২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ম্যানচেস্টার সিটির উড়ন্ত সূচনা

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে দুরন্ত শুরু করেছে ম্যানচেস্টার সিটি। আসরের সাবেক চ্যাম্পিয়নরা সোমবার রাতে এ্যাওয়ে ম্যাচে ৩-০ গোলে পরাজিত করে স্বাগতিক ওয়েস্টব্রুমউইচকে। সিটির হয়ে জোড়া গোল করেন ইয়াইয়া তোরে। অপর গোলটি করেন অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি। এই ম্যাচটির মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ম্যানসিটির হয়ে অভিষেক হয়েছে রাহিম স্টার্লিংয়ের।

ম্যাচের শুরু থেকেই ওয়েস্টব্রুমের উপর চড়াও হয়ে খেলতে থাকে ম্যানসিটি। এগিয়ে যেতেও বিলম্ব হয়নি আসরের বর্তমান রানার্সআপদের। ম্যাচের নয় মিনিটে ডি বক্সের বাইরে থেকে দারুণ শটে বল জালে জড়িয়ে সিটিকে এগিয়ে দেন মিডফিল্ডার ইয়াইয়া তোরে। গোলটিতে অবদান রাখেন স্প্যানিশ মিডফিল্ডার জেসুস নাভাস। প্রথম গোল করার পর আক্রমণের ধার আরও বাড়িয়ে দেয় অতিথিরা। ফল পেতেও দেরি হয়নি। ২৪ মিনিটে দ্বিতীয় গোল পায় ম্যানুয়েল পেলেগ্রিনির দল। এবারও গোলদাতা সেই তোরে। স্বদেশী স্ট্রাইকার উইলফ্রেড বোনির সঙ্গে একবার বল দেয়া নেয়া করে ডি বক্সে বাইরে থেকে গোলটি করেন ৩২ বছর বয়সী আইভরিকোস্ট তারকা তোরে। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় সিটি। বিরতির পর খেলতে নামা সিটির জয় একপ্রকার নিশ্চিত হয়ে যায় ৫৯ মিনিটে কোম্পানির গোলে। স্প্যানিশ সতীর্থ ডেভিড সিলভার কর্নারে হেড করে লক্ষ্যভেদ করেন বেলজিয়ামের এই তারকা ডিফেন্ডার। বাকি সময়ে আর কোন দলই গোল না করতে পারায় বড় ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে সিটি। এই ম্যাচে সিটির হয়ে আনুষ্ঠানিকভাবে অভিষেক হয় এই মৌসুমেই লিভারপুল থেকে নেয়া ফুটবলার রাহিম স্টার্লিংয়ের। ৭৪ মিনিট পর্যন্ত খেলেন তিনি। এরপর তাকে উঠিয়ে পেলেগ্রিনি মাঠে নামান ফরাসী ফুটবলার সামির নাসরিকে। উল্লেখ্য, এর আগে প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে সিটির হয়ে অভিষেক হয় স্টার্লিংয়ের।

ম্যাচ শেষে সিটির কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি দলের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি উচ্ছ্বসিত প্রশংসা করেন জোড়া গোলদাতা ইয়াইয়া তোরে। পেলেগ্রিনি বলেন, জয় দিয়ে শুরু করতে পারাটা জরুরী ছিল। আমরা সেটা করতে পেরেছি। প্রিমিয়ার লীগ কঠিন একটি আসর। এখানে ছন্দ ধরে রাখাটা খুব জরুরী। শুরুর ম্যাচের এই পারফর্মেন্স পরবর্তীতে দলকে অনুপ্রাণিত করবে বলে আমার বিশ্বাস। তোরে প্রসঙ্গে তিনি বলেন, আমি আগেও বলেছি তোরে অসাধারণ একজন ফুটবলার। আরেকবার সে তার জাত দেখিয়েছে। সিটি অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি বলেন, গত মৌসুমে আমরা শেষদিকে এসে খারাপ করেছিলাম। এ জন্য শুরুটা ভাল করা জরুরী ছিল। এই জয় দলের চলার পথকে বেগবান করবে আশা করছি। গোলরক্ষক থিবাউ কুর্তোয়াকে দেয়া লালকার্ডের বিরুদ্ধে আপীল করেছে চেলসি। ইংলিশ প্রিমিয়ার লীগে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খায় দলটি। মাঝারি মানের দল সোয়ানসি সিটির সঙ্গে ২-২ গোলে ড্র করে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। স্টামফোর্ড ব্রিজের ওই ম্যাচে রেফারির লালকার্ড দেখে মাঠ ছাড়তে হয় গোলরক্ষক কুর্তোয়াকে। তবে এবার ওই লালকার্ডের বিরুদ্ধে আপীল করবে দ্য ব্লুজরা। ম্যাচটিতে ৫২ মিনিটে গোলের নিশ্চিত একটি সুযোগ পেয়েছিলে সোয়ানসি স্ট্রাইকার বাফেটিম্বি গোমিজ। কিন্তু ২৩ বছর বয়সী কুর্তোয়া গুরুতর ফাউলের মাধ্যমে বাধা দিলে রেফারি মিখায়েল অলিভার বেলজিয়ান গোলরক্ষককে সরাসরি লালকার্ড দেখান। সে সময় চেলসি ২-১ ব্যবধানে এগিয়ে ছিল। পরে কুর্তোয়ার লালকার্ডে গোলবার ফাঁকা হয়ে যায়। আর অস্কারের বদলি হিসেবে মাঠে নামেন দলের দ্বিতীয় গোলরক্ষক আসমির বেগোভিচ। লালকার্ডের পরিবর্তে সোয়ানসি পেনাল্টি পেলে গোমিজ বেগোভিচকে পরাস্ত করে ম্যাচে সমতা আনেন।