২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রতিবন্ধীদের বাদ দিয়ে সমাজের উন্নতি হবে না ॥ সায়মা

বাংলানিউজ ॥ প্রতিবন্ধীরা সব সময় সমাজে বেশি অবহেলিত উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তনয়া সায়মা ওয়াজেদ পুতুল বলেছেন, তাই আমি অটিজম নিয়ে কাজ করছি।

রবিবার ডিজ্যাবল্ড রিহ্যাবিলিটেশন এ্যান্ড রিসার্স এ্যাসোসিয়েশনের (ডিআরআরএ) উদ্যোগে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। দুপুরে কারওয়ানবাজারে একটি ইংরেজী দৈনিকের মিলনায়তনে আয়োজিত সেমিনারে প্রোমোটিং ইনক্লুসিভ হেলথ এ্যান্ড রিহ্যাবিলিটেশন সার্ভিসেস (পিআইএইচআরএস) ফর পিপল উইথ ডিজ্যাবিলিটিজ’ শীর্ষক প্রকল্পের চলমান গবেষণাপত্র উত্থাপন করা হয়।

সেমিনারে অটিজম ও নিউরোলজির জাতীয় উপদেষ্টা কমিটির প্রধান সায়মা ওয়াজেদ বলেন, স্বাস্থ্য ও প্রতিবন্ধকতা আলাদা কোন বিষয় নয়। আজ আমরা ভাল আছি। যে কোন সময় যে কেউ প্রতিবন্ধী হতে পারে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের নিয়ে কাজ করতে বাধা কোথায়, কী কী সমস্যা রয়েছে সব তথ্য নিয়ে পরিকল্পনা করা হবে। প্রতিবন্ধীদের নিয়ে যেসব মন্ত্রণালয় কাজ করছে প্রত্যেকটি মন্ত্রণালয়ের মধ্যে যোগাযোগ ও সমন্বয় থাকা প্রয়োজন। ‘প্রতিবন্ধীদের উন্নয়নে সবাইকে কাজ করতে হবে। কেননা কাউকে বাদ দিয়ে সমাজের উন্নতি হবে না।’

সেমিনারে বিভিন্ন জেলা থেকে আসা প্রতিবন্ধী ও তাদের অভিভাবকরা চিকিৎসাসহ নানা সমস্যার কথা তুলে ধরেন। দেশের প্রতি উপজেলায় প্রতিবন্ধীদের চিকিৎসার ব্যবস্থা রাখা, প্রতিবন্ধীদের শিক্ষার জন্য জেলায় জেলায় স্কুলের ব্যবস্থা করারও দাবি জানান তারা।