২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হজ ভিসার জন্য সৌদি দূতাবাসে জমা শত শত পাসপোর্ট

আজাদ সুলায়মান ॥ বিলম্বে হলেও ঢাকাস্থ সৌদি দূতাবাসে সোমবার থেকে হজযাত্রীদের ভিসার জন্য শত শত পাসপোর্ট জমা হচ্ছে। এ বছর সৌদি সরকার ই-হজ সিস্টেমে হজ ভিসা দিচ্ছে। ই-হজ সিস্টেম পুরোপুরি বুঝে উঠতে বিলম্ব হওয়ায় সৌদি দূতাবাস থেকে এত দিন হজ ভিসা ইস্যু করা সম্ভব হয়নি। সোমবার বিকেলে সরকারী ব্যবস্থাপনার প্রথম গ্রুপের ১৯৪ হজযাত্রীর হজ ভিসা ইস্যু করেছে সৌদি দূতাবাস। আজ মঙ্গলবার আরও ১৫শ’ সরকারী হজযাত্রীর পাসপোর্ট ভিসার জন্য দূতাবাসে জমা হওয়ার কথা রয়েছে। আগামী ১৬ আগস্ট থেকে বিমান ও সৌদিয়া এয়ারলাইন্সে হজ ফ্লাইট শুরু হচ্ছে। ১৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনার হাজী ক্যাম্পে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী হাজী ক্যাম্পে হজযাত্রীদের সঙ্গে কুশলাদি বিনিময় করবেন।

এদিকে, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে হাজী ক্যাম্পে ধোয়ামোছার কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। কোটাবঞ্চিত ক্ষতিগ্রস্ত হজ এজেন্সিসমূহ ভুয়া হজযাত্রীর স্থলে কোটাবঞ্চিত হজযাত্রীদের হজে প্রেরণের দাবিতে সোমবার ও হাজী ক্যাম্প মসজিদের বারান্দায় প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। এতে কোটাবঞ্চিত হজযাত্রীদের হজে প্রেরণের কার্যকর উদ্যোগ গ্রহণ এবং যৌক্তিক কারণ ছাড়া রিপ্লেসমেন্ট ইস্যু বন্ধে জোর দাবি জানানো হয়।

সৌদি দূতাবাস থেকে দ্রুত হজ ভিসা পাওয়া গেলেই হজ ফ্লাইটগুলো যাত্রী নিয়ে যথাসময়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করতে পারবে। অন্যথায় হজ ফ্লাইট সিডিউল ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে। প্রত্যেক হজযাত্রীর অনুকূলে প্রথমে সৌদি হজ মন্ত্রণালয় থেকে ওমরার ন্যায় মোফা ইস্যু করা হচ্ছে। এ মোফা অনুযায়ীই সৌদি দূতাবাস কর্তৃপক্ষ হজ ভিসা ইস্যু করবে।

আশকোনাস্থ হজ অফিস থেকে বেসরকারী হজ এজেন্সি এহসান এয়ার ট্রাভেলসের (বগুড়া) ২৯৬ হজযাত্রী, যমুনা এয়ার ট্রাভেলসের ২০৪ হজযাত্রী, আল এহসান এয়ার ট্রাভেলসের ২৯২ হজযাত্রী ও এহসান এয়ার ট্রাভেলসের (ঢাকা) ১৫৭ হজযাত্রীর পাসপোর্ট ভিসার জন্য দূতাবাসে প্রেরণ করা হয়েছে। আজ মঙ্গলবার সৌদি দূতাবাস থেকে এসব হজযাত্রীর ভিসা হাতে পাওয়ার কথা রয়েছে।

আল-এহসান এয়ার ট্রাভেলসের পার্টনার ও এহসান এয়ার ট্রাভেলসের ম্যানেজার সাইফুল ইসলাম সুমন জানান, সৌদি সরকার এ বছর ই-হজ সিস্টেমের হজ ভিসা দিচ্ছে। এ ই-হজ সিস্টেম খুবই সুন্দর ব্যবস্থা। তবে নতুন হিসেবে বুঝতে একটু বিলম্ব হচ্ছে। এহসান এয়ার ট্রাভেলসের হজযাত্রীদের আগামী ১৬ আগস্ট, ১৭ ও ১৮ আগস্ট সৌদি আরবে প্রেরণে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।