১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কালাইয়া লঞ্চঘাট অতিরিক্ত টোল আদায়, যাত্রী লাঞ্ছিত

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১১ আগস্ট ॥ কালাইয়া লঞ্চঘাট থেকে অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে। ঘাটে প্রবেশের জন্য দুই টাকা করে আদায়ের সরকারী নির্দেশ থাকলেও ইজারাদার আদায় করছে ৫টাকা করে।

টিকেটের গায়ে টাকার পরিমাণ উল্লেখ করা নেই। এ নিয়ে প্রতিবাদ করলে ইজারাদারের লোকজন যাত্রীদের লাঞ্ছিত করেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছর ১৯ মে বিআইডব্লিটিএ থেকে কালাইয়া লঞ্চঘাটটি ৬ লাখ ১০ হাজার টাকায় ইজারা দেয়া হয়। স্থানীয় জামির হোসেন ঘাটটি ইজারা নেন। অভিযোগ রয়েছে, তিনি সরকারী নিয়মনীতির তোয়াক্কা না করে নিজের ইচ্ছেমতো ঘাট থেকে টোল আদায় করছেন। সরকারীভাবে ঘাটে প্রবেশের জন্য ২টাকা টিকের মূল্য নির্ধারণ করা হলেও আদায় করা হচ্ছে ৫টাকা করে। একতলা লঞ্চ ঘাটে ভিড়লে নেয়া হয় ১শ’ ৫০ টাকা আর দোতলা লঞ্চ থেকে নেয়া এক হাজার টাকা করে। এ ছাড়াও ঘাট থেকে কাপড়ের গাইড, মাছের ডোল ও সবজি পরিবহন করা হলে নেয়া হয় ১শ’ থেকে ৫শ’ টাকা পর্যন্ত। বাউফলের কালাইয়া বন্দরের ব্যবসায়ী মাসুদ রানা বলেন, কালাইয়া ঘাটের এ ইজারাদারের এ অতিরিক্ত টোল আদায়ারের কারণে বন্দরে বাজার দরও বৃদ্ধি পেয়েছে। বন্দরে কয়েক হাজার ব্যবসায়ী লঞ্চ ও কার্গোযোগে ঢাকা ও মুন্সীগঞ্জ থেকে চাল, আলু, পিঁয়াজ, রোশন, আদা, তেলসহ বিভিন্ন ধরনের পণ্য আমদানি করে থাকেন। কালাইয়া লঞ্চঘাট থেকে এ সব পণ্যসামগ্রী খালাস করা হয়।

ঘাট ইজারাদার এসব মালের উপর অতিরিক্ত টোল আদায় করায় ব্যবসায়ীরা লোকসান কমাতে বাড়তি দরে মালামাল বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তদারকি নেই।