২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাগাসাকিতে পরমাণু বোমা নিক্ষেপের ৭০ বছর স্মরণ

জাপানের নাগাসাকি শহরে যুক্তরাষ্ট্রের এটমবোমা নিক্ষেপের ৭০ বছর পালন করছে শহরটির বাসিন্দারা। রবিবার বিশ্ব ইতিহাসের অন্যতম শোকের এ দিনটি স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়েছে। এরপর আয়োজিত শোকানুষ্ঠানে নাগাসাকির মেয়র ও জাপানের প্রধানমন্ত্রী বক্তব্য রাখেন, বিবিসি জানিয়েছে। খবর ওয়েবসাইটের

জাপানের স্থানীয় সময় বেলা ১১টা ২ মিনিটে বোমাটি নিক্ষেপের মুহূর্তটিতে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর নাগাসাকির মেয়র তোমিহিসা তাউয়ে একটি শান্তি ঘোষণা পাঠ করেন। অনুষ্ঠানে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী আবে বলেন, ‘নিউক্লিয়ার অস্ত্রমুক্ত একটি বিশ্ব গড়ার চাপ সৃষ্টিতে জাপান দৃঢ় প্রতিজ্ঞ।’ নাগাসাকির এই স্মরণানুষ্ঠানে জাপানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ক্যারোলাইন কেনেডি উপস্থিত থাকবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। নাগাসাকির যে গির্জাটির ওপর এটমবোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিল, ধ্বংস হওয়ার পর পুনর্নিমিত সেই গির্জাটিতে নিহতদের স্মরণে একটি প্রার্থনা সভা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ৬ অগাস্ট হিরোশিমায় বিশ্বের প্রথম এটমবোমা হামলার তিনদিন পর ৯ আগস্ট দ্বিতীয় আরেকটি বোমা নাগাসাকিতে নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এ হামলায় একদিনে অন্তত ৭০ হাজার মানুষ নিহত হয়েছিলেন।