২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্বরেকর্ড- ইতিহাস পাল্টে দিলেন লিডেকি

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়ার কাজান নতুন ইতিহাসের সাক্ষী হয়ে থাকল। আর সে ইতিহাস গড়লেন যুক্তরাষ্ট্রের দূলপাল্লার সাঁতার বিস্ময় কেটি লিডেকি। ১৮ বছর বয়সী এ তরুণী এবার বিশ্বচ্যাম্পিয়নশিপস সাঁতারের ফ্রিস্টাইল ইভেন্টের সব স্বর্ণই জিতেছেন। ২০০, ৪০০ ও ১৫০০ মিটার ফ্রিস্টাইলের স্বর্ণপদক জেতার পর ইতিহাস গড়ার জন্য শুধু ৮০০ মিটারের স্বর্ণ জয়টাই বাকি ছিল। অবশেষে সেটাও করেছেন তিনি নতুন বিশ্বরেকর্ড গড়ে। প্রথম কোন সাঁতারু হিসেবে বিশ্বচ্যাম্পিয়নশিপস আসরে একই ইভেন্টের সব স্বর্ণ জেতার কীর্তিটা গড়ে দেখালেন এ মার্কিন তরুণী। একইদিনে সুইডেনের তারকা সাঁতারু সারাহ সিওস্ট্রম ডাবল জিতেছেন বাটারফ্লাই ইভেন্টে। তিনি ৫০ মিটার ও ২০০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণ জয় করেন। সিওস্ট্রম এবার কাজানে তিন স্বর্ণ জিতলেন। ১০০ মিটার ফ্লাইয়েও স্বর্ণ জিতেছিলেন এ সুইডিশ সাঁতারু। অপরদিকে, পুরুষদের সাঁতারে ফ্রান্সের অলিম্পিক চ্যাম্পিয়ন ফ্লোরেন্ট মানাউদু ৫০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জয় করেন।

২০১২ সালে অনুষ্ঠিত লন্ডন অলিম্পিকের ৫০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতেছিলেন মানাউদু। এবার কাজানে বিশ্বচ্যাম্পিয়নশিপস সাঁতারেও স্বর্ণ জিতলেন তিনি। তিনি ২১.১৯ সেকেন্ড সময় নিয়ে ৫০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জেতেন। ১০০ মিটারে অলিম্পিক সোনাজয়ী যুক্তরাষ্ট্রের নাথান আড্রিয়ান ২১.৩৩ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য এবং ব্রাজিলের ব্রুনো ফ্র্যাটাস ২১.৩৬ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন। কাজানে এবার এটি নিয়ে তৃতীয় স্বর্ণপদক জিতলেন ফরাসী তারকা মানাউদু। এছাড়া ফরাসী দলকে ৪ী১০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণ জয়ের ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। তার বড় ভাই লরেন্ট মানাউদু ২০০৪ এথেন্স অলিম্পিকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ জিতেছিলেন। বড় ভাইয়ের চেয়ে ভাল ফলাফলই করে দেখালেন ফ্লোরেন্ট। এ কারণে নিজের নৈপুণ্যে দারুণ খুশি ২৪ বছর বয়সী এ ফরাসী।

মহিলাদের সাঁতারে এবার বিশ্ব আসর ছিল প্রথম থেকেই জমজমাট। সেটা অব্যাহত ছিল এদিনও। মহিলাদের ৫০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণ জিতেছেন। ২৪.৯৬ সেকেন্ড সময় নেন তিনি। এটি নতুন চ্যাম্পিয়নশিপস রেকর্ড। একই দিনে তিনি ২০০ মিটারেও স্বর্ণ জয় করেন। এই ইভেন্টে চীনের লু ইং নতুন এশিয়ান রেকর্ড গড়ে ২৫.৩৭ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জেতেন। এছাড়া ২০০ মিটারেও স্বর্ণ জিতেছিলেন তিনি। ২১ বছর বয়সী এ সুইডিশ তরুণী এবার ১০০ মিটার ফ্রিস্টাইলেও রৌপ্য জিতেছিলেন এবং ১০০ মিটার ফ্লাইয়ে স্বর্ণ জয়ের পথে দু’বার রেকর্ড ভেঙ্গেছেন। তবে সবার নজর ছিল লিডেকির দিকে। ১৮ বছর বয়সী এ তরুণী ইতোমধ্যেই ২০০, ৪০০ ও ১৫০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণপদক জিতেছেন এবারের ইভেন্টে। এছাড়া দলগত ৪ী২০০ মিটার ফ্রিস্টাইলেও যুক্তরাষ্ট্রকে স্বর্ণ জয়ে ভূমিকা রেখেছিলেন। এবার ৮০০ মিটার ফ্রিস্টাইল স্বর্ণটা জিততে পারলেই নতুন ইতিহাস তৈরি হবে। সে জন্য সবার দৃষ্টি ছিল লিডেকির দিকে। ইতিহাসটা লিখেই ফেললেন এ বিস্ময় তরুণী। আবারও বিশ্বরেকর্ড স্থাপন করলেন। ৮ মিনিট ৭.৩৯ সেকেন্ড সময় নিয়ে নিজের গড়া পূর্বতন রেকর্ডটা ভেঙ্গেছেন তিনি। গত বছর এ ইভেন্টে যে বিশ্বরেকর্ড গড়েছিলেন সেটার চেয়ে এবার নিয়েছেন ২.৬১ সেকেন্ড কম সময়।

এ ইভেন্টে নিউজিল্যান্ডের লরেন বয়েল রৌপ্য জয় করেন তার চেয়ে ১০.২৬ সেকেন্ড পিছিয়ে থেকে। তিনি অবশ্য ওশেনিয়া অঞ্চলের নতুন রেকর্ড গড়েছেন। ব্রিটেনের জ্যাজ কারলিন ১০.৭৬ সেকেন্ড পিছিয়ে থেকে ব্রোঞ্জ জয় করেন। সবমিলিয়ে ৫ স্বর্ণ। আর ব্যক্তিগত ইভেন্টের সবই স্বর্ণ। এমনটা করে দেখাতে পারেননি অতীতে আর কোন সাঁতারু। তাই নতুন এক ইতিহাসই গড়লেন লিডেকি। এবার ১৫০০ মিটারে তিনি দু’বার নিজের পূর্বতন রেকর্ড ভেঙ্গে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন কাজানে। ৮০০ মিটারেও সেটা করলেন। এ মার্কিন সাঁতারু তার ক্যারিয়ারে সবমিলিয়ে ১০ বার বিশ্বরেকর্ড সৃষ্টি করেছেন এবং বিস্ময় তৈরি করেই চলেছেন। তবে লিডেকি মনে করেন তার আরও দ্রুতই সাঁতরানোর ক্ষমতা রয়েছে।