১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংক্ষিপ্ত সংবাদ

  • সড়ক দুর্ঘটনায় ঝরে গেল সাত প্রাণ;###;মুন্সীগঞ্জ, চাঁপাই, সিরাজগঞ্জ

জনকণ্ঠ ডেস্ক ॥ বুধবার সড়ক দুর্ঘটনায় মুন্সীগঞ্জে ৪, চাঁপাইনবাবগঞ্জে ২ ও সিরাজগঞ্জে এক নিরাপত্তাকর্মী নিহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টারদের।

মুন্সীগঞ্জ ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর ভিটিকান্দিতে বুধবার পিকআপভ্যান উল্টে ঘটনাস্থলে চার আরোহী নিহত এবং চালকসহ তিনজন আহত হয়েছে। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, মাছের পোনা বিক্রি করে ঢাকা থেকে কুমিল্লা ফিরছিল তারা। নিয়ন্ত্রণ হারিয়ে ভ্যানটি মহাসড়কের মাঝখানের আইল্যান্ডের ওপর উঠে গিয়ে উল্টে যায়। ভ্যানের পেছনে থাকা সবাই নিহত হয়। এতে মহাসড়কে যান চলাচল কিছু সময়ের জন্য বিঘিœত হয়।

চাঁপাইনবাবগঞ্জ ॥ চাঁপাইনবাবগঞ্জে বুধবার সকালে ভোলাহাট ও সুখানদিঘী এলাকায় দু’টি সড়ক দুর্ঘটনায় দুই শিশু নিহত ও ১২ জন আহত হয়েছে।

নিহতরা হচ্ছে, জেলার ভোলাহাট উপজেলার বিরেশ্বরপুর গ্রামের সমশের আলীর মেয়ে বেবি (৬) ও সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের সুখানদিঘী গ্রামের শের মোহম্মদের ছেলে সিহাব (৯)।

সিরাজগঞ্জ ॥ ঢাকাগামী ট্রাকের ধাক্কায় বঙ্গবন্ধু সেতুর এক নিরাপত্তাকর্মী ফরিদুল ইসলাম হেলাল (৫০) ঘটনাস্থলেই নিহত হয়েছে। তার বাড়ি সেতু এলাকার সায়দাবাদ ইউনিয়নের বড় সারোটিয়া গ্রামের।

বঙ্গবন্ধু সেতুর ট্রাফিক এ্যান্ড সিকিউরিটির সহকারী নিরাপত্তা ম্যানেজার রফিকুল ইসলাম জানান, নিহত নিরাপত্তাকর্মী হেলাল প্রতিদিনের ন্যায় বুধবার ভোর পৌনে ৬টার দিকে সেতু এলাকায় বাই সাইকেল যোগে আসছিল। এ সময় সেতুর পশ্চিম রেলস্টেশন এলাকায় সন্নিকটে একটি ভারি ট্রাক তাকে পেছন থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

রংপুরে এক মাসেই ৪ লেনের কার্পেটিং

উঠে গেছে

স্টাফ রিপোর্টার, রংপুর ॥ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী রংপুরে ৪ লেন সড়কের উদ্বোধনের এক মাস পূর্ণ হওয়ার আগেই কার্পেটিং উঠে গেছে। অতি নিম্নমানের কাজ হওয়ার কারণেই এ ঘটনা ঘটেছে বলে মনে করছেন এলাকাবাসী। এ ঘটনায় বুধবার ঢাকা থেকে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) রোড রিসার্স ল্যাবরেটরির ২ সদস্যের এক বিশেষজ্ঞ দল রংপুরে এসে ওই সড়ক পরিদর্শন ও নমুনা সংগ্রহ করেছে।

জানা গেছে, রংপুর শহরের মধ্য এবং বাইপাস দিয়ে মোট ১৬ কিমি রাস্তা ৪ লেনে উন্নীতকরণের প্রকল্পের কাজ গত ফেব্রুয়ারিতে শেষ হয়। শেষ হওয়ার পরই রংপুর-ঢাকা মহাসড়কের রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দক্ষিণে দর্শনা রেলগেট পর্যন্ত বেশ কয়েক স্থানে কার্পেটিং উঠে গেলে বেশ কয়েকস্থানে নতুন করে কার্পেটিং করা হয়। ৪ লেনের এই কাজে আগে থেকেই নি¤œমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠে। কিন্তু সড়ক বিভাগে কতিপয় প্রকৌশলীর সঙ্গে ঠিকাদারের যোগসাজশে তা চাপা পড়ে। এরই মধ্যে গত ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখিত সড়কটিসহ আরও বেশ কিছু উন্নয়নমূলক কাজ ঢাকা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন। ইতোমধ্যেই সওজ কর্তৃপক্ষ ওই সড়কের পাথর কেটে রাস্তার পাশে ফেলে দিয়েছে। পাশাপাশি নিজেদের অপকর্ম ঢাকতে সড়কটি বিষয়ে ঢাকায় উর্ধতন কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের জন্য চিঠি দেয়। এরই প্রেক্ষিতে বুধবার ঢাকা থেকে সওজ বিভাগের রোড রিসার্স ল্যাবরেটরির নির্বাহী প্রকৌশলী সালমা আক্তার ও সহকারী প্রকৌশলী মাহবুব এলাহী রংপুর এসে ওই সড়ক পরিদর্শন এবং মালামালের নমুনা সংগ্রহ করেন।

