১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুন্দরবনে চোরা শিকারিদের সন্ধানে পুলিশ

সুন্দরবনে চোরা শিকারিদের সন্ধানে পুলিশ

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশের বন কর্মকর্তারা বলছেন, খুলনার সুন্দরবন সংলগ্ন কয়রা থানার পুলিশ একাধিক বাঘের চামড়া সহ কয়েকজনকে আটক করেছে। খুলনার বিভাগীয় বন কর্মকর্তা জাহিদুল কবির বিবিসিকে জানান, ′আমি শুনেছি কয়রা থানার পুলিশ বাঘের চামড়া উদ্ধার করেছে। কেউ বলছে দুটি, কেউ বলছে তিনটি। আমি এখন সেখানে যাচ্ছি যাচাই করে দেখতে′। চামড়া উদ্ধারের খবরটি নিশ্চিত করেছেন খুলনার পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমান। তবে বিস্তারিত তথ্য দিতে পারেননি তিনি।

মি. রহমান বলেন, ′কয়রার পুলিশ আটককৃতদের নিয়ে গভীর জঙ্গলে এখন অভিযান চালাচ্ছে যাতে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে পুরো চক্রটিকে আটক করা যায়। তারা এখন টেলিফোন নেটওয়ার্কের বাইরে রয়েছে বলে যোগাযোগ করা যাচ্ছে না′। গত শুক্রবারও সুন্দরবন থেকে বেশ কিছু বাঘের হাড়গোড় উদ্ধার করে পুলিশ। তবে এই হাড়গোড় বেশ পুরনো বলে জানাচ্ছেন জাহিদুল কবির।

′এখন উদ্ধারকৃত চামড়াগুলো যাচাই করে দেখতে হবে, সেগুলো নতুন নাকি পুরনো। তবে মূল ব্যাপার হচ্ছে সুন্দরবনে চোরা শিকার বন্ধ করতে হবে। বাঘ রক্ষায় এর কোন বিকল্প নেই। এজন্য পুলিশ আমাদের বেশ সাহায্য করছে′, বলছেন বন কর্মকর্তা জাহিদুল কবির।

সম্প্রতি এক বাঘ শুমারি কর্মসূচী শেষ করার পর বাংলাদেশের বন বিভাগ জানাচ্ছে সুন্দরবনের বাংলাদেশ অংশে এখন মোটে ১০৬টি বাঘ অবশিষ্ট রয়েছে।

সূত্র : বিবিসি বাংলা