১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিঃশঙ্ক মতপ্রকাশের পরিবেশ দিন: বান কি-মুন

অনলাইন ডেস্ক ॥ ব্লগার নীলাদ্র্রি চট্টোপাধ্যায় নিলয় হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ‘যত দ্রুত সম্ভব’ খুনিদের বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।

‘ভয়ঙ্কর’ এই হত্যাকাণ্ডে বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতার ওপর বিরূপ প্রভাব পড়বে কি না, সে আশঙ্কাও তিনি প্রকাশ করেছেন।

শুক্রবার দুপুরে ঢাকার গোড়ানে নিলয়ের বাসায় ঢুকে তাকে কুপিয়ে হত্যা করে চার খুনি।

চলতি বছর এ নিয়ে মোট চারজন ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টকে এভাবে খুন হতে হল, যারা ধর্মীয় গোড়ামীর বিরুদ্ধে লেখালেখিতে যুক্ত ছিলেন।

জাতিসংঘ মহাসচিব শনিবার এক বিবৃতিতে নিলয়সহ সব ব্লগার হত্যার দ্রুত বিচারের আহ্বান জানান, যাতে বাংলাদেশের মানুষ নিঃশঙ্ক চিত্তে তাদের মতপ্রকাশের স্বাধীনতা এবং অন্য সব মানবাধিকারের চর্চা করতে পরে।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের দূত পিয়েরে মাইয়েদু এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে এক বিবৃতিতে বলেন, “ইইউ বিশ্বাস করে, চার ব্লগারের হত্যার পেছনে কারণ একই। আমরা আর এ ধরনের মৃত্যু দেখতে চাই না।”

২৭ বছর বয়সী নিলয় রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কালেকটিভ নামে একটি বেসরকারি সংস্থায় কাজ করতেন।

চলতি বছর নিহত অভিজিৎ রায়, ওয়াশিকুর রহমান বাবু ও অনন্ত বিজয় দাশের মতো তিনিও ব্লগে সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে লেখালেখিতে সক্রিয় ছিলেন।

গত কিছুদিন ধরে হুমকি পাওয়ার পর নিরাপত্তাহীনতার কথা জানিয়ে নিলয় আড়াই মাস আগে জিডি করতে গেলেও থানা তা নেয়নি বলে ফেইসবুকে এক পোস্টে তিনি লিখে গেছেন।