১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • দিনাজপুরে ২২ কলেজে শতভাগ পাস

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডে পাঁচ কলেজের কেউই উত্তীর্ণ হয়নি। শতভাগ উত্তীর্ণ হয়েছে ২২টি কলেজে। রবিবার ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফল ঘোষণার মূল্যায়নে দেখা যায়, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে পাঁচ কলেজের কেউই উত্তীর্ণ হয়নি। শতকরা ১০ থেকে ৫০ ভাগ পরীক্ষার্থী পাস করেছে ৯৭টি এবং শতকরা ৫০ থেকে ৯৯ ভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে ৪৫৯টি কলেজ থেকে।

রংপুরে নামী পাঁচ কলেজে ফল বিপর্যয়

স্টাফ রিপোর্টার, রংপুর ॥ এইচএসসি পরীক্ষার ফলাফলে রংপুরের সেরা ও নামীদামী পাঁচটি কলেজে এবার মারাত্মক ফল বিপর্যয় ঘটেছে। কলেজ পাঁচটি হলো ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর ক্যাডেট কলেজ, কারমাইকেল কলেজ, রংপুর সরকারী কলেজ ও পুলিশ লাইন্স স্কুল এ্যান্ড কলেজ। রংপুরের এই কলেজ প্রতিবছরই সেরা ২০ এর তালিকায় অবস্থান করে থাকে।

প্রভোস্ট কার্যালয়ে তালা দিল বাকৃবি ছাত্রীরা

বাকৃবি সংবাদদাতা ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্রীদের আবাসিক হল তাপসী রাবেয়া হলের প্রভোস্ট কার্যালয়ে রবিবার তালা দিয়েছে আবাসিক ছাত্রীরা।

তাপসী রাবেয়া হলের কয়েকজন আবাসিক ছাত্রী জানান, বৃহস্পতিবার থেকে হলের একটি ব্লকে পানির তীব্র সঙ্কট দেখা দিলে ফোন করে হল প্রভোস্টকে বিষয়টি অবহিত করা হয়। কিন্তু ৪ দিনেও প্রশাসন পানি সঙ্কট নিরসনে কোন ব্যবস্থা নেয়নি বলে জানায় ছাত্রীরা। প্রশাসন কোন ব্যবস্থা না নেয়ায় রবিবার প্রভোস্ট কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয় ছাত্রীরা। এ সময় ৪ জন কর্মচারী আটকা পড়ে। হলের প্রভোস্ট অধ্যাপক ড. নুরজাহান বেগম বলেন, ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবারই পানি সমস্যা সমাধান করে দেয়া হয়। পরবর্তীতে আবার সমস্যা হয়ে থাকতে পারে।

মাইলস্টোন কলেজে পাসের হার ৯৯.৪০

এইচএসসির ফলাফলে ধারাবাহিক সাফল্য বজায় রেখে এবারও এগিয়ে রয়েছে রাজধানী ঢাকার সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান মাইলস্টোন কলেজ। এবছর মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৮৩৬ জন ছাত্র-ছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশ নেয় এবং ১৮২৪ জন পাস করে। পাসের হার ৯৯.৪০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৩৭ জন এবং ‘এ’ গ্রেড ১৪৮৭ জন । -বিজ্ঞপ্তি

মির্জাপুর ক্যাডেট কলেজে ৪৭ জন জিপিএ-৫

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, ৯ আগস্ট ॥ এইচএসসি পরীক্ষায় বরাবরের মতো এবারও টাঙ্গাইলের মির্জাপুর ক্যাডেট কলেজ তার সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। কলেজ থেকে মোট ৪৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে এক ছাত্র অসুস্থতার কারণে পরীক্ষার্থীয় অংশ নিতে পারেনি। ওই পরীক্ষার্থী বাদে অন্য ৪৭ জনের সবাই জিপিএ-৫ পেয়েছে। মির্জাপুর ক্যাডেট কলেজের অধ্যক্ষ উইং কমান্ডার অ ন ম আব্দুল হান্নান এ ফলে সন্তোষ প্রকাশ করে বলেন, ছাত্র-শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের কারণে এটা অর্জন করা সম্ভব হয়েছে।

গাইবান্ধায় আহম্মদ উদ্দিন শাহ শীর্ষে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৯ আগস্ট ॥ গাইবান্ধা এইচএসসির ফলাফলে আহম্মদ উদ্দিন শাহ শিশু নিকেতন স্কুল এ্যান্ড কলেজ শীর্ষে রয়েছে। প্রতিষ্ঠানটি থেকে ২১০ অংশ নিয়ে উত্তীর্ণ হয় ২০৩ জন পরীক্ষার্থী। পাসের হার ৯৬ দশমিক ৬৭। এছাড়া জিপিএ ৫ পেয়েছে ৬০। অপরদিকে গাইবান্ধা সরকারী কলেজ থেকে ৮৮৯ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করে ৭৮১। পাসের হার ৮৭ দশমিক ৭০।

