১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ২২ নবেম্বর

স্টাফ রিপোর্টার ॥ আগামী ২২ নবেম্বর শুরু হবে এবারের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। চলবে ২৯ নবেম্বর পর্যন্ত। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় বুধবার সাংবাদিকদের এ তথ্য জানান।

জানা গেছে, সময়সূচী অনুযায়ী প্রতিদিন বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষার ফি ঠিক করা হয়েছে ৬০ টাকা। গত বছর ২৩ নবেম্বর থেকে এবং

২০১৩ সালে ২০ নবেম্বর থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু হয়েছিল। বরাবরের মতো এবারও প্রতিবন্ধী শিক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। মাদ্রাসার ইবতেদায়ীতে এ পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেয়া হচ্ছে। আগে এ পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

এবারের প্রাথমিক সমাপনী সময়সূচী ॥ ২২ নবেম্বর ইংরেজি, ২৩ নবেম্বর বাংলা, ২৪ নবেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নŸেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নবেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৯ নবেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনী সময়সূচী ॥ ২২ নবেম্বর ইংরেজি, ২৩ নবেম্বর বাংলা, ২৪ নŸেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নবেম্বর আরবি, ২৬ নবেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ২৯ নবেম্বর গণিত

কারিগরি শিক্ষার উন্নয়নে সরকার কাজ করছে-শিক্ষামন্ত্রী ॥ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দায়িত্ব গ্রহণের সময় দেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তি মোট শিক্ষার্থীর ১ শতাংশেরও কম ছিল। চরম অবহেলা ও অব্যবস্থাপনা নিরসনে সরকারের বিভিন্ন পদক্ষেপের ফলে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার বর্তমানে ১০ শতাংশে উন্নীত হয়েছে।