১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আবারও উত্তপ্ত ফার্গুসন

আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ফার্গুসন। শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউন নিহত হওয়ার বর্ষপূর্তিতে সহিংসতার জের ধরে যুক্তরাষ্ট্রের মিসৌরিতে জরুরী অবস্থা জারি করা হয়েছে। জরুরী অবস্থা চলার মধ্যেই সেন্ট কুইসের ফার্গুসন এলাকায় প্রতিবাদকারীরা সোমবার সন্ধ্যায় ফের বিক্ষোভ প্রদর্শন করেছে। কৃষ্ণাঙ্গ তরুণ ব্রাউনের নিহত হওয়ার স্থানে জড়ো হয় বিক্ষোভকারীরা। তারা ড্রাম ও পতাকা প্রদর্শন করার মাধ্যমে বিক্ষোভ প্রদর্শন করে। উল্লেখ্য, ২০১৪ সালে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসনের গুলিতে ব্রাউন নিহত হয়।

ব্রাউন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রজুড়ে কৃষ্ণাঙ্গ অধ্যুষিত এলাকায় ব্যাপক বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়ে, যা যুক্তরাষ্ট্রের অন্যান্য এলাকায় ছড়িয়ে যায়। যুক্তরাষ্ট্রের সংবিধানে সব নাগরিকের সমঅধিকারের কথা বলা হলেও রাষ্ট্রীয়ভাবে কৃষ্ণাঙ্গদের ব্যাপক পুলিশি হয়রানির শিকার হতে হয়। অর্থনৈতিক বৈষম্য, রাষ্ট্রীয় হয়রানি এমন করুণ অবস্থার মধ্য দিয়ে বেড়ে উঠতে হয় কৃষ্ণাঙ্গ তরুণদের। সম্প্রতি এক জরিপে দেখা যায়, প্রতি তিনজন কৃষ্ণাঙ্গের মধ্যে দু’জনকে জীবনে কোন একসময় পুলিশি হয়রানির শিকার হতে হয়।

ব্রাউন নিহত হওয়ার পর পুলিশ তার দেহ কয়েক ঘণ্টা রাস্তায় ফেলে রাখে। বিক্ষোভকারীরা সেই স্থানেই ব্রাউনকে স্মরণ করে সেই স্থানে শুয়েছিলেন। এক বছর বর্ষপূর্তির শেষদিকে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের গোলাগুলির ঘটনা ঘটে। দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই কৃষ্ণাঙ্গ গুলিবিদ্ধ হয়।

ব্রাউন নিহত হওয়ার পর যে স্থানে সংঘর্ষের সূচনা হয়েছিল বর্তমানে সেখানেই থেমে থেমে সংঘর্ষ চলছে এবং ফার্গুসন শহরে কারফিউ জারি করা হয়।