১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জামালপুরের ৮ রাজাকারের বিরুদ্ধে অভিযোগের শুনানি ১৫ সেপ্টেম্বর

  • যুদ্ধাপরাধী বিচার;###;ময়মনসিংহের দুই রাজাকার গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের রাজাকার আশরাফ হোসেনসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগের ওপর শুনানির জন্য ১৫ সেপ্টেম্বর দিন নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে ময়মনসিংহের তিন রাজাকারের বিরুদ্ধে ট্রাইব্যুনাল গ্রেফতারী পরোয়ানা জারি করার পর দুই রাজাকার রিয়াজ ফকির ও আমজাদকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছেন।

জামালপুরের রাজাকারদের বিরুদ্ধে অভিযোগের ওপর শুনানির জন্য দিন নির্ধারণ করা হয়েছে ১৫ সেপ্টেম্বর। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -২ এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম। এই মামলার ৮ আসামির মধ্যে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি ৬ আসামি পলাতক রয়েছে। গ্রেফতারকৃত ২ জন হলেন, এ্যাডভোকেট শামসুল আলম ওরফে বদর ভাই ও এস এম ইউসুফ আলী। পলাতক ৬ জন হলেন- আলবদর বাহিনীর উদ্যোক্তা মোঃ আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মোঃ আব্দুল হান্নান, মোঃ আব্দুল বারী, মোঃ হারুন ও মোঃ আবুল কাসেম। এর আগে গত ৬ মে ওই ৬ জন আইনের দৃষ্টিতে পলাতক কি-না সে বিষয়ে জানাতে এবং তাদের আত্মসমর্পণে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের জন্য প্রসিকিউশনকে আদেশ দেয়া হয়। কিন্তু বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও তারা আত্মসমর্পণ করেননি বা গ্রেফতার হননি। এদিকে পলাতক আসামিদের গ্রেফতারের বিষয়ে আইজিপির দেয়া দ্বিতীয় প্রতিবেদন দাখিল করে প্রসিকিউটর তাপস কান্তি বল জানান, পুলিশ তাদের গ্রেফতার করতে পারেনি। তবে গ্রেফতারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

ময়মনসিংহের তিন রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা ॥ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের তিন রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করার পর পুলিশ দুই রাজাকারকে গ্রেফতার করেছেন। মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই গ্রেফতারী পরোয়ানা জারি করেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন শাহীন ও বিচারপতি আনোয়ারুল হক। ট্রাইব্যুনালের আদেশের পরপরই পুলিশ এর মধ্যে দুই জনকে গ্রেফতার করতে পেরেছেন। মঙ্গলবার দুপুরে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন-রিয়াজ ফকির (৬০) ও আমজাদ হাজী (৮৫)। অন্য আসামি মোঃ ওয়াজুদ্দিনকে গ্রেফতারের জন্য চেষ্টা চালানো হচ্ছে।