২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিএম ফসলের চাষ নিষিদ্ধ করছে স্কটল্যান্ড

অনলাইন ডেস্ক ॥ জেনেটিক প্রযুক্তিতে উন্নত করা ফসল (জেনেটিক্যালি মোডিফাইড) তথা জিএম ফসলের চাষ নিষিদ্ধ করতে যাচ্ছে স্কটল্যান্ড।

দেশটির রুরাল অ্যাফেয়ার্স মন্ত্রী রিচার্ড লচহেড এ ঘোষণা দিয়েছেন বলে রোববার জানিয়েছে বিবিসি।

ঘোষণায় তিনি বলেছেন, স্কটল্যান্ডের সরকার দেশটির এক হাজার চারশ কোটি পাউন্ডের খাদ্য ও পানীয় খাতের ভবিষ্যতের সঙ্গে ‘জুয়া খেলতে’ প্রস্তুত নয়।

জিএম ফসল চাষের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেওয়া যে কোনো সিদ্ধান্ত থেকে স্কটল্যান্ডকে বাদ রাখার জন্যও অনুরোধ করবেন তিনি।

কিন্তু স্কটল্যান্ডের খামার মালিক সংগঠনের নেতারা জানিয়েছেন, সরকারের এই সিদ্ধান্তে তারা হতাশ।

ইইউ-এর আইন অনুযায়ী, জিএম ফসল চাষ করার আগে অবশ্যই কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

চলতি বছরের প্রথম দিকে এক সংশোধনীতে ইইউ তার সদস্য রাষ্ট্রগুলো ও প্রশাসনিক এলাকাগুলোকে তাদের অঞ্চলে জিএম উদ্ভিদের চাষ নিয়ন্ত্রণ বা নিষিদ্ধ করার এখতিয়ার দেয়।

লচহেড জানিয়েছেন, ইইউ-এর অনুমোদিত জিএম ভুট্টা ও অনুমোদনের অপেক্ষায় থাকা অন্য আরো ছয়টি জিএম ফসলের বিষয়ে সম্মতি থেকে স্কটল্যান্ডকে বাইরে রাখার জন্য অনুরোধ জানানো হবে।

তিনি বলেন, পুরো বিশ্বে স্কটল্যান্ডের পরিচিতি ‘এর অনিন্দ্যসুন্দর প্রাকৃতিক পরিবেশের’ জন্য। জিএম ফসলের চাষ নিষিদ্ধ করার মাধ্যমে এর ‘পরিচ্ছন্ন, সবুজ পরিচিতি’ রক্ষা পাবে এবং এই পরিচিতি আরো বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, জিএম দ্রব্যের জন্য স্কটিশ ভোক্তাদের উল্লেখযোগ্য কোনো চাহিদা থাকার নজির নেই। আর আমি এই ভেবে উদ্বিগ্ন যদি স্কটল্যান্ডে জিএম ফসল চাষের অনুমতি দেওয়া হয় তাহলে তা আমাদের পরিচ্ছন্ন ও সবুজ ব্রান্ডের জন্য ক্ষতির কারণ হতে পারে। এভাবে আমাদের এক হাজার চারশ কোটি পাউন্ডের খাদ্য ও পানীয় খাতের সঙ্গে জুয়া খেলা হবে।

স্কটিশ খাদ্য ও পানীয়ের প্রাকৃতিক উচ্চমানের জন্য দেশে এবং বিদেশে মূল্যায়িত হয়ে থাকে এবং তা উচ্চমূল্যে বিক্রি হয়। এছাড়া অন্যান্য দেশের খাদ্য ও পানীয় প্রস্তুতকারকদের থেকে আমি সরাসরি শুনেছি, ভোক্তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া বিবেচনায় তারা জিএম বর্জন করেছেন।