১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাজীপুরে কয়েকটি সড়কে ৩ চাকা গাড়ি চলাচলে বাধা

  • নিষেধাজ্ঞা না থাকলেও-

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর ও টঙ্গী, ১০ আগস্ট ॥ টঙ্গী (আব্দুল্লাহপুর) ব্রিজ থেকে জয়দেবপুর চৌরাস্তা এবং বাইপাইল ও চন্দ্রা হতে নবীনগরসহ কয়েকটি সড়কে নিষেধাজ্ঞা না থাকলেও পুলিশের বাধার কারণে এসব সড়কে অটোরিক্সাসহ তিন চাকার যান চলাচল করতে পারছেন া। ফলে সোমবার বিকেল পর্যন্ত শিল্প ও ঘনবসতিপূর্ণ এ এলাকার যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়েছে। হয়রানির শিকার হচ্ছে মালিক এবং শ্রমিকরা। যাত্রী ও স্থানীয়দের মতে, পুলিশের অজ্ঞতার কারণেই এমনটি হচ্ছে।

জানা গেছে, সেতু ও সড়ক মন্ত্রণালয় গত ১ আগস্ট থেকে দেশের ৯৬টি জাতীয় মহাসড়কের মধ্যে ৯০ ভাগ দুর্ঘটনাপ্রবণ চিহ্নিত করে ২২টি মহাসড়কে সীমানা নির্ধারণ করে অটোরিক্সাসহ তিন চাকার যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

রবিবার বিআরটিএ এনফোর্সমেন্ট বিভাগ ওই সড়কগুলোর তিন চাকার যান চলাচলে নিষিদ্ধ এলাকার সীমানা নির্ধারণ করে আদেশ ও গণবিজ্ঞপ্তি জারি করেছে। এর মধ্যে রাজধানী ঢাকার উত্তরে গাজীপুর সিটি কর্পোরেশনের জয়দেবপুর চৌরাস্তা হতে ময়মনসিংহ বাইপাস পয়েন্ট এবং জয়দেবপুর চৌরাস্তা হতে টাঙ্গাইল-জামালপুর পর্যন্ত এলাকায় থ্রি হুইলার অটোরিক্সা, অটো টেম্পো এবং অযান্ত্রিক যানবাহনসহ তিন চাকার যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। আদেশে গাজীপুরের টঙ্গী (আব্দুল্লাহপুর) ব্রিজ থেকে জয়দেবপুর চৌরাস্তা এবং বাইপাইল-চন্দ্রা ও চন্দ্রা হতে নবীনগরসহ কয়েকটি সড়কে এসব যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। অথচ সোমবার বিকেল পর্যন্ত পুলিশ নিষেধাজ্ঞার বাইরে এসব সড়ক এলাকায় থ্রি হুইলার, অটোরিকশা, অটো টেম্পো এবং অযান্ত্রিক যানবাহনসহ তিন চাকার যান চলাচলে বাধা দিতে দেখা গেছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছে স্থানীয় শিল্প ও ঘনবসতিপূর্ণ এ এলাকার লোকজনসহ তিন চাকা যানের মালিক এবং শ্রমিকরা পড়েছে।

এ ব্যাপারে গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ জানান, নিরাপত্তা বিধানে জাতীয় সড়কগুলোতে তিন চাকার যানচলাচলে নিষিদ্ধ এলাকার সীমানা নির্ধারণ করে কর্তৃপক্ষের কোন আদেশ বা গণবিজ্ঞপ্তি না থাকায় ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাজীপুর জেলার অংশে টঙ্গী ব্রিজ হতে শ্রীপুর ও টঙ্গী ব্রিজ হতে কালিয়াকৈর পর্যন্ত এলাকায় গত ১ আগস্ট হতে তিন চাকার যানচলাচলে বাধা দেয়া হয়েছে। তবে রবিবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষিদ্ধ এলাকা নির্ধারণ করে আদেশ জারি করে পত্রিকায় গণবিজ্ঞপ্তি দিয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।