১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আবারও সফটওয়্যার জটিলতায় ডিএসইর লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ আবারও সফটওয়্যার জটিলতায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বুধবারে আবারও বিঘিœত হয়েছে। তবে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন যথা সময়ে শুরু হয়েছিল।

ডিএসই সূত্রে জানা গেছে, বুধবার নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর দুপুর ১২টা ১০ মিনিটে চালু হয়েছে ডিএসইর লেনদেন। তবে কোন কর্মঘণ্টা হারায়নি ডিএসই। অর্থাৎ প্রধান বাজারের লেনদেন আগের মতো চার ঘণ্টাতেই সম্পন্ন হয়েছে। কারণ বিকেল ৪টা ১০ মিনিট পর্যন্ত ডিএসইর এই লেনদেন চলে। বিভিন্ন ব্রোকারেজ হাউসে খোঁজ নিয়ে জানা গেছে, বুধবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর কথা থাকলেও ট্রেডিং ইঞ্জিন চালু না হওয়ার কারণে ডিএসইতে লেনদেন বন্ধ ছিল। এমনকি ঠিক কখন লেনদেন শুরু হতে পারে সেটাও ডিএসইর পক্ষ থেকে ওয়েবসাইটে জানানো হয়নি। তবে সফটওয়্যার ঠিক হলে লেনদেন শুরুর মাত্র ৫ মিনিট আগে ১২টা ১০ মিনিটে লেনদেন শুরু হবে বলে জানানো হয়েছিল। এদিকে বিনিয়োগকারীরা যথা সময় লেনদেন চালু করতে না পারায় ব্রোকারেজ কর্মকর্তাদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। এদিকে ১২টা ১০ মিনিটে লেনদেন চালুর পরে বেশি কিছু কোম্পানির লেনদেনের তথ্য কিছুটা বিভ্রান্তি দেখা গেছে। বিশেষ করে প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবসের শেয়ারের লেনদেন বিক্রেতার ঘরে দর ১২৬ টাকা বসানো থাকলেও প্রথম দুই ঘণ্টায় ১২৭-১২৯ টাকায় লেনদেন হচ্ছিল। তবুও ১২৬ টাকায় বিক্রেতার ঘরটি উঠে যাচ্ছিল না। ডিএসইর আইটি বিভাগে এই বিষয়ে জানতে চাইলে তারাও এটি নিয়ে সদুত্তোর দিতে পারেনি।

এর আগেও কারিগরি ত্রুটির কারণে চলতি বছরের ২৪ ও ২৫ মে ডিএসইতে লেনদেনে বিঘœ ঘটেছিল। এছাড়া গত বছরের এপ্রিলেও ডিএসইতে কারিগরি ত্রুটির কারণে লেনদেনে বিঘœ ঘটেছিল। সে সময় বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ডিএসই পরিদর্শন করে এবং তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল।

ডিএসইর ব্যাখ্যা ॥ এক ঘণ্টা ৪০ মিনিট পর ডিএসইতে দুপুর ১২.১০ লেনদেন শুরু হয়। আর এই দেরিতে লেনদেন শুরু করার ব্যাখ্যা দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ। একটি বিচ্ছিন্ন অপারেশনাল ইস্যুর কারণে আজ ডিএসইর ট্রেডিং কার্যক্রম বিলম্বে শুরু হয়েছে বলে ব্যাখ্যা দিয়েছে ডিএসই। ডিএসইর পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ডিএসইর ট্রেডিং দুপুর ১২:১০ মিঃ এ শুরু হয়ে পূর্ণাঙ্গ ৪ ঘণ্টার সেশন শেষে ৪:১০ মিঃ এ শেষ হয়। ইস্যুটি ইতোমধ্যে চিহ্নিত করে সমাধান করা হয়েছে। ঘটনার পুনরাবৃত্তি রোধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।