১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এএফসি কাপে শেখ জামালের প্রতিপক্ষ ম্যাকাওয়ের বেনফিকা

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের টানা দুই বারের চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লিমিটেডের এএফসি কাপ মিশন শুরু হচ্ছে কাল বৃহস্পতিবার থেকে। কিরগিজস্তানে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে ‘বেঙ্গল ইয়োলোস’ খ্যাত জামালের প্রতিপক্ষ বেনফিকা ডি ম্যাকাও ক্লাব। স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় কিরগিজস্তানের স্পার্টাক স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। এই ম্যাচে জয় দিয়েই মিশনটা শুরু করতে চান জামালের নাইজিরিয়ান কোচ জোসেফ আফুসি।

এবারের মৌসুমের প্রিমিয়ার লীগ শেষ হবার আগেই নিজেদের দুই ম্যাচ বাকি থাকতেই শিরোপা অক্ষুণ্ন নিশ্চিত করা জামাল এএফসি কাপে অংশ নিতে কিরগিজস্তান যাত্রা করে গত ৭ আগস্ট। ‘বি’ গ্রুপে আছে শেখ জামাল ধানমণ্ডি, কিরগিজস্তানের এফসি আলগা বিশকেক এবং ম্যাকাওয়ের এসএল বেনফিকা ডি ম্যাকাও ক্লাব। নিজেদের প্রথম ম্যাচে এফসি আলগার কাছে ২-০ গোলে হেরেছে বেনফিকা। তাদের সে ম্যাচটি মাঠে বসে দেখেছেন জামালের কোচ জোসেফ আফুসি। জামাল তাদের দ্বিতীয় ম্যাচটি খেলবে ১৫ আগস্ট এসসি আলগার বিপক্ষে। গ্রুপ ‘এ’ তে আছে ভুটানের ড্রুক ইউনাইটেড এফসি (স্বাগতিক), মঙ্গোলিয়ার খরমকন ও পাকিস্তানের কে-ইলেকট্রিক এফসি। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল খেলবে প্লে-অফ পর্বে। তারপর খেলবে যথাক্রমে গ্রুপ পর্বে এবং নকআউট (চূড়ান্ত পর্ব) পর্বে।

এই মৌসুমে জামালের সফলতার নেপথ্যে তিন বিদেশী এমেকা ডার্লিংটন, ল্যান্ডিং ডার্বোয়ে ও ওয়েডসন এ্যানসেলমে। তবে ব্যক্তিগত কারণে যুক্তরাষ্ট্রে যাওয়ায় হাইতিয়ান এই গোলমেশিন ওয়েডসনকে পাচ্ছে না জামাল। নিয়ম অনুযায়ী টুর্নামেন্টে খেলতে পারবেন দুই বিদেশী। ভরসা তাই নাইজিরিয়ান এমেকা এবং গাম্বিয়ান ল্যান্ডিংয়ে।

এএফসি কাপে শেখ জামালের কোচ জোসেফ আফুসির এএফসি লাইসেন্স কোর্স না থাকায় তিনি দলের ম্যাচগুলোতে কোচ হিসেবে ডাগ আউটে দাঁড়াতে পারবেন না।

উল্লেখ্য, ২০১০ সালে ক্লাবটির যাত্রা শুরু হবার পর এ পর্যন্ত ক্লাবটি ফুটবলে জিতেছে মোট নয়টি শিরোপা। এর মধ্যে দেশের বাইরে জিতেছে তিনটি শিরোপা। এগুলো হলো: ভুটানে কিংস কাপ শিরোপা, নেপালে সাফাল পোখরা গোল্ডকাপ শিরোপা এবং বুদ্ধ সুব্বা গোল্ডকাপ শিরোপা। এছাড়া রানার্সআপ ট্রফি আছে একটি (ভারতে আইএফএ গোল্ডকাপ)।