২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেডিক্যালে ভর্তি পরীক্ষা ন্যূনতম পাস নম্বর চূড়ান্ত হবে ১৪ আগস্টের মধ্যে

স্টাফ রিপোর্টার ॥ মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা ২০১৫-১৬ এর বিজ্ঞপ্তি দেয়া হবে আগামী ১৪ আগস্ট। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে আগামী ১৮ সেপ্টেম্বর। স্বাস্থ্য অধিদফতর বরাবর ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৪০ নম্বর পাওয়ার বাধ্যবাধকতা শিথিলের দাবি করেছে কয়েকটি চিকিৎসক সংগঠনের নেতৃবৃন্দ। তবে ভর্তি পরীক্ষার ন্যূনতম পাস নম্বর কমানোর বিরোধিতা করেছেন অধিকাংশ চিকিৎসক নেতা ও বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, মেডিক্যাল শিক্ষার সঙ্গে মানুষের জীবন-মরণের গভীর সম্পর্ক রয়েছে। মেডিক্যালের মতো প্রায়োগিক ও স্পর্শকাতর সেক্টরকে পুরোপুরি বাণিজ্যিক সেন্টার হিসেবে গড়ে তোলা ঠিক হবে না। টাকা দিয়ে ডিগ্রী অর্জন করলেই হবে না, রোগীকে যথাযথ চিকিৎসা দেয়ার দক্ষতা থাকতে হবে। মুখস্থ করে, বানিয়ে লেখার সেক্টর ‘মেডিক্যাল শিক্ষা’ নয়। দক্ষ চিকিৎসক তৈরি না হলে দেশের স্বাস্থ্য ও চিকিৎসা সেক্টরে বিপর্যয় নেমে আসবে। ভুল চিকিৎসায় বিপন্ন হবে রোগীদের চিকিৎসা। গত বছরও পরীক্ষার ন্যূনতম পাস নম্বর কমানোর দাবি উঠলে তা প্রত্যাখ্যান করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মন্ত্রণালয় সূত্র জানায়, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম কাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ে মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তি সংক্রান্ত এক বৈঠক ডেকেছেন। প্রাথমিকভাবে আগামী ১৮ সেপ্টেম্বর সরকারী বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার প্রাথমিক দিনক্ষণ নির্ধারণ করা হয়। বৃহস্পতিবারের বৈঠকে দিনক্ষণ চূড়ান্তভাবে ঘোষণা করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নূরুল হক জনকণ্ঠকে জানান, মডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা-২০১৪-১৫ এর বিজ্ঞপ্তি দেয়া হবে আগামী ১৪ আগস্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থান ॥ মেডিক্যাল ভর্তির যোগ্যতা নিয়ে অনেক আগেই নিজেদের অবস্থান স্পষ্ট করে ঢাকা বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এই বিশ্ববিদ্যালয়ে অধীভুক্ত বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ন্যূনতম ১২০ নম্বর পেতে হবে। এসব প্রতিষ্ঠানে ভর্তি ইচ্ছুকদের সতর্ক করে বলা হয়, এর কম নম্বর নিয়ে ভর্তি হলে তাদের বিশ্ববিদ্যালয় থেকে রেজিস্ট্রেশন প্রদান করা হবে না। বিজ্ঞপ্তিতে বলা হয়, মেডিক্যাল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির জন্য আগ্রহী ছাত্রছাত্রীদের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গৃহীত ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে সর্বনিম্ন ১২০ নম্বর পেতে হবে, এমন সিদ্ধান্ত হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত পরিবর্তিত হয়নি।