র ১০ টাকায় হিসাব খোলারও পরামর্শ দেয়া হয়। সোনালী ব্যাংক শনিবার দুপুরের পর হতে ছিটমহলে গিয়ে প্রতিটি বাড়ির আর্থিক অবস্থা নির্ণয়ে সোনালী ব্যাংকের তথ্য জরিপ ফর্র্ম পূরণ করতে শুরু করেছে। এই তথ্য জরিপ কাজ শেষ হলে ১০ টাকার ব্যাংক এ্যাকাউন্ট খোলা হবে।

বাংলাদেশ ব্যাংকের রংপুর বিভাগের মহাব্যবস্থাপক পরিদর্শনকালে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক ইসাবা পারভীন, রংপুর শাখার উপ-মহাব্যবস্থাপক মোফাজ্জল হোসাইন, রফিকুল ইসলাম, শাখাওয়াত হোসেন, চিন্ময় কুমার রায়সহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।