রাজশাহীতে কারাবন্দী ১৬ শিক্ষার্থী পাস

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বিভিন্ন মামলায় রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় চলতি বছর এইচএসসি পরীক্ষায় বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে ১৬ শিক্ষার্থী। রবিবার এইচএসসি ফল প্রকাশের পর শিক্ষাবোর্ড থেকে এ তথ্য জানানো হয়েছে। বোর্ড সূত্র জানায়, এবার কারা অভ্যন্তরে পরীক্ষায় অংশ নিয়েছিল ১৯ জন। এর মধ্যে ১৬ জন বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে অহিদুর রহমান পেয়েছে জিপিএ-৫। সে রাজশাহী নিউ গভ. ডিগ্রী কলেজের শিক্ষার্থী। রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সামসুল কালাম আজাদ জানান, বিভিন্ন মামলায় তারা কারাগারে বন্দী ছিল। নিয়ম মেনেই কারা অভ্যন্তরে পরীক্ষায় অংশ নেয় তারা। উত্তীর্ণদের মধ্যে আইডিয়াল কলেজের শিক্ষার্থী ইউসুফ আহম্মেদ পলাশ পেয়েছে জিপিএ ৪.৭০, রাজশাহী সরকারী সিটি কলেজের শিক্ষার্থী আব্দুল মতিন জিপিএ ৪.৬৭, কাজিমুল ইসলাম জিপিএ ৪.০৮, কুদ্দুস আলী মোহাম্মদ বিন সুলতান ও সুজন আলী জিপিএ ৪.০০, আব্দুর রহিম জিপিএ ৩.৭৫, শাহাবুর রহমান জিপিএ ৩.৬৭, জাহাঙ্গীর আলম জিপিএ ৩.৫৮, রিপন আলী জিপিএ ৩.৫০ মমতাজুর রহমান, খোরশেদ বাবু ও নুরুজ্জামান জিপিএ ৩.৪২, শাকিল আহমেদ জিপিএ ৩.৩৩ এবং আইডিয়াল কলেজের শিক্ষার্থী মেহেদী হাসান জিপিএ ২.৪০ পেয়ে উর্ত্তীণ হয়েছে। তবে পবার দারুশা কলেজের শিক্ষার্থী গোলাম মাওলা, নগরীর বরেন্দ্র কলেজের শিক্ষার্থী জোবায়ের আলী মোস্তারী এবং সরকারী সিটি কলেজের শিক্ষার্থী মামুনুর রশীদ এক বিষয়ে অকৃতকার্য হয়েছে।

দিনাজপুরেও মেয়েরা

এগিয়ে

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ২০১৫ সালের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার পাসের হার ৭০ দশমিক ৪৩। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার বেশি। এবার জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

রেসিডেন্সিয়াল মডেল সেরা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ এবারের এইচএসসি পরীক্ষায় মুন্সীগঞ্জে এবারও সেরা হয়েছে প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল কলেজ। ১২৯ পরীক্ষার্থীর মধ্যে ১২৭ জন পাস করেছে। পাসের হার ৯৮ শতাংশ। এ+ পেয়েছে ২২ জন। ৫৪ জন পেয়েছে এ।

প্রথম পাথরঘাটা টিবিএম

সংবাদদাতা, পাথরঘাটা, বরগুনা, ৯ আগষ্ট ॥ এইচএসসি কারিগারি শিক্ষায় বরগুনা জেলায় উনিশটি কলেজের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে পাথরঘাটার চৌধুরী মাসুম টেকনিক্যাল এ্যান্ড বিজনেজ ম্যানেজমেন্ট (টিবিএম) কলেজ। এ কলেজে শতভাগ পাস করেছে। ১০০ পরীক্ষার্থীর মধ্যে ছাত্রের সংখ্যা ৭০ ও ছাত্রী ৩০। কলেজের অধ্যক্ষ মোঃ ফারুক হোসেন জানান, প্রতি বছরই এ কলেজটি জেলায় প্রথম স্থান অধিকার করলেও এখন পর্যন্ত কলেজটি এমপিওভুক্ত হয়নি।

ভোলায় দেয়াল ধসে শ্রমিক নিহত

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ৯ আগস্ট ॥ ভোলা শহরের চরনোয়াবাদ এলাকায় পরিত্যক্ত ভবন ভাঙতে গিয়ে দেয়াল চাপা পড়ে নুরুন্নবী (৪৫) নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। রবিবার সকালে এ দুর্ঘটনা ঘটে। নিহত নুরুন্নবী ধনিয়া ইউনিয়নের আলগী গ্রামের মৃত বাচ্চু মোল্লার ছেলে। পুলিশ জানায়, জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লার বাড়ির একটি পরিত্যক্ত ঘর ভাঙ্গার কাজ চলছিল। এ সময় দেয়াল ভাঙতে গিয়ে দেয়াল ধসে গুরুতর আহত হন শ্রমিক নুরুন্নবী।

