১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার

  • ফিরছেন রোনাল্ডো, বাইরে নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ পিঠের ইনজুরির কারণে নতুন মৌসুমের শুরু থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খেলা নিয়ে ছিল সংশয়। তবে রবিবার সাক্ষাতকারে রিয়াল মাদ্রিদ কোচ রাফায়েল বেনিতেজ জানিয়েছেন, সি আর সেভেনের চোট গুরুতর নয়। শুরু থেকেই মাঠের লড়াইয়ে থাকবেন ফিফা সেরা ফুটবলার।

রোনাল্ডো ফিরলেও ব্রাজিলিয়ান তারকা নেইমারকে শুরু থেকে পাচ্ছে না বার্সিলোনা। গলায় ভাইরাসজনিত ব্যথার (মাম্পস রোগ) কারণে কাতালানদের হয়ে পরের তিন ম্যাচে মাঠে নামতে পারবেন না ব্রাজিলিয়ান অধিনায়ক। এক সাক্ষাতকারে ক্রোয়েশিয়ার মিডফিল্ডার ইভান রাকিটিচি বলেছেন, লিওনেল মেসি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার।

জার্মানির মিউনিখে অনুষ্ঠিত অডি কাপে চোটের কারণে খেলতে পারেননি রোনাল্ডো। লা লিগায় নতুন মৌসুম শুরু করতে পারবেন কি না তা নিয়ে ছিল সংশয়। তবে সেটা উড়িয়ে দিয়েছেন কোচ রাফায়েল বেনিতেজ। স্প্যানিশ লা লিগায় নিজেদের প্রথম ম্যাচেই রোনাল্ডো ফিরবেন বলে আশা প্রকাশ করেছেন রিয়াল কোচ। ২৩ আগস্ট স্পোর্টিং গিজনের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০১৫-১৬ মৌসুম শুরু করবে গ্যালাক্টিকোরা। সাক্ষাতকারে বেনিতেজ বলেন, রোনাল্ডো ইনজুরি সমস্যায় ভুগলেও খুব বেশিদিন তাকে মাঠের বাইরে থাকতে হবে না। সে মেডিক্যাল টিমের সঙ্গে কাজ করছে। আগামী সপ্তাহেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবে। প্রথম ম্যাচে স্পোর্টিং গিজনের বিপক্ষে খেলতে তার কোন সমস্যা হবে বলে আমি মনে করি না। স্প্যানিশ কোচ আরও বলেন, প্রাক-মৌসুম প্রস্তুতিতে দলের দু’জন খেলোয়াড় ইনজুরি আক্রান্ত হয়। মারাত্মক কিছু না হওয়ায় এতে উদ্বেগের কিছু ছিল না। বর্তমানে দলের কারও ফিটনেসেই তেমন কোন সমস্যা নেই।

প্রাক-মৌসুম প্রীতি ম্যাচ অর্থাৎ জোয়ান গ্যাম্পার ট্রফিতে ইতালিয়ান ক্লাবে এএস রোমার বিপক্ষে মাঠে নেমেছিলেন নেইমার। ওই ম্যাচে একটি গোলও করেন তিনি। তবে মেসি-সুয়ারেজদের সঙ্গে উয়েফা সুপার কাপ ও সুপারকোপা ডি এস্পানার ম্যাচে মাঠে নামা হচ্ছে না ব্রাজিলিয়ান অধিনায়কের। ১১ আগস্ট সুপার কাপের ম্যাচে সেভিয়ার বিপক্ষে খেলবে বার্সিলোনা। আর ঘরোয়া সুপারকোপার ১৪ আগস্টের ম্যাচেও থাকতে পারবেন না নেইমার। গলায় ভাইরাস ঘটিত সংক্রমণের কারণে ১৮ আগস্টের দ্বিতীয় লেগেও নেইমারের না থাকার সম্ভাবনা আছে। সুপারকোপার দুই লেগে বার্সাকে লড়তে হবে এ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে। এ প্রসঙ্গে বিবৃতিতে বার্সিলোনা জানিয়েছে, ক্লাবের প্রথম একাদশ সাজানোর আগে ফুটবলারদের পরীক্ষা করার সময় দলের চিকিৎসকরা নেইমারের গলার ইনজুরি ধরতে পেরেছেন। ব্রাজিল তারকার মাম্পসের টিকা দেয়া ছিল। এরপরও ভাইরাসজনিত এ রোগ নেইমারের ধরা পড়েছে। দুই সপ্তাহের জন্য তাকে মাঠের বাইরে থাকতে হতে পারে।

বার্সিলোনার জার্সি গায়ে এক মৌসুম মেসির সঙ্গে খেলেছেন রাকিটিচ। তাতেই ক্ষুদে জাদুকরের খেলাতে মুগ্ধ হয়েছেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার। নতুন মৌসুম শুরুর আগে দল নিয়ে কথা বলার পাশাপাশি মেসি সর্ম্পকে নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে রাকিটিচ বলেন, ইতিহাসের সেরা খেলোয়াড় মেসি। মেসির জাদুকরী নৈপুণ্যে গত মৌসুমে ট্রেবল জয় করে বার্সিলোনা। সাক্ষাতকারে রাকিটিচ বলেন, মেসি কে? এটা আমরা সবাই জানি। ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় মেসি। তার মধ্যে ফুটবলের সব গুণ আছে। যা অন্য কারও মধ্যে নেই। গত আসরে সেটি আরও একবার প্রমাণ করেছে মেসি। তাই পরবর্তী ব্যালন ডি’অর তারই প্রাপ্য। নতুন মৌসুমে নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে তিনি বলেন, গত মৌসুমে আমরা দারুণ ছন্দে ছিলাম। সব ম্যাচেই নিজেদের সেরা ফুটবলই খেলার চেষ্টা করেছি। তাই সাফল্যের চূড়ায় পৌঁছাতে পেরেছি আমরা। আসন্ন মৌসুমেও আমাদের লক্ষ্য থাকবে ট্রেবল জয়।