২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তালহা শেখকে জেরা করতে এ মাসেই এনআইএ দল আসছে

শংকর কুমার দে ॥ এ মাসেই ঢাকায় আসছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ-র একটি বিশেষ দল। ঢাকায় আটক পশ্চিমবঙ্গের বর্ধমান বোমা বিস্ফোরণ কান্ডের অন্যতম অভিযুক্ত জেএমবি জঙ্গী তালহা শেখকে জেরা করাই হচ্ছে এনআইএ-এর উদ্দেশ্য। এনআইএ-এর আইজি এস কে সিং ঢাকায় অবস্থান করছেন। ঢাকায় আটক হয়েছে জঙ্গী সংগঠন জেএমবির একাংশের ভারপ্রাপ্ত আমীর বাংলাদেশের নাগরিক আবু তালহা মহম্মদ ফাহিম ওরফে পাখি। কলকাতায় তার পরিচয় হচ্ছে শুধু তালহা শেখ। বর্ধমান খাগড়াগড়ের বোমা বিস্ফোরণের পর পলাতক অবস্থায় তাকে ধরিয়ে দেয়ার জন্য এনআইএ ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন। ঢাকার গোয়েন্দাদের সামনে তালহা শেখকে জিজ্ঞাসাবাদ করতে চাইছে এনআইএ। গোয়েন্দা সংস্থার সূত্রে এ খবর জানা গেছে।

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাটি (এনআইএ)-এর তদন্তে পশ্চিমবঙ্গের বর্ধমান বিস্ফোরণ কা-ের মূল অভিযুক্ত বলে চিহ্নিত করে তালহা শেখকেই। এনআইএ তদন্ত শুরু করার পর সে পালিয়ে চলে আসে বাংলাদেশে। ভারতের

বিভিন্ন স্থানে তল্লাশি করে তাকে খুঁজে পাওয়া যায়নি সে দেশের গোয়েন্দারা। এরপর তালহা শেখের বিষয়ে বাংলাদেশ ও ভারত-দু’দেশের গোয়েন্দারা তথ্য আদান-প্রদান শুরু করেন। ঢাকার র‌্যাবের কাছ থেকে তালহা শেখের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পান এনআইএ-র গোয়েন্দারা।

তালহা শেখ বাংলাদেশের নাগরিক। নিষিদ্ধ মৌলবাদী জঙ্গী সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) শূরার সদস্য। পশ্চিমবঙ্গের ভেতরে থেকে বাংলাদেশে নাশকতা চালানোর জন্য বিশেষ দায়িত্ব পেয়েছিল সে। পশ্চিমবঙ্গের খাগড়াগড়, শিমুলিয়া, মুকিমনগর মাদ্রাসায় জেহাদীদের নিয়ে এসে প্রশিক্ষণ দিত। পশ্চিমবঙ্গে তৈরি বিস্ফোরক বাংলাদেশে পাঠানোর কাজটাও করত তালহা শেখই। বর্ধমান বিস্ফোরণের অপর অভিযুক্ত ফেরার হাতকাটা নাসিরুল্লাহ ও বোমারু মিজানের ঘনিষ্ঠ ছিল তালহা শেখ। তার খোঁজে এনআইএ-র পক্ষ থেকে ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করার পর র‌্যাবের জালে ধরা পড়ে তালহা শেখ।

গোয়েন্দাদের দাবি, যেই তালহা শেখ ঢাকায় বন্দী, সেই তালহা শেখই জেএমবির একাংশের ভারপ্রাপ্ত আমীর হিসাবে আবু তালহা মহম্মদ ফাহিম ওরফে পাখি। রাজধানী ঢাকার উত্তরা এলাকা থেকে গত ২৭ জুলাইয়ে যে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর ৮ জেএমবির জঙ্গীকে পুলিশ গ্রেফতার করে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে করেছে তার মধ্যে বর্ধমান খাগড়াগড়ের বোমা বিস্ফোরণ কা-ের মূল হোতা তালহা শেখও রয়েছে বলে জানতে পারে র‌্যাব। র‌্যাবের পক্ষ থেকে ভারতের এনআইএ-এর সঙ্গে তথ্য আদান-প্রদানের সময়ে জেএমবি-র ভারপ্রাপ্ত আমির বা প্রধান আবু তালহা মহম্মদ ফাহিম ওরফে পাখিই যে তালহা শেখ তার প্রমাণ মিলে। ঢাকার গোয়েন্দা সংস্থার এক উর্ধতন কর্মকর্তা বলেন, বর্ধমান খাগড়াগড় বোমা বিস্ফোরণ কা-ের পলাতক তালহা শেখ ঢাকায় আটক হওয়ার খবর পেয়ে তাকে জিজ্ঞাসাবাদের জন্য ঢাকায় আসছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ।