২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুলিশের লাঠির আঘাতে পুকুরে ডুবে কৃষকের মৃত্যু

পুলিশের লাঠির আঘাতে পুকুরে ডুবে কৃষকের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, ভোলা ॥ ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের লঞ্চ ঘাট সড়কের উপর ধান শুকানোর অপরাধে সোমবার সকাল সাড়ে ৭ টার দিকে পুলিশের পিটুনিতে ধাওয়া খেয়ে কৃষক আবু জামালকে (৪৫) পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে। এ ঘটনায় এলাকায় উত্তেজিত কয়েক হাজার মানুষ পুলিশের দ্রুত বিচার দাবিতে বিক্ষোভ করে ভোলা-ভেদুরিয়া লঞ্চঘাট সড়ক অবরোধ করে পুলিশকে ঘেরাও করে রেখেছে। এ সময় ভোলা থেকে বরিশাল যাওয়ার ভেদুরিয়া লঞ্চঘাট যাওয়ার রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। অভিযোগ রয়েছে, এঘটনাটি নিহতের পরিবারের সাথে সমঝোতা করার জন্য চেষ্টা করছে পুলিশ । এদিকে এ ঘটনায় জনতার হাতে আটককৃত ২ পুলিশকে বরখাস্ত করা হয়েছে বলে ভোলা পুলিশ সুপার মনিরুজ্জামান নিশ্চিত করেন। তবে এখনও পুলিশ ওই কনষ্টবল ২জনকে আটক বা গ্রেফতার করতে পারেননি।

সোমবার সকাল সাড়ে ৭ টার দিকে ভোলা সদরের ভেলুমিয়া পুলিশ তদন্ত কেন্দ্রের কনেস্টবল আব্দুল হান্নান ও মাইনুল ভেদুরিয়া লঞ্চঘাটে ডিউটিতে যাচ্ছিলো। ওই সময় ভেদুরিয়া ইউনিয়নের চর ভেদুরিয়া গ্রামের হেতনারহাট বজলুর বাপের দোকানের সামনে মোঃ শাজাহানের ছেলে কৃষক দিনমজুর আবু জামাল (৫০) ভোলা-ভেদুরিয়া লঞ্চঘাট সড়কের উপর ধান শুকাচ্ছিলো। এ সময় ওই দুই পুলিশ কৃষক জামালকে কেন রাস্তায় ধান শুকাচ্ছে তা জিজ্ঞেস করে। এক পর্যায়ে কনেষ্টবল আব্দুল হান্নান কৃষক আবু জামালকে লাঠি ছুড়ে আঘাত করে। এ সময় ধাওয়া খেয়ে লাঠি মাথায় লেগে আবু জামাল পুকুরে পড়ে যায়। প্রথমে এক একজন পুকুরে খোঁজাখুজি করে। পরে এলাকাবাসি জাল দিয়ে আবু জামালকে উদ্ধার করে। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধারের পরই এরপরই শত শত মানুষ জড়ো হয়ে আবু জামাল হত্যার সুষ্টু বিচার দাবি করে। এক পর্যায়ে কনেষ্টবল আব্দুল হান্নান ও মাইনুলকে এলাকাবাসি সাবু হাওলাদারের ঘরে আটকে রাখে। এ সময় খবর পেয়ে ভোলা মডেল থানার ওসি মোবাশ্বের আলীর নেতৃত্বে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পরিস্থিতি নিয়ন্ত্রনে নেয়ার চেষ্টা চালায়।

এ সময় ওসি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। তবে কনেষ্টবল মাইনুল সাংবাদিকদের বলেন, কনষ্টবল হান্নানকে দেখে কৃষক আবু জামাল দৌড়ে পালানোর চেষ্টা করে। এসময় পিছন থেকে লাঠি ছুড়ে মাড়ে । লাঠি পায়ে লাগে। জামাল স্লিপ খেয়ে পুকুরে পড়ে যায়। পরে তাকে পুকুর থেকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। পরে সে মারা যায়।