২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশে বিচারহীনতার সংস্কৃতির জন্যই ব্লগার হত্যাকাণ্ড ঘটছে ॥ রিপন

স্টাফ রিপোর্টার ॥ ব্লগারসহ সব হত্যাকা-ের বিরুদ্ধে বিএনপি। দেশে আইনশৃঙ্খলার অবনতি ও বিচারহীনতার সংস্কৃতির কারণেই ব্লগারসহ সব ধরনের হত্যাকা-ের মতো ঘটনা ঘটছে বলে দাবি করেছে বিএনপি। দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন বলেন, বর্তমানে দেশে কোন আইনের শাসন নেই। ফলে নারী ও শিশু নির্যাতনের ঘটনা অহরহ ঘটছে। এসবের বিরুদ্ধে সরকারকে এখনই জিরো টলারেন্স নীতি অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন বলেন, শিশু ও নারী নির্যাতন, ধর্ষণ আজ মহামারিতে পরিণত হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির কতটা অবনতি হলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়। পরিস্থিতি এতটাই নাজুক যে, শুধু সরকারী দলের অভ্যন্তরীণ কোন্দলেও গত কয়েক বছরে প্রায় তিন শতাধিক হত্যাকা- ঘটেছে। এই চিত্র সরকারের জন্য উদ্বেগ সৃষ্টি করতে না পারলেও সাধারণ মানুষ ক্রমেই নিরাপত্তাহীন হয়ে পড়ছেন।

তিনি বলেন, পরিস্থিতির উন্নতিতে সরকার কোন পদক্ষেপ নেয়নি। আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতির জন্য কোন পদক্ষেপ না নিতে পারলেও বিরোধী দলের ওপর জুলুম, নিপীড়ন-নির্যাতন ও গ্রেফতার থেকে সরে আসেনি। বিএনপিকে দমন করে বিএনপি চেয়ারপার্সনের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা চালিয়ে, বিরোধী দলকে দুর্বল করে বর্তমান আইনশৃঙ্খলাজনিত সঙ্কট, গণতন্ত্রের সঙ্কট থেকে উত্তরণ লাভ করা সম্ভব নয়।

ব্লগার হত্যাকা- প্রসঙ্গে তিনি বলেন, আমরা মনে করি পরস্পরের সংবেদনশীল বিষয়গুলো সম্পর্কে সম্মানবোধ থাকা উচিত। যে যে ধর্মেরই লোক হোন না কেন, অপরের ধর্ম নিয়ে কটূক্তি ও কটাক্ষ করা উচিত নয়। একজন হিন্দুর উচিত নয় ইসলাম, রাসূল (সা) ও আল্লাহকে নিয়ে কোন কটূক্তি করা। তেমনি কোন মুসলমানেরও উচিত নয় হিন্দু ধর্ম বা অন্য ধর্ম সম্পর্কে কটূক্তি ও কটাক্ষ করা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ ব্যারিস্টার হায়দার আলী, আবদুস সালাম আজাদ, সানাউল্লাহ মিয়া, আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহিন, সেলিম রেজা হাবিব, ফেরদৌস আক্তার ওয়াহিদা প্রমুখ।

শিশু নির্যাতন ও নারী ধর্ষণের ঘটনা বাড়ছে- নোমান ॥ বিএনপির ভাইস চেয়ারম্যন আব্দুল্লাহ আল নোমান দাবি করেছেন, দেশে বিচারহীনতার কারণেই গণধর্ষণ ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। দেশে বর্তমান পরিস্থিতিকে আইয়ামে জাহেলিয়ার সঙ্গে তুলনা করে বলেন, মানুষের মধ্যে কোন স্বস্তি নেই। গণঅভ্যূত্থানের মাধ্যমে সরকারের পতন ঘটাতে পারলেই মানুষের মাঝে স্বস্তি ফিরে আসবে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মহিলা দল আয়োজিত সারাদেশে অব্যাহতভাবে ধর্ষণ ও শিশু নির্যাতনের প্রতিবাদে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ব্লগার হত্যাকা- সরকারের চাল- খন্দকার মাহবুব ॥ এদিকে, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন দেশে একের পর এক ব্লগার হত্যাকা-কে সরকারের ষড়যন্ত্র ও চাল হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, দেশে জঙ্গী তৎপরতা বহির্বিশ্বে তুলে ধরতেই এ জাতীয় ঘটনার মদদ দিচ্ছে সরকার।

জাতীয় প্রেসক্লাবে যুব জাগপা আয়োজিত অনুষ্ঠানে তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনে নিলয়সহ যেসব হত্যাকা- ঘটেছে তার পেছনে ষড়যন্ত্র রয়েছে। সরকার বিশ্বকে জানাতে চাচ্ছে বাংলাদেশে মৌলবাদী সন্ত্রাসী গোষ্ঠী রয়েছে। এদের নির্মূল করতে হলে এই সরকারের প্রয়োজন আছে। এটি একটি রাজনৈতিক চাল। ব্লগার নিলয়কে এর অংশ হিসেবে হত্যা করা হয়েছে।