২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে পাসের হার ৭০.০৬ ॥ পাঁচ কলেজে কেউ পাস করেনি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ এবারের এইচএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ০৬ শতাংশ। গত বছর ছিল ৭১ দশমিক ৭৯ শতাংশ। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৩১৯ জন। গতবার পেয়েছিল দুই হাজার ২২৫ জন। রবিবার সকালে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষা বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, এ বছর বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৩০১টি কলেজ থেকে ৫৫ হাজার ৮০৪ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এদের মধ্যে পাস করেছে ৩৯ হাজার ৯৭ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে ২৮ হাজার ৩০৫ ছেলের মধ্যে কৃতকার্য হয়েছে ১৮ হাজার ৯৭৮ এবং ২৭ হাজার ৪৯৯ মেয়ের মধ্যে ২০ হাজার ১১৯ মেয়ে কৃতকার্য হয়েছে। মোট এক হাজার ৩১৯ জন জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৬৬০ এবং মেয়ে ৬৫৯। পাসের হারে মেয়েরা ৭৩ দশমিক ১৬ ও ছেলেরা ৬৭ দশমিক ০৫।

শতভাগ পাস ॥ বরিশাল ক্যাডেট কলেজের ৫৩ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এছাড়া শতভাগ পাসের তালিকায় রয়েছে-নাজিরপুর উপজেলার শহীদ জননী মহিলা মহাবিদ্যালয়, সেরঙ্গল হাইস্কুল এ্যান্ড কলেজ, নগরীর জগদ্বীশ সারস্বত গার্লস স্কুল এ্যান্ড কলেজ এবং গলাচিপার পানপট্টি কলেজ।

এ বছর এ বোর্ডের অধীনে পাঁচটি কলেজের কেউ পাস করেনি। কলেজগুলো হলো-বরগুনার বেতাগীর চান্দুখালী ইসাহাক মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ, পাথরঘাটার কাকছিড়া মাধ্যমিক বিদ্যালয় এ্যান্ড কলেজ, দুমকির নাসিমা কেরামত আলী মহিলা কলেজ, মির্জাগঞ্জ কলেজ এবং ভা-ারিয়া বেহারী পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ।