২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাঙ্গাকারার বিদায়বেলা রাঙিয়ে দিতে প্রস্তুত লঙ্কানরা

অনলাইন ডেস্ক ॥ শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ জয়ের জন্য দীর্ঘদিন অপেক্ষা করতে হচ্ছে ভারতকে। ২২ বছরের আক্ষেপ ঘোচানোর লক্ষ্য নিয়ে এবার লঙ্কার মাটিতে পা রেখেছে ‘টিম ইন্ডিয়া’। কিন্তু তিন টেস্টের সিরিজে সবার মনোযোগের কেন্দ্রে কুমার সাঙ্গাকারা। সিরিজ তিন ম্যাচের হলেও প্রথম দুটি টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। দেশের কিংবদন্তি ব্যাটসম্যানের বিদায়বেলা রাঙিয়ে দিতে জোর প্রস্তুতি নিচ্ছে শ্রীলঙ্কানরা।

১৯৯৩ সালে শ্রীলঙ্কার মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল ভারত। এর পর চারবার শ্রীলঙ্কা সফরে গেলেও টেস্ট সিরিজ জয়ের সৌভাগ্য হয়নি তাদের। ১৯৯৭ ও ২০১০ সালে ড্র হয়েছিল, আর ২০০১ ও ২০০৮ সালে সিরিজ জিতেছিল স্বাগতিকরা। এবার তাই সাফল্য পেতে মরিয়া ভারত।

২০১৫ বিশ্বকাপে টানা চার ম্যাচে সেঞ্চুরি করে ইতিহাসগড়া সাঙ্গাকারার বিদায় নিয়ে ভারতীয় ক্রিকেটাররা আবেগাক্রান্ত। সাঙ্গাকারার মতো বিশ্বনন্দিত ক্রিকেটারের বিদায় যেন বর্ণিল হয়, তা চাইছেন ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলিও। তবে ‘সাঙ্গা’ জ্বলে উঠলে যে অতিথিদের সিরিজ জয়ের আশা ফিকে হয়ে যাবে, সেটাও ভালোমতো জানেন তিনি, ‘সাঙ্গাকারা একজন দারুণ মানুষ ও ক্রিকেটার। তাঁর বিদায় খুব ভালোভাবেই হওয়া উচিত। আমরা সেভাবেই প্রস্তুতি নেব। কিন্তু আশা করছি, আমরা তাঁকে তাড়াতাড়ি আউট করে দিতে পারব।’

২০০০ সালে গলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল সাঙ্গাকারার। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটিও তিনি খেলবেন গলেই। বুধবার থেকে শুরু হবে প্রথম টেস্ট। আর কলম্বোর পি সারা ওভালে ২০ আগস্ট থেকে শুরু হবে সাঙ্গাকারার বিদায়ী টেস্ট।

১৫ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৩২ ম্যাচে ৩৮টি সেঞ্চুরিসহ ১২,৩০৫ রান করেছেন সাঙ্গাকারা। টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তাঁর অবস্থান পঞ্চম। তবে শ্রীলঙ্কার পক্ষে টেস্টে তাঁর রানই সবচেয়ে বেশি। শেষটাও রাঙিয়ে যেতে পারেন কি না, সেটাই দেখার বিষয়!