২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রথম দিন ভারতের দাপট, অশ্বিনের ৬ উইকেট

অনলাইন রিপোর্টার ॥ কিছুদিন আগেই পাকিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে টেস্ট হারা শ্রীলঙ্কা এদিনও শুরু করলো বাজে ভাবে। ভারতের বিপক্ষে গল টেস্টে প্রথম দিনে কোন প্রতিরোধই করতে পারলো না অ্যাঞ্জেলো ম্যাথিউস বাহীনি। ক্রিকেটের তিন বিভাগেই এদিন বিরাট কোহলির নেতৃত্বে ভারতের বিপক্ষে পিছিয়ে ছিল লঙ্কানরা।

টসে জেতা স্বাগতিকরা আগে ব্যাট করে ১৮৩ রান করতেই হারিয়ে ফেলে সবকটি উইকেট। তার আগের গল্পতো আরো ভয়ঙ্কর। দলীয় ৬০ রানেই নেই টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যান। আর দিন শেষে ব্যাটিংয়েও দুই উইকেট হারিয়ে ১২৮ রানের সংগ্রহে নিজেদের দাপট দেখালো সফরকারীরা। দলটি ৫৫ রানে পিছিয়ে থাকলেও হাতে আছে আরো আটটি উইকেট।

স্কোর: শ্রীলঙ্কা-১৮৩

ভারত-১২৮/২(৩৪.০ ওভার)

ম্যাচটিকে প্রথম দিনেই এত সহজ করার পেছনে মূল ভূমিকা রাখেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশিন। ১৩.৪ ওভারে ৪৬ রানের বিনিময়ে তুলে নেন ছয়টি উইকেট। তার অসাধারণ ঘূর্নিতে দলের কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা, অধিনায়ক ম্যাথিউস ও লাহিরু থিরিমান্নেরা বোকা বনে যান।

তবে লঙ্কান ইনিংসটি আরো আগেই শেষ হতে পারতো। কিন্তু মাঝে ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল মিলে ৭৯ রানের জুটি গড়ে ১৫০ রানের স্কোর প‍ার করেন। ম্যাথিউসের ব্যাট থেকে আসে ৬৪ রান। আর চান্দিমাল করেন ৫৯ রান।

ভারত নিজেদের প্রথম ইনিংসে নেমে অবশ্য শুরুতে খুব একটা সুবিধে করতে পারেনি। দলীয় ২৮ রানের মধ্যেই ওপেনার লোকেশ রাহুল ও ওয়ানডাউনে নামা রোহিত শর্মা আউট হলে সফরকারীদেরও স্বল্প স্কোরের আশঙ্কা জাগে। তবে সে আশঙ্কা কাটিয়ে অধিনায়ক কোহলি ও শিখর ধাওয়ান ১০০ রানের পার্টনারশিপ গড়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। কোহলি ৪৫ ও ধাওয়ান ৫৩ রানে আগামী দিন আবারো মাঠে আসবেন।