বাউফলে প্রতিবন্ধী

শিশুকে নির্যাতন

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১২ আগস্ট ॥ বাউফলের কেশবপুর গ্রামে মানিক মৃধা (১৪) নামের এক প্রতিবন্ধী শিশুকে অমানুষিকভাবে নির্যাতন করা হয়েছে। স্থানীয় কয়েক ব্যক্তি রাস্তার পাশ থেকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে বাউফল হাসপাতালে ভর্তি করেছে। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটেছে। জানা গেছে, বাউফলের দাশপাড়া ইউনিয়নের বাহির দাশপাড়া গ্রামের মহির উদ্দিন খান মৃধার ছেলে মানিক মৃধা জন্ম থেকেই প্রতিবন্ধী। মানিক কেশবপুর এনএস মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র। ঘটনার দিন সকাল ১০টার দিকে সে খালু বাড়ি থেকে স্কুলের উদ্দেশে রওনা হয়ে আলতাফ মাস্টারের বাড়ি কাছে পৌঁছলে ৪ অজ্ঞাত ব্যক্তি তাকে নির্মমভাবে পিটিয়ে জখম করে। সে অজ্ঞান হয়ে পড়লে তাকে মৃত ভেবে রাস্তার পাশে ফেলে রাখে।

আমরা তৃতীয় বিশ্বযুদ্ধের

দ্বারপ্রান্তে ॥

এলজিআরডি

মন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১২ আগস্ট ॥ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেছেন, বর্তমানে পানির স্তর গড়ে ৩ মিটার আবার কোন কোন স্থানে ১০ মিটার নিচে নেমে গেছে। এতে বিভিন্ন রি-এ্যাকশন শুরু হয়েছে। আমরা এখন তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি। আর তৃতীয় বিশ্বযুদ্ধ হলে সুপেয় পানির জন্যই হবে। আমাদের ১৬ কোটি মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। এ জন্য জেলা পরিষদের পুকুরগুলো খনন করে সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। এছাড়া যেসব খাল ও নদী মারা গেছে, এগুলো খনন করে পানির প্রবাহ বৃদ্ধি করতে হবে। মন্ত্রী বুধবার দুপুরে কুমিল্লা কোটবাড়িস্থ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) পল্লী উন্নয়নবিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বার্ড মহাপরিচালক সালাহউদ্দিন মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের উপদেষ্টা ও সাবেক সিএসপি সচিব রশিদ ফারুকী, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এমএ কাদের সরকার, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মোঃ আবদুল জলিল মিঞা, একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালক প্রশান্ত কুমার রায় প্রমুখ।

শিক্ষার্থীদের আল্টিমেটাম

রুয়েটে ২০১৩-১৪

শিক্ষাবর্ষের ক্লাস

বন্ধ ঘোষণা

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সকল বিভাগের শিক্ষার্থীদের ক্লাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ এ তথ্য জানিয়েছেন।

এদিকে বর্ষ পরিবর্তনের ক্ষেত্রে ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো আন্দোলন করেছেন ২০১৩-১৪ বর্ষের শিক্ষার্থীরা। এ সময় দাবি মেনে নেয়ার জন্য প্রশাসনকে তিন দিনের আল্টিমেটাম দেন তারা।

রুয়েটের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ বলেন, ন্যূনতম ক্রেডিট অর্জনের পদ্ধতি বাতিলের দাবিতে তারা যে অযৌক্তিক আন্দোলন করছে তার পরিপ্রেক্ষিতে তারা যেন কোন ধরনের সহিংসতা সৃষ্টি করতে না পারে সেজন্য এ্যাকাডেমিক কাউন্সিল মঙ্গলবার রাতে জরুরী বৈঠক এই সিদ্ধান্ত নেয়। তিনি আরও বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা বুধবার শান্তিপূর্ণভাবে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ না করায় পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী আজ দুপুর সাড়ে ১২টার দিকে তাদের ক্লাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে ক্রেডিট কমানোর দাবিতে দ্বিতীয় দিনের মতো উপাচার্যের দফতরের সামনে অবস্থান কর্মসূচী পালন করেন বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, এক বর্ষ থেকে আরেক বর্ষে উত্তীর্ণ হতে তাদের ৪০ ক্রেডিটের মধ্যে ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জন করার নিয়ম করা হয়েছে। এর আগে কেউ এই ক্রেডিট অর্জন করতে না পারলেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে পারত। পরবর্তীতে পরীক্ষা দিয়ে ক্রেডিট পূরণের সুযোগ ছিল। কিন্তু ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে এ পদ্ধতি তুলে নেয়া হয়েছে। এখন কোন শিক্ষার্থী যদি ন্যূনতম ক্রেডিট অর্জন করতে না পারে তবে সে পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে পারবে না। তাকে আগের বর্ষে থেকে পুনরায় পরীক্ষা দিয়ে ন্যূনতম ক্রেডিট অর্জন করতে হবে।