জালালাবাদ গ্যাসের দুই কর্মচারী সাসপেন্ড

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ জালালাবাদ গ্যাস ট্রান্সমিসন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের দুই কর্মচারীকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রবিবার জালালাবাদ গ্যাসের মহাব্যবস্থাপক (প্রশাসন) আমিনুল ইসলাম স্বাক্ষরিত পত্রের মাধ্যমে তাদের সাময়িক বরখাস্ত করা হয়। বরখাস্ত হওয়া কর্মচারীরা হচ্ছেন জুনিয়র টেকনিশিয়ান মোঃ শামছুল হক ও উর্ধতন টেকনিশিয়ান কাম সুপারভাইজার মুরলী সিংহ। এদের মধ্যে শামছুল হক জালালাবাদ গ্যাস কর্মচারী লীগের সাধারণ সম্পাদক ও মুরলী সিংহ যুগ্ম সম্পাদক। জালালাবাদ গ্যাস সিবিএ ও এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি আবদুর রহমানের ওপর হামলার ঘটনায় বর্তমানে এ দুইজন কারাগারে রয়েছেন।

গত ৬ আগস্ট জালালাবাদ গ্যাস ভবনে সিবিএ সভাপতি আবদুর রহমানের ওপর হামলা চালায় কর্মচারী লীগের নেতাকর্মীরা। এতে আবদুর রহমান গুরুতর আহত হন।

কক্সবাজারে শিশু হত্যার দায়ে যুবকের মৃত্যুদ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারের টেকনাফে কানের দুল আত্মসাতের জন্য সুমাইয়া নামে পাঁচ বছর বয়সের এক শিশুকে হত্যার অভিযোগে নুুরুল ইসলামকে ফাঁসির আদেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সাদিকুল ইসলাম তালুকদার। রবিবার দুপুরে তিনি এ আদেশ দেন। জানা যায়, ২০১২ সালের ৬ আগস্ট মুন্ডারডেইলের ইদ্রিসের মেয়ে সুমাইয়া আক্তার (৫) নিখোঁজ হয়। চারদিন পর সুমাইয়ার লাশ পাওয়া যায়।

দুদকের মামলায়

মহিউদ্দিনসহ ১৬

আসামির জামিন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দোকান বরাদ্দে দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় জামিন পেয়েছেন সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ ১৬ আসামি। রবিবার বিভাগীয় জজ রুহুল আমিনের আদালত আসামিদের জামিন মঞ্জুর করে। তবে একই আদালতে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আরেকটি মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য থাকলেও সাক্ষী উপস্থিত না হওয়ায় তা হয়নি। বিচারক আগামী ২২ সেপ্টেম্বর ওই মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন। এবিএম মহিউদ্দিন চৌধুরীর কৌঁসুলি এ্যাডভোকেট রনি কুমার দে জানান, দোকান বরাদ্দে দুর্নীতির অভিযোগের মামলায় ১৬ আসামির প্রত্যেকেই ৩০ হাজার টাকার বন্ডে জামিন পেয়েছেন। এ মামলাটিরও পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে আগামী ২২ সেপ্টেম্বর।

ঝালকাঠিতে মহিলা কলেজ শীর্ষে

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি, ৯ আগস্ট ॥ ঝালকাঠি জেলার এ বছর এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তির শীর্ষে রয়েছে ঝালকাঠি সরকারী মহিলা কলেজ। এই কলেজ থেকে ২৬ জন জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে জেলার কাঁঠালিয়া উপজেলার তোফাজ্জেল হোসেন মানিক মিয়া ডিগ্রী কলেজ। এই কলেজ থেকে ১৩ জন জিপিএ-৫ পেয়েছে। নলছিটি ডিগ্রী কলেজ থেকে ১০ জন জিপিএ-৫ পেয়েছে। মাদ্রাসাগুলোর মধ্যে আলিম পরীক্ষায় অন্যান্য বছরের মতো এ বছরও এনএস কামিল মাদ্রাসার ফল শীর্ষে রয়েছে।

ঝিনাইদহ ক্যাডেটে এ-প্লাস ৫৪

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ৯ আগস্ট ॥ যশোর বোর্ডের ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে এইচএসসি পরীক্ষার ফলে শতভাগ পাসের গৌরব অর্জন করেছে। এবার এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ৫২ ও মানবিক বিভাগ থেকে ৪সহ মোট ৫৬ জন অংশগ্রহণ করে। এর মধ্যে ৫৪ জন এ প্লাস ও ২ জন এ গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছে।