২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যান্ত্রিক ত্রুটির পরে দেড় ঘন্টায় ১৯৯ কোটি টাকার লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের উভয় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার সূচকের ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন চলছে। যান্ত্রিক ত্রুটির কারণে ডিএসইতে দিনের শুরুতে দেড় ঘণ্টা লেনদেন বন্ধ থাকার পর প্রথম ঘণ্টায় ১৯৯ কোটি ৭৯ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর অপর বাজার সিএসইতে প্রথম আড়াই ঘণ্টায় লেনদেন হয়েছে ৮৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ বেলা ১টা ১০ পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৯১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৬টির; কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

সকালে ইতিবাচক প্রবণতা শুরুর পরে ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮২৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১৯৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮৬৯ পয়েন্টে।

লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসই সার্বিক সূচক ১০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৯৮ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

প্রসঙ্গত, আজ বুধবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর কথা থাকলেও ট্রেডিং ইঞ্জিন চালু না হওয়ার কারণে ডিএসইতে লেনদেন বন্ধ ছিল। ফলে নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর অর্থাৎ দুপুর ১২টা ১০ মিনিটে চালু হয়েছে ডিএসইর লেনদেন। চলবে ৪ টা ১০ পর্যন্ত।