২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জ্বালানি তেলের দাম আবার তলানিতে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ববাজারে আবারও তেলের বাজার শঙ্কায় পড়েছে। ছয় বছরে সর্বনিম্ন দামের কাছাকাছি চলে এসেছে গত শুক্রবার। এদিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সেপ্টেম্বরে ডেলিভারি হতে যাওয়া অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড) বিক্রি হয়েছে ব্যারেলপ্রতি ৪৩.৮৭ ডলারে।

বিশ্লেষকরা বলছেন, কর্মসংস্থান বিষয়ক প্রতিবেদন প্রকাশ করার পর যুক্তরাষ্ট্রে আগামী সেপ্টেম্বরে সুদের হার বাড়তে পারেÑ এমন আশঙ্কা ও দ্বিতীয় সপ্তাহের মতো সরবরাহ বেশি থাকায় তেলের দাম ফের তলানির পথে হাঁটছে। চলতি বছরের ১৭ মার্চ ব্যারেলপ্রতি তেলের দাম পৌঁছেছিল ৪৩.৪৬ ডলারে, যা ছিল গত ছয় বছরে সর্বনিম্ন।

শনিবার ওয়াল স্ট্রিট জার্নাল, মার্কেট ওয়াচসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম তেল বাজারের এ খবর প্রকাশ করেছে। আন্তর্জাতিক বাজারে তেলের দর যখন টান পড়ছিল; তখন অনেক বিশেষজ্ঞ পূর্বাভাস দিয়েছিলেন, সামনে তেলের দাম কমে ব্যারেলপ্রতি ২০ ডলারে নামতে পারে। বর্তমানে সেই পূর্বাভাসের পথে যাচ্ছে তেলের বাজার। প্রসঙ্গত, গত বছরের জুনেও ব্যারেলপ্রতি জ্বালানি তেল বিক্রি হয়েছে ১০৭ ডলারে। এরপর যতই দিন যেতে থাকে ততই কমতে থাকে তেলের দাম। চলতি বছরের জানুয়ারিতে তা এসে দাঁড়ায় ৪৬ ডলারে। কিন্তু পরবর্তীতে তা আবারও ঘুরে দাঁড়াতে থাকে। গত মে মাসে আন্তর্জাতিক বাজারে তেল (উন্নতমানের অপরিশোধিত) বিক্রি হয় ৬০ ডলারের কাছাকাছি।

বাতিল হচ্ছে মোবাইল ব্যাংকিং লেনদেনে ‘ছবি তোলা’ কার্যক্রম

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে পাঁচ হাজার বা তার বেশি টাকার ক্যাশ ইন বা ক্যাশ আউট করা হলেই এজেন্ট ওই লেনদেনকারীর ছবি তুলে তথ্য সংরক্ষণ করর নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। প্রক্রিয়াটি প্রয়োগ করা এজেন্টদের জন্য সহজ না হওয়ায় বাতিল হচ্ছে সার্কুলারটি। লেনদেনে ছবি তোলার পরিবর্তে জাতীয় পরিচয়পত্র জমা নেয়ার বিষয়টি যোগ হতে পারে। অর্থাৎ এজেন্টরা গ্রাহকের ছবি না তুলে জমা নেবে জাতীয় পরিচয়পত্র। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক কে এম আব্দুল ওয়াদুদ জনকণ্ঠকে বলেন, এটি কার্যকরী একটা প্রক্রিয়া হলেও বেশ জটিল হয়ে গেছে।