বিচারকের অপসারণ

দাবিতে ১৫ দিনের

আদালত বর্জন

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ অনিয়ম-দুর্নীতি এবং ফৌজদারি কার্যবিধি বহির্র্ভূত কর্মকা-ের প্রতিবাদে কুড়িগ্রাম জেলার নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের জজ মাহফুজার রহমানের আদালত বর্জনের ঘোষণা দিয়েছে জেলা আইনজীবী সমিতি। বুধবার বিকেলে জেলা আইনজীবী সমিতির ভবনে সংবাদ সম্মেলনে ১৫ দিনের আদালত বর্জনের ঘোষণা দেয়া হয়। এ সময়ের মধ্যে বিতর্কিত এ বিচারককে অপসারণ করা না হলে অনির্দিষ্টকালের জন্য আদালত বর্জনের আল্টিমেটাম দেয় নেতারা। জেলা আইনজীবী সমিতির সভাপতি ও পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট এস এম আব্রাহম লিংকন লিখিত বক্তব্য পাঠ করেন। এ সময় সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট ফকরুল ইসলাম, যুগ্ম সম্পাদক এ্যাডভোকেট রেজাউল কবীর দুলাল সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

চট্টগ্রামে টেক্সটাইল

ইনস্টিটিউটে বিক্ষোভ ॥ অধ্যক্ষ অবরুদ্ধ

চট্টগ্রাম অফিস/সংবাদদাতা, মীরসরাই, চট্টগ্রাম ॥ ডিপ্লোমা কোর্স বন্ধ এবং বিএসসি কোর্সের জন্য পর্যাপ্ত স্থায়ী শিক্ষক নিয়োগসহ বিভিন্ন দাবিতে চট্টগ্রামের মীরসরাই উপজেলার জোরারগঞ্জে অবস্থিত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট শিক্ষার্থীরা বুধবার অবরোধ ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছে। শিক্ষার্থীরা অধ্যক্ষসহ সকল প্রশাসনিক কর্মকর্তাদের তালা মেরে ৩ ঘণ্টা ধরে অবরুদ্ধ করে রাখে। পরে প্রশাসনের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়।

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিউটের ৫ শতাধিক শিক্ষার্থী সকাল ১০টা থেকে ক্লাস বর্জন করে ক্যাম্পাস গেটে সভা ও সমাবেশ করতে থাকে। একই সময় থেকে ছাত্ররা তাদের দাবি মেনে নিতে অধ্যক্ষ মোঃ আমিনুল ইসলামসহ অন্য প্রশাসনিক কর্মকর্তাদের কক্ষে দেয়। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিএসসির বিভিন্ন ব্যাচের শফিক, রেজা, মাহফুজ, রিজভী, শাহিন, ইমামুল, শিবলু, অন্তু, শাহিন, ইকবাল, ইকরাম প্রমুখ।

মুন্সীগঞ্জে ডিবি

পরিচয়ে দুই

লাখ টাকা

ছিনতাই

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ শ্রীনগরে ব্যাংক থেকে টাকা তুলে বাড়িতে যওয়ার পথে ডিবি পরিচয়ে দুই লাখ টাকা ছিনতাই হয়েছে। বুধবার দুপুর একটার দিকে ঢাকা-মাওয়া মহাসড়কের উপজেলার উমপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, ওই গ্রামের বিল্লাল হোসেন (৪৮) শ্রীনগর চকবাজারের ন্যাশনাল ব্যাংকের শাখা থেকে দুপুর বারোটার দিকে দুই লাখ টাকা তুলে লেগুনায় তার বাড়ি উমপাড়ার উদ্দেশে রওনা দেন। তার বাড়ির কাছাকাছি গিয়ে লেগুনা থেকে নামার সঙ্গে সঙ্গে পেছন দিকে থেকে একটি মাইক্রোবাস এসে থামে। এ সময় ডিবি পোশাকধারী ৬ জন তাকে হ্যান্ডকাফ পরিয়ে মাইক্রোবাসে তুলে ঢাকার দিকে রওনা হয়। কিছু দূর যাওয়ার পর তারা বিল্লালের কাছ থেকে দুই লাখ টাকা ছিনিয়ে নিয়ে তাকে গাড়ি থেকে নামিয়ে দেয়। পরে বিল্লাল হোসেন থানায় এসে ঘটনাটি পুলিশকে অবহিত করে।

নির্বাচিত সংবাদ