২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইন্টারভিউয়ের মাধ্যমে প্রকল্প পরিচালক নিয়োগ - পরিকল্পনা মন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ এখন থেকে ইন্টারভিউ করে তবেই প্রকল্প পরিচালক নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল। তিনি বলেন, সংশ্লিষ্ট প্রকল্পের সাথে কোন কর্মকর্তার শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণ আছে কিনা তা খতিয়ে দেখা হবে। বিষয়টি নিয়ে গত মঙ্গলবার জ্বালানি ও খনিজ সম্পদ সচিবের সাথে আমার বিস্তারিত আলোচনা হয়েছে′।

বৃহস্পতিার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত জাতীয় উন্নয়ন ও উন্নয়ন একাডেমি (এনএডিপি) এর ৩৩ তম বোর্ড অব গভর্নরস সভায় চেয়ারম্যানের বক্তব্যে তিনি এ কথা বলেন। এনএডিপির মহাপরিচালক কেএম মোজাম্মেল হক সঞ্চালনায় আইএমইডির সচিব সহিদ উল্লা খন্দকার, পরিকল্পনা কমিশনের বিভিন্ন সদস্যবৃন্দ, এএফবিসিসিআই সভাপতি মাতলুব আহমেদ, শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, অর্থ সচিব মাহবুব হোসেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও বিআইডিএস এর মহাপরিচালক কেএস মুর্শিদ উপস্থিত ছিলেন।

উন্নয়ন পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি (এনএডিপি) কে নির্দেশ দিয়ে পরিকল্পমন্ত্রী এসময় বলেন, ‘এনএডিপি একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান । এ প্রতিষ্ঠানের উচিত প্রকল্প বাস্তবায়ন যাতে শতভাগ সম্মন্ন হয় সে উপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা করা। এজন্যে প্রকল্প পরিচালক থেকে শুরু করে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধিতে আরো প্রশিক্ষণের ব্যবস্থা নিতে আমি এনএডিপিকে নির্দেশ দিচ্ছি’। তিনি বলেন,‘আইএমইডিসহ পরিকল্পনা কমিশনের প্রত্যেকে প্রকল্প তৈরি, মূল্যায়ন ও পরিবীক্ষণ বিষয়ে ধারাবাহিক প্রশিক্ষণ দিতে হবে।এসব কর্মকর্তাদের সক্ষমতা না বাড়ালে প্রকল্প তৈরি, মূল্যায়ন ও পরিবীক্ষণ ভালোভাবে হবে না। ফলে প্রকল্প বাস্তবায়ন ক্ষতিগ্রস্থ হবে’।

এনএডিপির বোর্ড অব গভর্নরস এর সদস্য ও এফবিসিসিআই এর সভাপতি মাতলুব আহমেদ প্রকল্প পরিচালক নিয়োগের ক্ষেত্রে পরামর্শ দিয়ে বলেন,‘কর্মকর্তাদের প্রকল্প পরিচালনা বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ দিয়ে তবেই প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দান করা উচিত।নিয়োগের পর যদি দেখা যায় তার দূর্বলতা আছে তখন কেবল প্রকল্পই বিঘিœত হয়। এই প্রশিক্ষনের ব্যাপারটিতে এনএডিপি সবচেয়ে বড় ভুমিকা রাখতে পারে’।