২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজশাহী বোর্ডে কমেছে জিপিএ-৫ ও পাশের হার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ এইচএসসির পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাশের হার ৭৭ দশমিক ৫৪ ভাগ। গতবারের চেয়ে এবার কমেছে পাশের হার। সেইসঙ্গে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। এবার রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার দুইশ ৫০ জন। গতবার ছিল ৭ হাজার ৬৪১ জন।

রবিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে শিক্ষা বোর্ডের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন করে পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণার পর পরপরই শিক্ষার্থীরা কলেজে কলেজে আনন্দ-উল্লাসে মেতে উঠে। বাজনার তালে তালে নেচে উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা।

ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, এবার রাজশাহী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪ হাজার ৮৮২ জন। এরমধ্যে পাশ করেছে ৮১ হাজার ৩৩০ জন। এই বছর রাজশাহী শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছিল ২৪ হাজার ৪০৯ জন। এরমধ্যে ১৪ হাজার ৬৮৫ জন ছাত্র এবং ৯ হাজার ২২৪জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে ৭০ দশমিক ৭৪ পাশের হারে মোট পাশ করেছে ১৭ হাজার ২৬৮ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯২৬। গত বছর এই বিভাগে পাশের হার ছিল ৭২ দশমিক ৫৯ শতাংশ।

মানবিক বিভাগে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ৫৭ হাজার ৮৯২ জন। এরমধ্যে ২৬ হাজার ৭৩০ জন ছাত্র ও ৩১ হাজার ১৬২ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছে ৮৩৮ জন পরীক্ষার্থী। বাণিজ্য থেকে ২২ হাজার ৫৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র রয়েছে ১৫ হাজার ৩৫১ জন এবং ছাত্রী রয়েছে ৭ হাজার ২৩০ জন। ৪৮৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ সহ পাশ করেছে ১৯ হাজার ৩৩৯ জন।

এদিকে রাজশাহী কলেজের বিজ্ঞান বিভাগের ৩০২ জন শিক্ষার্থীর সবাই জিপিএ-৫ পেয়েছে। একই কলেজের মানবিক বিভাগের ১৪৪ জনের মধ্যে পাশ করেছে সবাই। জিপিএ-৫ পেয়েছে ১০২ জন। বাণিজ্য বিভাগের ১৪৩ শিক্ষার্থীর মধ্যে সবাই পাশ করেছে, জিপিএ-৫ পেয়েছে ৮১জন পরীক্ষার্থী।