২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আর্থিক প্রবৃদ্ধির সুফল নিম্ন আয়ের মানুষের কাছে পৌঁছাচ্ছে না

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশ থেকে অতিদারিদ্র্য কমাতে সামাজিক প্রবৃদ্ধি অর্জনের তাগিদ দেয়া হয়েছে। বলা হয়েছে সংখ্যাগতভাবে প্রবৃদ্ধি হচ্ছে, কিন্তু তার সুফল সমাজের একইভাবে নিম্ন আয়ের মানুষদের কাছে পৌঁছাচ্ছে না। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার দারিদ্র্য নিরসন ও সামাজিক সুরক্ষা শীর্ষক আলোচনায় বক্তারা এ তাগিদ দেন। রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান। আলোচনায় অংশ নেন বিশ্বব্যাংকের লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন, ব্র্যাকের সাবেক নির্বাহী পরিচালক ড. মাহবুব হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন দৈনিক বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পৃথিবীর কোন মানুষই দুর্নীতিবাজ হয়ে জন্মায় না, চলার পথে কেউ কেউ এটা হয়ে যায়। দুর্নীতির কারণ বের করতে পারলে সমাধান সহজে হবে। তিনি আরও বলেন, দারিদ্র্যতা একটি অভিশাপ, তা থেকে সমাজকে বের করে আনতে হবে। আমরা কেউই দারিদ্র্য থাকতে চাই না, দরিদ্র মানুষ আমাদের সমাজে থাকুক তা আমরা চাই না। দারিদ্র্য নিরসনে আমরা ভাল করেছি এবং ভাল করব।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, অতি দারিদ্র্যের প্রতি চরম অবিচার ও বৈষম্য রয়েছে। সমাজে অবিচার গেড়ে বসে আছে।

নির্বাচিত সংবাদ