২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছাত্রলীগ মানেই হল দখল, টেন্ডারবাজি এমনটা ভাবা অন্যায়

  • আলোচনা সভায় সৈয়দ আশরাফ

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, আমাদের সময় ছাত্র রাজনীতির স্বর্ণযুগ ছিল। ছাত্রলীগ মানেই হল দখল, টেন্ডারবাজি, দুর্নীতিসহ সকল অপকর্ম করে এমনটা ভাবা অন্যায়। তথাকথিত সুশীল সমাজ ও বর্তমান প্রেক্ষাপটে ছাত্র রাজনীতি করা কঠিন হয়ে পড়েছে।

রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও শেখ কামালের জš§দিন উপলক্ষে ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি আরও বলেন, আমাদের রাজনীতি শুরু ছাত্রলীগের মধ্য দিয়ে। সেই কারণেই আজকে আমি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এটা ছাত্রলীগের রাজনীতির চর্চার মধ্য দিয়েই এসেছে। ছাত্রলীগ থেকে রাজনীতির প্রশিক্ষণ হয়। নতুন নতুন জাতীয় নেতৃত্ব সৃষ্টি হয়।

তিনি বলেন, অনেকেই আছেন, পত্র-পত্রিকাতেও দেখা যায় আমাদের দলের লোকজন ছাত্রলীগকে নিয়ে ঠাট্টা-টিটকারি করেন। এটা অত্যন্ত দুঃখজনক। তারা বয়সে তরুণ, তাদের ভুলত্রুটি হতেই পারে। কিন্তু তাদের অবজ্ঞা করা উচিত নয়। তিনি আরও বলেন, শুধু ছাত্রলীগ নয়, সব ছাত্র সংগঠনেরই রাজনীতি করা কঠিন হয়ে যাচ্ছে। তারপরও ছাত্রলীগ এগিয়ে যাচ্ছে। ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশ করে তিনি বলেন, আপনারাই পারেন ছাত্রলীগকে সেই স্বর্ণযুগে ফিরিয়ে নিয়ে যেতে।

সৈয়দ আশরাফ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§ না হলে বাংলাদেশ কোনদিন স্বাধীন হতো না। স্বাধীনতার পর এখন পর্যন্ত বঙ্গবন্ধুর মতো নেতা এদেশে আসেননি। সারাদেশের মানুষ অত্যন্ত সম্মানের সঙ্গে শোকের মাসের কর্মসূচী পালন করছেন। তিনি বলেন, রাজনীতিতে ষড়যন্ত্রসহ প্রত্যেকটা ঘটনা থেকে সবাই উপলব্ধি করতে পারবেন শেখ হাসিনার নেতৃত্বেই আওয়ামী লীগ আজকে এই অবস্থায় এসেছে। ভাগ্যের কারণে শেখ হাসিনা ও শেখ রেহানা সেই দিন জীবিত ছিলেন।

ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাকির হোসাইনের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি, ছাত্রলীগের সাবেক সভাপতি একেএম এনামুল হক শামীম প্রমুখ।

বিএনপির প্রত্যক্ষ মদদেই ব্লগার হত্যা- ড. হাছান ॥ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির জঙ্গীবাদকে আশ্রয় ও মদদ দেয়ার ফলে ব্লগার হত্যাকা-ের পটভূমি রচনা করেছে। বিএনপির প্রত্যক্ষ মদদেই দেশে জঙ্গীবাদ বিস্তার লাভ করেছে। আর এসব জঙ্গীই এখন দেশে ইসলামের নামে দিনদুপুরে ব্লগার হত্যা করছে। তাই ব্লগার হত্যা বন্ধে অবিলম্বে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা প্রয়োজন।

রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৮৫তম জš§বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি আরও বলেন, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের সঙ্গে এমন দল আছে, যারা আফগানিস্তান থেকে জঙ্গী প্রশিক্ষণ নিয়ে এসেছে। আন্তর্জাতিক জঙ্গীবাদের সঙ্গেও তাদের সম্পর্ক রয়েছে।

আয়োজক সংগঠনের উপদেষ্টা হাসিবুর রহমান মানিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক এ্যাডভোকেট বলরাম পোদ্দার, অধ্যক্ষ শাজাহান আলম সাজু, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।