১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হিলারির ই-মেইলের কপি এফবিআই’র কাছে হস্তান্তর

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে পাঠানো ও গ্রহণ করা ই-মেইলের কপি দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) কাছে হস্তান্তর করেছেন হিলারি ক্লিনটন।

বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। কিছু গণমাধ্যম বলছে, ব্যক্তিগতভাবে ব্যবহার করা ই-মেইল সার্ভারও হস্তান্তর করতে স্টাফদের নির্দেশ দিয়েছেন হিলারি।

হিলারির নির্বাচনী প্রচার-প্রচারণার মুখপাত্র নিক মেরিল সিবিসি নিউজকে বলেন, তিনি আশা করছেন পর্যালোচনা প্রক্রিয়ার সঙ্গে জড়িত রাষ্ট্র ও অন্য সংস্থাগুলো যত দ্রুত সম্ভব সবার জন্য প্রকাশের উপযোগী ই-মেইলগুলো বাছাই করে তা সময়মতো স্বচ্ছতার সঙ্গে প্রকাশ করবে।

তিনি বলেন, হিলারি পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে তার ব্যবহৃত ই-মেইল সার্ভারও হস্তান্তর করতে কর্মচারীদের নির্দেশ দিয়েছেন। তিনি তার ই-মেইলের বেশ কয়েকটি অনুলিপি ইতোমধ্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে সরবরাহ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ব্যক্তিগত ই-মেইল সার্ভার ব্যবহার করার কারণে সমালোচিত হচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়ন-প্রত্যাশী হিলারি। এদিকে তিনি সার্ভার থেকে গোপনীয় তথ্য গ্রহণ কিংবা পাঠিয়েছেন কিনা সম্প্রতি তা খতিয়ে দেখা শুরু করেছে এফবিআই।

হিলারির দাবি, ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করে তিনি কোনো আইন অমান্য করেননি। রাষ্ট্রীয় কোনো গোপন তথ্যও ব্যক্তিগত ই-মেইলের মাধ্যমে পাঠাননি।

হিলারির এসব ই-মেইল পর্যালোচনার পর তা প্রকাশ করার কথা জানায় মার্কিন পররাষ্ট্র দপ্তর।

এ প্রেক্ষাপটে হিলারি তার দায়িত্ব পালনকালে পাঠানো ও গ্রহণ করা ই-মেইলের অনুলিপি এফবিআইয়ের কাছে হস্তান্তর করলেন। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন সাবেক এই ফার্স্ট লেডি।

হিলারির সার্ভার থেকে পাঠানো চারটি ই-মেইলে গোপন তথ্য ছিল বলে গত মাসে সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে দুটি ই-মেইলে উচ্চমাত্রায় গোপনীয় তথ্য ছিল বলা হচ্ছে। এর পরই এফবিআইয়ের কাছে ই-মেইলের অনুলিপি হস্তান্তর করলেন হিলারি।

সূত্র : বাসস

নির্বাচিত সংবাদ