২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্ষমতাসীনরাই বেশি দুর্নীতি করে ॥ ইফতেখারুজ্জামান

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ক্ষমতাসীন রাজনীতিবিদরাই দুর্নীতি বেশি করে। এখন রাজনীতি আর ব্যবসায় একাকার হয়ে গেছে। রাজনীতিবিদরা তাদের অর্থবিত্তের পরিধি বাড়ানোর জন্যই রাজনীতিকে ব্যবহার করছে। তাই রাজনৈতিক অঙ্গন থেকেই সংস্কার শুরু হতে হবে। রাজনীতিতে যদি গণতন্ত্র না থাকে, অভ্যন্তরীণ স্বচ্ছতা না থাকে তাহলে রাষ্ট্র থেকে দুর্নীতি দূর করা সম্ভব নয়। তাই দুর্নীতিরোধে রাজনৈতিক শুদ্ধাচার প্রয়োজন। বুধবার আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজিত ‘দুর্নীতিবিরোধী আন্দোলনে তরুণ সমাজের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি তরুণ সমাজ সুশিক্ষায় শিক্ষিত হয়ে জাতি গঠন ও দুর্নীতিরোধে যথাযথ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন।

তিনি বলেন, আমাদের রাজনৈতিক অঙ্গনে সংস্কারের প্রয়োজন। আমাদের জাতীয় সংসদের বেশিরভাগ সদস্যই ব্যবসার সঙ্গে জড়িত। যে প্রক্রিয়ায় ব্যবসায়ীরা রাজনীতিতে আসেন তা যথাযথ নয়। যে কারণে সংসদ যথাযথভাবে কাজ করতে পারে না। এর আগে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দুই দিনব্যাপী দুর্নীতিবিরোধী তরুণমেলার বিভিন্ন অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

টিআইবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন এ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, আমরা চাই এদেশ সৎ ও যোগ্য মানুষের হাতে পরিচালিত হোক। এই তরুণ সমাজই একদিন এদেশ থেকে দুর্নীতি রোধ করে সুশাসিত ও উন্নত দেশ গঠনে নেতৃত্ব দিবে।

এরপর ‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’ প্রতিপাদ্যে টিএসসি থেকে একটি র‌্যালি বের করা হয়। এটি বাংলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে প্যানেল আলোচনা, কুইজ, উপস্থিত বক্তৃতা, ২৭টি সমমনা সংগঠনের অংশগ্রহণে মেলা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশের ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) এলাকা এবং ঢাকায় গঠিত ১৪টি ইয়েস সংগঠনের সদস্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এসময় তারা দুর্নীতিরোধে অঙ্গীকার করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন আজ বিকেল ৪টায় ধানম-ির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে চাঁপাইনবাবগঞ্জ এর গম্ভীরা, ইয়েস নাট্য দলের নাটক, আবৃত্তি এবং ব্যান্ড দল ‘জলের গান’ এর পরিবেশনা অনুষ্ঠিত হবে।

নির্বাচিত সংবাদ