২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশাল সিলেট কুমিল্লায় মেয়েরা এগিয়ে

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ গত বছরের ন্যায় এ বছরও বরিশাল শিক্ষাবোর্ডে পাসের হারে এগিয়ে রয়েছে মেয়েরা। ২৭ হাজার ৮৮২ মেয়ে পরীক্ষার্থীর মধ্যে ২৭ হাজার ৪৯৯ অংশগ্রহণ করে পাস করেছে ২০ হাজার ১১৯ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৫৯ জন। বোর্ড সূত্রে জানা গেছে, মানবিক বিভাগে মেয়েদের পাসের হার ৬৮ দশমিক ৬৯ এবং ছেলেদের ৫৯ দশমিক ৮৫।

বাণিজ্য বিভাগে মেয়েদের পাসের হার ৮১ দশমিক ৭৬ এবং ছেলেদের ৭২ দশমিক ৭৩। বিজ্ঞান বিভাগে মেয়েদের পাসের হার ৭৭ দশমিক তিন এবং ছেলেদের পাসের হার ৭৩ দশমিক ৮৯। তবে গতবছরের তুলনায় এবার কমেছে জিপিএ-৫ এর সংখ্যা। বরিশাল ক্যাডেট কলেজ যথারীতি প্রথমস্থানে রয়েছে। শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে সচিব আঃ মোতালেব হাওলাদার জানান, গড় পাসের ক্ষেত্রে এ বছর গেল বছরের তুলনায় এক দশমিক ৭৩ ভাগ কম। এবার জিপিএ ফাইভ পেয়েছে এক হাজার ৩১৯ জন। গেল বারের চেয়ে কম ৯০৬ জন।

স্টাফ রিপোর্টার সিলেট অফিস থেকে জানান, এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দুটিই কমেছে। গতবার সিলেট বোর্ডে পাসের হার ছিল ৭৯ দশমিক ১৬ শতাংশ এবার পাসের হার ৭৪ দশমিক ৫৭ শতাংশ। পাসের হারের সঙ্গে জিপিএ-৫ এর সংখ্যাও কমেছে। এবার জিপিএ-৫ পেয়েছে মাত্র ১ হাজার ৩৫৬ জন। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৭০ শিক্ষার্থী। রবিবার সকালে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ আবদুল মান্নান খান ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার আনুষ্ঠানিক ফল প্রকাশকালে বলেন, এবার সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কিছুটা কমেছে সত্য। তবে দেশের সার্বিক ফল পর্যালোচনা করলে দেখা যায় সিলেটের ফল খারাপ হয়নি।

এবারও পরীক্ষায় সিলেট বোর্ডে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। পরীক্ষায় ৩১ হাজার ৪৫ মেয়ে পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২৩ হাজার ৩০৭ জন। মেয়েদের পাসের হার ৭৫ দশমিক ০৭ ভাগ। এবার ২৬ হাজার ৬৫৭ ছেলে পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১৯ হাজার ৭২১ জন। ছেলেদের পাসের হার ৭৩ দশমিক ৯৮ ভাগ।

নিজস্ব সংবাদদাতা কুমিল্লা থেকে জানান, কুমিল্লা বোর্ডে তিনটি বিভাগেই ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। এবার এ বোর্ডে ৯৯ হাজার ৯৬৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৫৯ হাজার ৭৭৮ জন। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এসব উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে ২৮ হাজার ৭৫৫ ছাত্র ও ৩১ হাজার ২৩ ছাত্রী। তিনটি বিভাগে এ বছর গড় পাসের হার ৫৯ দশমিক ৮০ শতাংশ এবং এর মধ্যে মেয়েদের পাসের হার ৬০ দশমিক ২৬ শতাংশ ও ছেলেদের পাসের হার ৫৯ দশমিক ৩১ শতাংশ।

৬ কলেজের শতভাগ শিক্ষার্থী পাস ॥ এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে পাস করেনি এমন প্রতিষ্ঠান নেই। এ বছর এ বোর্ডের আওতাধীন কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালীসহ ৬ জেলার ৩২৩ কলেজের মধ্যে শতভাগ উত্তীর্ণ কলেজের সংখ্যা ৬টি।

নির্বাচিত সংবাদ