২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যশোর বোর্ডে ইংরেজীতে ফেল অর্ধেক শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ এইচএসসি পরীক্ষায় এবার যশোর বোর্ডে ভয়াবহ ফল বিপর্যয় ঘটেছে। এবার পাসের হার কমে দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৪৫ ভাগ। আর জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯২৭ জন। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬০ দশমিক ৫৮ ভাগ। আর ২০১৩ সালে এ হার ছিল ৬৭ দশমিক ৪৯। গত ৫ বছর ধরেই যশোর বোর্ডে পাসের হার নি¤œমুখী। আর গত দু’বছর ধরে ইংরেজীর কারণেই এ বোর্ডে ফল বিপর্যয় ঘটছে।

আর পাসের হারের মতোই জিপিএ-৫ প্রাপ্তিতেও ভয়াবহ বিপর্যয় ঘটেছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯২৭ জন। গত বছর যশোর বোর্ডে এ সংখ্যা ছিল ৪ হাজার ২৩১ জন।

যশোর বোর্ডের প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, যশোরে বোর্ডে এ বছর এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৪ হাজার ২৮১ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৫৩ হাজার ৮৭ জন। এদের মধ্যে ছাত্র ২৭ হাজার ৫০ ও ছাত্রী ২৬ হাজার ৩৭।

এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ১৩ হাজার ৭১০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৯ হাজার ৪৩০ জন। পাসের হার ৬৮ দশমিক ৭৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৭০ জন। মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৭২ হাজার ৬৮৫ জন। উত্তীর্ণ হয়েছে ২৭ হাজার ২৫৮ জন। পাসের হার ৩৭ দশমিক ৫০ ভাগ। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৮৬ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ২৮ হাজার ৪৯৯ ছাত্রছাত্রীর মধ্যে পাস করেছে ১৬ হাজার ৩৯৯ জন। পাসের হার ৫৮ দশমিক ৮১ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ২৭১ জন ছাত্রছাত্রী।